ক্রীড়া ডেস্ক

  ০৯ জুলাই, ২০২৪

সেরা ছন্দে ফিরতে মরিয়া এমবাপ্পে

এবারের ইউরো কাপে এখনো নিজেকে ঠিক মেলে ধরতে পারেননি কিলিয়ান এমবাপ্পে। একটি গোল করেছেন, একটি করিয়েছেন। চোটের কারণে এখনো নিজেকে নিংড়ে দিতে পারেননি। তার পারফরম্যান্স নিয়ে তাই প্রশ্ন উঠেছে ফরাসি মিডিয়ায়। তবে কোচ দিদিয়ের দেশম পাশে থাকছেন দলের সেরা এ তারকার। শতভাগ ফিট না থাকলেও স্পেনের বিপক্ষে এমবাপ্পেকে শুরু থেকে চান ফ্রান্স কোচ। ইউরোতে এবার সবগুলো ম্যাচ খেলেননি এমবাপ্পে। প্রথম ম্যাচে নাক ভেঙে যাওয়ার পর এক ম্যাচ ছিলেন বিশ্রামে। নকআউট ধাপেও এক ম্যাচে পুরোটা থাকতে পারেননি মাঠে। ৪ ম্যাচে ৩৭৪ মিনিট মাঠে ছিলেন তিনি, দৌড়েছেন ৩৪.৫ কিলোমিটার।

স্পেনের বিপক্ষে সেমিফাইনালের আগে সেরা অবস্থার এমবাপ্পেকে চাইবে ফ্রান্স। এমবাপ্পের সমালোচনাকারীদের মুখ বন্ধ করে তাই পেছনে তাকাতে বললেন দেশম বলেন, ‘এমবাপ্পের সমালোচকদের দেখলে খারাপ লাগে। তারা কি ভুলে গেলেন ছেলেটা কত অল্প বয়সে কত কীর্তি করেছে? আরো নতুন কিছু করতে ও মরিয়া। আমার জানা নেই আর কোনো ফুটবলার বিশ্বকাপ ফাইনালে এত দাপটের সঙ্গে হ্যাটট্রিক করেছে।’

এবার ইউরোতে সবচেয়ে ছন্দময় ফুটবল খেলছে স্পেন। প্রতিপক্ষের ওপর প্রভাব বিস্তার করে খেলছে তারা। স্পেনের ছন্দে মুগ্ধ আর ভীতি দুটিই দেখছেন দেশম। আর এজন্য এমবাপ্পেকে শুরু থেকেই মাঠে চাইছেন তিনি, ‘স্পেন দলের খেলা আমাকে মুগ্ধ করেছে, উদ্বিগ্নও করছে। যে অবিরাম পাসের ফোয়ারা বইয়ে দিচ্ছে স্পেনের তরুণরা এটার সঙ্গে পাল্লা দিতে কিলিয়ানকে শুরু থেকেই মাঠে লাগবে। ও যদি শতভাগ সুস্থও না থাকে তাও তার উপস্থিতি খুব দরকার।’ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় ইউরোর ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে বিশ্বের দুই ফুটবল পরাশক্তি স্পেন-ফ্রান্স।

এদিকে রোমাঞ্চকর কোয়ার্টার ফাইনালে জার্মানিকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে স্পেন। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে নিয়মিত একাদশের তিন ফুটবলারকে পাচ্ছে না তারা। এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ ছন্দে থাকা দলটির জন্য যা বিশাল আঘাত। গত শুক্রবার রাতে স্টুটগার্টে অতিরিক্ত সময়ে গড়ানো শেষ আটের লড়াইয়ে ২-১ গোলে জেতে স্প্যানিশরা। ফলে ইউরোর রেকর্ড তিনবারের চ্যাম্পিয়নরা সেমিতে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে দুবারের শিরোপাজয়ী ফরাসিদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close