ক্রীড়া ডেস্ক

  ০৬ জুলাই, ২০২৪

নতুনভাবে শুরু করতে চায় ভারত-জিম্বাবুয়ে

ভবিষ্যৎ পরিকল্পনা মাথায় রেখে আজ থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ভারত ও জিম্বাবুয়ে। সদ্যই বিশ্বকাপ শেষ হওয়ায় দ্বিতীয় সারির দল নিয়ে এ সিরিজে অংশ নেবে চ্যাম্পিয়ন ভারত। গত শনিবার বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতীয় দলের বিদায়ি কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন, দুই বছরের যাত্রার সমাপ্তি হলো। পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৬ সালে ভারত এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। আগামী বিশ্বকাপকে মাথায় রেখে আগামী দুই বছরের জন্য নতুনভাবে পথচলা শুরু করতে যাচ্ছে সিরিজের দুদল ভারত ও জিম্বাবুয়ে।

গত সপ্তাহে বিশ্বকাপে জয়ের সুখস্মৃতিকে সঙ্গে নিয়ে নতুনভাবে সব কিছু শুরু করবে ভারত। নতুনভাবে শুরু করতে হচ্ছে সর্বশেষ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়া জিম্বাবুয়েকেও। গত নভেম্বরে নামিবিয়ায় আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে নামিবিয়া ও উগান্ডার কাছে হেরে বিশ্বকাপের টিকিট পায়নি জিম্বাবুয়ে। বিশ্বকাপ জয়ী ভারত দলের কেউই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে খেলবেন না। তবে সিরিজের শেষ তিন ম্যাচে খেলবেন বিশ্বকাপ জয়ী দলের তিন সদস্য যশস্বী জয়সওয়াল, শিবম দুবে এবং সঞ্জু স্যামসন।

হারিকেনের কারণে বার্বাডোজ ছাড়তে বিলম্ব হওয়ায় চ্যাম্পিয়ন দলের সফঙ্গ দেশে ফিরেন এ ত্রয়ী। তাদের জায়গায় প্রথম দুই ম্যাচের দলে নেওয়া হয়েছে সাই সুদর্শন, জিতেশ শর্মা এবং হর্ষিত রানাকে। জিম্বাবুয়ে সিরিজে দ্বিতীয় সারির ভারত দলকে নেতৃত্ব দিবেন শুভমান গিল। বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নিয়েছেন ভারতের দুই সেরা ব্যাটার রোহিত শর্মা এবং বিরাট কোহলি। তাদের শূন্যস্থান পূরণ করতে পারাদের একজন হচ্ছেন গিল।

রোহিত-কোহলির সঙ্গে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বাঁ-হাতি স্পিন বোলিং অলরাউন্ডার মরবীন্দ্র জাদেজাও। তার জায়গা পূরণের জন্য নতুন কাউকে ভারতের প্রয়োজন পড়বে।

ভারতে জার্সিতে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেকের অপেক্ষায় আছেন ২২ বছর বয়সি রিয়ান পরাগ ও রানা এবং ২৩ বছর বয়সি অভিষেক শর্মা। বিদায়ি কোচ দ্রাবিড়ের উত্তরসূরি এখনো ঘোষণা করেনি ভারত। অন্তর্বতী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন সাবেক ব্যাটার ভিভিএস লক্ষ্মণ। ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে জিম্বাবুয়ের হয়ে কোচ হিসেবে পথচলা শুরু হবে দক্ষিণ কোচ জাস্টিন স্যামন্সের। এর আগে তিনি দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন। এ সিরিজে তারুণ্যনির্ভর দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে। ত্রিশোর্ধ্ব খেলোয়াড়ের মধ্যে শুধু আছেন ৩৮ বছর বয়সি অধিনায়ক সিকান্দার রাজা। ডোপিংয়ের দায়ে নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরেছেন ওয়েসলি মাধেভেরে ও ব্রান্ডন মাভুতা।

আরভিনসহ পাঁচজন খেলোয়াড় বাদ পড়েছেন। টাইগারদের কাছে ওই সিরিজটি ৪-১ ব্যবধানে হেরেছিল জিম্বাবুয়ে।

এ দলে এক নতুন মুখ বেলজিয়ামে জন্ম নেওয়া আন্তুম নাকভি। তার বাবা-মা পাকিস্তানি হলেও ১৯৯৯ সালের ৫ এপ্রিল বেলজিয়ামের ব্রাসেলসে জন্ম নেন নাকভি। গত জানুয়ারিতে জিম্বাবুয়ের প্রথম ব্যাটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে অপরাজিত ৩০০ রানের ইনিংসের সুবাদে জাতীয় দলে ডাক পান নাকভি। ঘরোয়া টি-টোয়েন্টিতে ৭ ম্যাচে ১৪৬ দশমিক ৮০ স্ট্রাইক রেটে ১৩৮ রান করেছেন তিনি। বল হাতে অফ-স্পিনে ৭ উইকেটও শিকার করেছেন নাকভি। ভারত ও জিম্বাবুয়ে সিরিজের পরের চার ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে- ৭, ১০, ১৩ ও ১৪ জুলাই। সবগুলো ম্যাচই হবে হারারেতে।

জিম্বাবুয়ে দল : সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যাম্পবেল, তেন্ডাই চাতারা, লুক জঙ্গি, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাদান্ডে, ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্রান্ডন মাভুতা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, আন্তুম নাকভি, রিচার্ড এনগারাভা ও মিল্টন শুম্বা।

ভারতীয় দল : শুভমান গিল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, অভিষেক শার্মা, রিঙ্কু সিং, ধ্রুব জুরেল, রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আভেশ খান, খলিল আহমেদ, মুকেশ কুমার, তুষার দেশপান্ডে, সাই সুদার্শন, জিতেশ শার্মা ও হার্শিত রানা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close