ক্রীড়া ডেস্ক

  ২৫ জুন, ২০২৪

বেঁচে রইল সুইজারল্যান্ড হাঙ্গেরির স্বপ্ন

গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি

খেলার ধারার বিপরীতে পাওয়া গোল নিয়ে জয়ের স্বপ্ন দেখছিল সুইজারল্যান্ড। কিন্তু হাল না ছাড়া জার্মানি শেষ সময়ে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরে হলো গ্রুপ চ্যাম্পিয়ন। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় এ দুদলের সঙ্গী হওয়ার আশা বাঁচিয়ে রাখল হাঙ্গেরিও। জার্মানির মতোই দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জাল কাঁপিয়ে স্কটল্যান্ডকে বিদায় করল তারা।

গত রবিবার রাতে অনুষ্ঠিত ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচ দুটি ছিল রোমাঞ্চে ভরপুর। ফ্রাঙ্কফুর্টে ১-১ গোলে ড্র করেছে জার্মানি ও সুইজারল্যান্ড। ড্যান এনডোয়ে ২৮তম মিনিটে সুইসদের এগিয়ে দেন। এরপর যোগ করা চার মিনিটের দ্বিতীয়টিতে জার্মানদের পক্ষে সমতা টানেন বদলি নিকলাস ফুলক্রুগ। অন্যদিকে, স্টুটগার্টে স্কটল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জিতেছে হাঙ্গেরি। তাদের জয়ের নায়ক ৮৬তম মিনিটে বদলি নামা কেভিন চোবোথ। তিনি যোগ করা সময়ের দশম ও শেষ মিনিটে গড়ে দেন ব্যবধান।

দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা জার্মানি। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে নকআউট পর্বে উঠেছে সুইজারল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে এ গ্রুপে তৃতীয় হয়েছে আগের দুই ম্যাচে হারা হাঙ্গেরি। তবে টিকে আছে তাদের শেষ ষোলোয় যাওয়ার আশা। কারণ, চলমান প্রতিযোগিতায় ছয় গ্রুপের শীর্ষ দুটি দলের সঙ্গে তৃতীয় হওয়া সেরা চারটি দল পাবে নকআউটের টিকিট। ১ পয়েন্ট পাওয়া স্কটল্যান্ড ছিটকে গেছে এবারের আসর থেকে। চারবার ইউরোতে অংশ নিয়ে প্রতিবারই গ্রুপ পর্বে আটকে গেল তারা। এমনকি ৮ বার বিশ্বকাপ খেললেও কখনো পরের রাউন্ডে যেতে পারেনি তারা।

জার্মানির টানা আক্রমণের ঢেউ সামলে লিড নেয় সুইজারল্যান্ড। গোলমুখে নেওয়া প্রথম শটেই জাল কাঁপায় তারা। বাঁ দিক থেকে রেমো ফ্রুয়েলারের ক্রসে ছয় গজের বক্সের ভেতরে অসাধারণ স্লাইডিং শটে গোল করেন এনডোয়ে। এ ব্যবধান ধরে রেখে পূর্ণ পয়েন্ট নিয়ে যখন সুইসরা মাঠ ছাড়ার ভীষণ কাছে, তখনই আলো কেড়ে নেন ফুলক্রুগ। বাঁ দিক থেকে ডাভিড রাউমের ক্রসে দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করে জার্মানিকে হার থেকে বাঁচান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close