ক্রীড়া ডেস্ক

  ২৪ জুন, ২০২৪

ভারত-অস্ট্রেলিয়া সেমিই লক্ষ্য দুদলের

সেমিফাইনাল নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আজ সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে গ্রুপ-১-এ নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। সেন্ট লুসিয়ায় বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মাঠে শুরু হবে ম্যাচটি। সুপার এইটে দুই ম্যাচ খেলে ২টিতেই জিতে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত। নিজেদের প্রথম দুই ম্যাচে যথাক্রমে আফগানিস্তানকে ৪৭ রানে ও বাংলাদেশকে ৫০ রানে হারিয়েছে ভারত। কিন্তু তারপরও সেমিফাইনাল নিশ্চিত হয়নি ভারতের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে জিতলেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত হবে ভারতের। অবশ্য হেরে গেলেও সেমির সুযোগ থাকবে ভারতের সামনে। সেক্ষেত্রে বাংলাদেশের কাছে আফগানিস্তান হারলে অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিতে খেলবে ভারত। আর যদি বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান জিতে যায়, তখন রান রেট বিবেচনা করতে হবে। বর্তমানে +২.৪২৫ রান রেট নিয়ে সবচেয়ে বেশি এগিয়ে ভারত। +০.২২৩ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। -০.৬৫০ রান রেট নিয়ে তৃতীয় স্থানে আছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে না হারলেও সেমিতে চলে যাবে ভারত।

তবে ভারতের কাছে অস্ট্রেলিয়া হারলে এবং বাংলাদেশের বিপক্ষে জিতলেই সেমিতে খেলবে আফগানিস্তান। আবার ভারতের কাছে অস্ট্রেলিয়া হারলেও সেমির আশা টিকে থাকবে অজিদের। সেক্ষেত্রে বাংলাদেশের কাছে হারতেই হবে আফগানিস্তানকে। তখন বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পয়েন্ট সমান ২ করে হবে। এরপর রান রেট বিবেচনা করা হবে তিন দলের। রান রেটে অন্য তিন দলের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। টাইগারদের রান রেট -২.০৪৮৯। রান রেটের সমীকরণ নিয়ে না ভেবে ভারতের বিপক্ষে যেকোনো মূল্যে জয় চায় অস্ট্রেলিয়া। দলের অধিনায়ক মিচেল মার্শ বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে হেরে যাওয়াটা হতাশার। তবে যোগ্য দল হিসেবে জিতেছে আফগানরা। এখন আমরা পরের ম্যাচের দিকে তাকিয়ে আছি। ভারতের বিপক্ষে জিতে সেমিফাইনালে খেলতে চাই।’

প্রথম দুই ম্যাচ জিতেও সেমিফাইনালে নিশ্চিত না হওয়ায় চিন্তা আছে ভারতেরও। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের জন্যই মাঠে নামবে ভারত। বলে জানান মিডলঅর্ডার ব্যাটার শিবম দুবে, ‘আমরা গ্রুপ পর্ব ও সুপাই এইটে ভালো ক্রিকেট খেলেছি। জয়ের ধারা অবহ্যাত রাখতে আমরা আরো ভালো ক্রিকেট খেলতে চাই। অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালের খেলা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’ এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩১ বারের মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। এর মধ্যে ভারত ১৯টিতে এবং অস্ট্রেলিয়া ১১টিতে জিতেছে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের দিক দিয়ে এগিয়ে ভারত। পাঁচবারের মোকাবিলা ৩ বার জিতেছে ভারত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close