ক্রীড়া ডেস্ক

  ১৫ জুন, ২০২৪

ইউরো মাতাবেন যে খেলোয়াড়রা

জুড বেলিংহাম : রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে প্রথম বছরে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয় জুড বেলিংহামের সামনে যেন স্বপ্ন পূরণের একটি বাস্তব রূপ হয়ে দেখা দিয়েছে। ক্লাব ফুটবল মৌসুম শেষে এখন বেলিংহামের সামনে একটাই লক্ষ্য, ৫৮ বছরের অপেক্ষা শেষে ইংল্যান্ডকে বড় কোনো শিরোপা উপহার দিতে সহযোগিতা করা। ২০ বছর বয়সি এ মিডফিল্ডার তারকা সমৃদ্ধ ইংল্যান্ড দলের আক্রমণভাগে হ্যারি বেন, ফিল ফোডেন ও বুকায়ো সাকার সঙ্গে মাঠে নামবেন। ২০২২ বিশ্বকাপে কিছুটা পিছন থেকে তিনি ম্যাচ শুরু করেছেন। ইউরো ২০২০’ এ তিনি মাঝে মাঝে মাঠে নেমেছিলেন। কিন্তু এবারের মৌসুমে রিয়াল বস কার্লো আনচেলত্তির অধীনে নিজেকে দারুণভাবে প্রমাণ করে ২৩ গোল করেছেন। এর মধ্যে বার্সেলোনার বিপক্ষে দুটি এল ক্লাসিকোতেই তিনি গোল করেছেন। ইউরোতে জয়ী হতে পারলে এ বছরের ব্যালন ডি’অর জয়েও নিজেকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবেন বেলিংহাম।

কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স) : স্বদেশী ক্লাব পিএসজি ছেড়ে শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার মাধ্যমে বিশ্বের অন্যতম আলোচিত ট্রান্সফার রেকর্ডে নাম লিখিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ২৫ বছর বয়সি এ ফরোয়ার্ডকে পিএসজিতে প্রায়ই একটি অভিযোগের মুখে পড়তে হয়েছে, প্যারিসের জায়ান্টদের মূল লক্ষ্য চ্যাম্পিয়নস লিগের শিরোপা উপহার দিতে না পারা। যদিও আন্তর্জাতিক পর্যায়ে ফ্রান্সের জার্সিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। যে কারণে ফ্রান্সের নতুন প্রজন্মের অন্যতম সেরা খেলোয়াড়ের তকমাও পেয়েছেন। পেলের পর প্রথম টিনএজার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা উপহার দিয়েছিলেন। ১৯৬৬ সালের পর ২০২২ বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করারও কৃতিত্ব দেখান। যদিও শেষ পর্যন্ত লেস ব্লুজরা কাতারের ফাইনালে আর্জেন্টিনার কাছে পেনাল্টিতে পরাজিত হয়।

ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল) : ৩৯ বছর বয়সে রেকর্ড ষষ্ঠ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার মাধ্যমে ক্রিশ্চিয়ানো রোনালদো অনেক তরুণের আইডল হিসেবে নিজেকে এর মধ্যেই প্রতিষ্ঠিত করেছেন। ১৪ গোল করে এরই মধ্যে ইউরোর চূড়ান্ত পর্বে সর্বোচ্চ গোলদাতা হিসেবে তালিকার শীর্ষস্থান দখল করেছেন পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনালদো। সৌদি আরবের পেশাদার লিগেও নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন এ বছর। একটি পূর্ণাঙ্গ মৌসুমে প্রথমবার অংশ নিয়ে সৌদি পেশাদার লিগে করেছেন সর্বোচ্চ ৩৫ গোল।

বিশ্বকাপের পর স্প্যানিশ কোচ রবার্তো মার্টিনেজ পর্তুগালের দায়িত্ব নেওয়ার পরেই দলের চেহারা পাল্টে দিয়েছেন। ইউরোর বাছাইপর্বে তার অধীনে ১০টি ম্যাচের সবকটিতেই জয়ী হয়েছে পর্তুগাল। মার্টিনেজের সামনে এখন চ্যালেঞ্জ রোনালদোকে পাশ কাটিয়ে তরুণদের ওপর নির্ভর করে দল গঠন করবেন কিনা। বিশেষ করে আক্রমণভাগে দিয়োগো জোতা ও গনসালো রামোসের ফর্ম বিবেচনায় তাদেরকে উপেক্ষা করার কোনো উপায় নেই মার্টিনেজের।

রড্রি (স্পেন) : এফএ কাপে ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ম্যানচেস্টার সিটির পরাজয় ছিল মার্চের পর ক্লাবের হয়ে রড্রির প্রথম পরাজয়। স্পেনের এবারের দলটি তেমন একটা তারকা সমৃদ্ধ নয়, যে কারণে ২৭ বছর বয়সি রড্রির সামনে সুযোগ এসেছে নিজেকে প্রমাণের। সিটি কোচ পেপ গার্দিওলা বলেছেন, ‘সে একজন অবিশাস্য খেলোয়াড়। বর্তমানে বিশ্বের সেরা মিডফিল্ডার। সতীর্থরা সবাই জানে দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ সে।’ স্প্যানিশ কোচ লুইস ডি লা ফুয়েন্তের অধীনে রড্রি এখন জাতীয় দলকে সহযোগিতা করার জন্য মুখিয়ে আছেন। তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন স্পেন অবশ্য গ্রুপ পর্বে কঠিন লড়াইয়ের মুখে পড়তে যাচ্ছে। ডেথ গ্রুপ হিসেবে পরিচতি বি-গ্রুপে স্পেনের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ইতালি, বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও আলবেনিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close