ক্রীড়া ডেস্ক

  ১৪ জুন, ২০২৪

ব্রাজিলকে রুখে দিল যুক্তরাষ্ট্র

খেলা শুরুর ২০ মিনিটের মধ্যে লিড নিয়ে নিল ব্রাজিল। যদিও বেশিক্ষণ তা ধরে রাখতে পারল না তারা। বিরতির পর আক্রমণের তোড় বাড়িয়ে যুক্তরাষ্ট্রকে রক্ষণ সামলাতে ব্যতিব্যস্ত রাখল দলটি। কিন্তু ফের গোল পাওয়া অধরাই রয়ে গেল সেলেসাওদের। ফলে ড্র নিয়ে মাঠ ছাড়ল দরিভাল জুনিয়রের শিষ্যরা। গতকাল বৃহস্পতিবার অরল্যান্ডোতে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ১-১ সমতায় শেষ হয়েছে। দুটি গোলই আসে প্রথমার্ধে। ১৭ মিনিটে রদ্রিগো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেওয়ার ৯ মিনিট পর লড়াইয়ে সমতায় ফেরান ক্রিশ্চিয়ান পুলিসিক।

দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার। সব মিলিয়ে ১১টি সেভ করেন তিনি। ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসনকেও রাখতে হয় গুরুত্বপূর্ণ অবদান। বেশ কয়েকটি পাল্টা আক্রমণ অসাধারণ দক্ষতায় রুখে দেন তিনি। ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে বল দখল ও আক্রমণে ছিল ব্রাজিলের স্পষ্ট প্রাধান্য। ৬১ শতাংশ সময় বল পায়ে রেখে গোলমুখে দলটি শট মারে ২৫টি। এর মধ্যে লক্ষ্যে ছিল ১১টি। কিন্তু বল স্রেফ একবারই জালে পাঠাতে পারে তারা।

অন্যদিকে, গোলমুখে যুক্তরাষ্ট্রের নেওয়া ১২টি শটের ৭টি ছিল লক্ষে। দ্বিতীয়ার্ধে ভিনিসিয়ুস জুনিয়র ও বদলি হিসেবে নামা এন্দ্রিকের সামনে ভালো কিছু সুযোগ আসে। তবে সেগুলোকে পূর্ণতা দিতে পারেননি তারা। যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে কর্নার পায় ব্রাজিল। ডি-বক্সে সতীর্থের হেডের পর ফাঁকায় বল পেয়ে যান ভিনিসিয়ুস। তবে দুর্ভাগ্যক্রমে তার শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। এর আগে যুক্তরাষ্ট্রও অল্পের জন্য পায়নি জয়সূচক গোলের দেখা। সতীর্থের পাসে ৬৮তম মিনিটে গোলরক্ষককে একা পেয়ে যান পুলিসিক। তবে তার প্রচেষ্টা ঝাঁপিয়ে রুখে ব্রাজিল শিবিরে স্বস্তি দেন অ্যালিসন। কোপা আমেরিকার আগে নিজেদের ঝালাই করে নিতে এটাই ছিল ব্রাজিলের শেষ প্রীতি ম্যাচ। আগামী ২১ জুন যুক্তরাষ্ট্রেই শুরু হতে যাওয়া আসরে তারা খেলবে ‘ডি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষরা হলো কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা।

ম্যাচ শেষে টিভি গ্লোবোকে রদ্রিগো বলেন, তাদেরকে কঠিন চ্যালেঞ্জ জানিয়েছে যুক্তরাষ্ট্র। কোপা আমেরিকায় ভালো করতে হলে, আরো পরিশ্রমের প্রয়োজন বলে মনে করেন তিনি। কঠিন একটি ম্যাচ ছিল। আপনি সবসময়ই জিততে চাইবেন। তবে এটা যেহেতু প্রস্তুতি ম্যাচ, আপনাকে না হারার চেষ্টা করতে হবে। তারা আমাদের কঠিন পরীক্ষায় ফেলেছে, কিন্তু আমরাও অনেক সুযোগ তৈরি করেছি, কিন্তু একটু ঘাটতি ছিল। কোপা আমেরিকায় ভালো করতে আমাদের এভাবেই খেলে যেতে হবে, কঠোর অনুশীলন করতে হবে। আগামী ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করবে ব্রাজিল। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close