ক্রীড়া প্রতিবেদক

  ০৫ জুন, ২০২৩

বাংলাদেশের দল ঘোষণা

নতুন মুখ মুশফিক-শাহাদাত

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পর শাহাদাত হোসেন দিপুর উচ্ছ্বসিত প্রশংসাই করেছিলেন নির্বাচকরা। তখন থেকেই ধারণা ছিল আফগান সিরিজে ডাক পেতে পারেন তিনি। শেষ পর্যন্ত তাই হয়েছে। ডাক পেয়েছেন এ তরণি ব্যাটার। প্রথমবারের মতো জায়গা পেয়েছেন পেসার মুশফিক হাসানও। রবিবার (৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আফগান সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে নেই দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। অবশ্য আগেই গুঞ্জন ছিল এ সিরিজে থাকছেন না তিনি। ইংল্যান্ড সফরে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব।

সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশের টেস্ট দলের নেতৃত্ব দেবেন লিটন দাস। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণেই নেতৃত্ব দিয়েছেন তিনি। এবার অভিজ্ঞতা হতে যাচ্ছে ক্রিকেটের দীর্ঘতম অভিজাত সংস্করণেও। সাকিব ছাড়া সব শেষে আয়ারল্যান্ড বিপক্ষে খেলা স্কোয়াড থেকে বাদ পড়েছেন ওপেনার রেজাউর রহমান রাজা। চোট কাটিয়ে তাসকিন আহমেদ ও জাকির হাসান ফেরায় ম্যাচ না খেলে বাদ পড়েন তারা।

এদিকে আসন্ন এশিয়া কাপের আগে মনোবিদের শরণাপন্ন হতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলত ক্রিকেটারদের মানসিক অবস্থা উন্নয়নে এই পদক্ষেপ নিতে যাচ্ছে বোর্ড। সব ঠিক থাকলে ১১ আগস্ট থেকে তামিম ইকবাল-সাকিব আল হাসানদের নিয়ে কাজ করবেন ডক্টর ফিল। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল বাংলাদেশের এক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও ডক্টর ফিলকে মাত্র ২ সপ্তাহের জন্য পেতে পারেন জাতীয় দলের ক্রিকেটাররা। বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো বড় আসরকে সামনে রেখে এই মনোবিদকে আনতে যাচ্ছে বোর্ড। জালাল ইউনুস বলেন, ‘১১ আগস্ট থেকে একজন মনোবিদ জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কাজ করবেন। তার নাম ডক্টর ফিল। এশিয়া কাপের আগে সে আসবে। মূলত বড় দুটি টুর্নামেন্টকে মাথায় রেখে তাকে আনা হচ্ছে।’

এদিকে ছুটি কাটিয়ে দেশে ফেরার সময় মাইন্ড ট্রেনার অ্যালান ব্রাউনকে সঙ্গে নিয়ে এসেছেন চন্ডিকা হাথুরুসিংহে। ক্রিকেটারদের মানসিক উন্নয়নে কয়েকদিন কাজ করবেন ব্রাউন। দীর্ঘ দিন ধরেই মনোবিদ নিয়োগ নিয়ে আলোচনা চলছিল। হাথুরুসিংহের যোগ দেওয়ার পর অবশেষে এটি বাস্তবায়ন হতে যাচ্ছে। হাথুরুর সঙ্গে আসা ব্রাউন এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছেন। গতকাল জাতীয় দলের অনুশীলন শুরুর আগে একটি সেশন করেছেন ব্রাউন। প্রায় ঘণ্টাব্যাপী মেন্টাল স্ট্রেংথের এই সেশন চলে মিরপুরে।

বাংলাদেশ টেস্ট দল : লিটন কুমার দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক সৌরভ, মুশফিক রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মাহমুদুল হাসান, শাহাদাত হোসেন ও মুশফিক হাসান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close