ক্রীড়া প্রতিবেদক

  ০৪ জুন, ২০২৩

আফগানদের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত হচ্ছেন তামিমরা

কদিন পরই সিরিজ খেলতে বাংলাদেশে আসছে আফগানিস্তান দল। মাঝে বিরতি দিয়ে দুই দফার সফরে তিন সংস্করণের সিরিজই খেলবে তারা। আফগানদের বিপক্ষে ঘরের মাঠে সিরিজটি বেশ কঠিন আর আকর্ষণীয় হবে বলে মত দেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের। বর্তমানে শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে ব্যস্ত আফগানরা। প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজে এগিয়ে রয়েছে তারা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর ১০ জুন বাংলাদেশে পা রাখবেন রশিদ খানরা। ১৪ জুন থেকে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে একমাত্র টেস্ট। টেস্টের প্রস্তুতির জন্য এরই মধ্যে শুরু হয়েছে ক্যাম্প।

খেলার ধরন আর পরিসংখ্যানে টি-টোয়েন্টিতে বাংলাদেশের ছেড়ে বেশ এগিয়ে আফগানিস্তান। ওয়ানডেতে অবশ্য টাইগারদের সঙ্গে পাল্লা দিয়ে পেরে উঠতে পারেনা তারা। তবুও আফগানদের সমীহ করছেন তামিম ইকবাল। রশিদ খানদের হারাতে তিন বিভাগেই ভালো করার তাগিদ দিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। সবশেষ কয়েক বছর ধরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিয়মিত খেলে বেড়াচ্ছেন রশিদ, নুর আহমেদ, রহমানুল্লাহ গুরবাজরা। বিশ্বের নামি-দামি ক্রিকেটারদের সঙ্গে খেলার ফলে তাদের যে অভিজ্ঞতা বাড়ছে, সেটা বলার অপেক্ষা রাখে না। যার প্রভাব পড়তে শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেটে।

গেল কয়েক বছরে টি-টোয়েন্টি এবং ওয়ানডেতে নিজেদের বেশ ভালো দল হিসেবে গড়ে তুলেছে তারা। ২ জুন সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে হারিয়ে দেওয়া যেন সেটারই প্রমাণ। এদিকে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে জয়টা আফগানদের। ওয়ানডেতে অবশ্য বাংলাদেশই এগিয়ে। যদিও বরাবরই বাংলাদেশের বিপক্ষে ভালো খেলে আফগানিস্তান। বিশেষ করে রশিদ, ফজলহক ফারুকী, মুজিব উর রহমানদের চ্যালেঞ্জের মুখে পড়তে হয় বাংলাদেশের ব্যাটারদের। আফগানিস্তানকে হারাতে বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং, তিন বিভাগেই নিজেদের সেরা পারফরম্যান্স চান তামিম।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বলেন, ‘আফগানিস্তান সিরিজ নিয়ে আমার এটাই বলার আছে, এটা সবসময় ইন্টারেস্টিং সিরিজ। আমার কাছে মনে হয় আফগানিস্তান মানসম্পন্ন দল। আজকে তাদের পারফরম্যান্স দেখেছেন (শ্রীলঙ্কাকে হারিয়েছে)। আমাদের তিন বিভাগেই পারফরম্যান্স নিশ্চিত করতে হবে।’ আফগানদের বিপক্ষে সিরিজটা যে সহজ হবে না, সেটাও মনে করিয়ে দিয়েছেন তিনি। তামিম বলেন, ‘এটা বাংলাদেশের জন্য কঠিন সিরিজ হবে। কারণ তাদের মানসম্পন্ন বোলিং আক্রমণ রয়েছে। আশা করি আমরা ভালো করে প্রস্তুত হব। আমরা টেস্ট দিয়ে শুরু করছি। এরপর মাঝখানে ওয়ানডের জন্য প্রস্তুতি নেব। এখন আমরা মূলত টেস্ট নিয়েই চিন্তা করছি।’ আগামী ১০ জুন বাংলাদেশে পা রাখবে আফগানিস্তান। ১৪ জুন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে একমাত্র টেস্ট। সিরিজকে সামনে রেখে অনুশীলন ক্যাম্পে নেমে পড়েছেন ক্রিকেটাররা। যদিও তীব্র গরমের কারণে বেগ পেতে হচ্ছে তামিমদের। এদিকে স্কিল ক্যাম্প শুরুর আগে দলের সঙ্গে যোগ দেবেন প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। তামিম জানিয়েছেন, ৩ বা ৪ জুন বাংলাদেশে আসার কথা রয়েছে লঙ্কান এই কোচের। তামিম বলেন, ‘পাঁচণ্ডছয় দিন ধরে আমরা অনুশীলনের মধ্যে আছি। অনেক গরম, এর মধ্যেও আমরা অনুশীলন করছি। প্রচণ্ড কষ্ট করছে সবাই।’ ‘এই একটা ক্যাম্পে সাধারণত আমরা ফিটনেসে অনেক নজর দিই। ফিটনেসে অসম্ভব গুরুত্ব দেওয়া হচ্ছে। সঙ্গে ব্যাটিং-বোলিং তো আছেই। আমার মনে হয়ে প্রধান কোচ এসে যাবেন ৩ বা ৪ জুন। তখন থেকে আমরা মূলত স্কিল ক্যাম্পে চলে যাবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close