ক্রীড়া ডেস্ক

  ২৮ মে, ২০২৩

ফ্রেঞ্চ ওপেনে ইতিহাস গড়তে চান জকোভিচ

২০০৪ সালের পর এই প্রথমবারের মতো পুরোনো প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল ফ্রেঞ্চ ওপেনে খেলছেন না। আর সে কারণেই নোভাক জকোভিচের সামনে রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের দারুণ সুযোগ রয়েছে। এদিকে প্রথম নারী খেলোয়াড় হিসেবে ১৬ বছরের মধ্যে শিরোপা ধরে রাখার হাতছানি ইগা সোয়াইটেকের সামনে। কনুইয়ের ইনজুরির কারণে এবারের মৌসুমে তিনটি ক্লে-কোর্ট ইভেন্টের কোনোটিতেই কোয়ার্টার ফাইনালের বাঁধা পেরুতে পারেননি জকোভিচ। সে কারণে সার্বিয়ান অভিজ্ঞ জকোভিচ অবশ্য শিরোপা জয়ের ফেবারিট হিসেবে বিবেচিত হচ্ছেন না।

বার্সেলোনা ও মাদ্রিদ ওপেন বিজয়ী বিশ্বের এক নম্বর তারকা কার্লোস আলকারাজ ও রোমে ক্যারিয়ারের প্রথম ক্লে-কোর্ট শিরোপা জয়ী দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভকে নিয়ে সবাই আশাবাদী। কিন্তু জকোভিচ ভালভাবেই জানেন ১৪ বারের রেকর্ড ফ্রেঞ্চ ওপেন বিজয়ী নাদালকে ছাড়া এবার লাল মাটির সর্বোচ্চ এই টুর্নামেন্ট জয়ের বড় সুযোগ রয়েছে তার সামনে। দুইবারের বিজয়ী জকোভিচ নাদালের কাছে সর্বশেষ ১০টি ফ্রেঞ্চ ওপেনের আটটিতেই পরাজিত হয়েছেন। অস্ট্রেলিয়ান ওপেনে কোমরে চোট পাওয়া নাদাল সেই ইনজুরি কাটিয়ে আর কোর্টে ফিরতে পারেননি। ড্রয়ে একই ভাগে থাকায় সেমিফাইনালেই হয়তো দেখা হতে পারে জকোভিচ ও আলকারাজের।

আলকারাজ বলেছেন, ‘রোলা গাঁরোতে রাফা খেলতে পারবে না জেনে আমি খুব হতাশ হয়েছি। আমি সবসময়ই বিশ্বের সেরা খেলোয়াড়দের খেলা এই ধরনের টুর্নামেন্টে দেখতে পছন্দ করি।’ ৩৬ বছর বয়সি জকোভিচকে কোয়ার্টার ফাইনালে মন্টে কার্লো চ্যাম্পিয়ন আন্দ্রে রুবলেভেরও কঠিন বাঁধা পার করতে হবে। ড্রয়ের আরেকটি ভাগ অবশ্য বেশ কিছুটা উন্মুক্ত আছে। প্যারিসের ক্লে কোর্টে এর আগে কখনই কোয়ার্টার ফাইনাল পার করতে না পারলেও ইনফর্ম মেদভেদেভ এখানে সর্বোচ্চ বাছাই খেলোয়াড় হিসেবে অংশ নিচ্ছেন। ২০২১ সালে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার আগে প্রথম চার সফরেই এই রাশিয়ান প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন।

মেদভেদেভ বলেছেন, ‘এগিয়ে যাবার পথে আমি নিজের ওপর অতি মাত্রায় চাপ প্রয়োগ করতে চাই না। কিন্তু রোমে যা হয়েছে, অসাধারণ। বিশেষ করে দারুণ সব খেলোয়াড়দের পরাস্ত করাটা দুর্দান্ত ছিল।’ গত বছর বিস্ময়করভাবে কোয়ার্টার ফাইনালে খেলা তরুন হোলগার রুন শেষ আটে কাসাপার রুডের মোকাবিলা করতে পারেন। এক বছর আগে নাদালকে হারিয়ে ফাইনালে পৌঁছানো রুড শেষ পর্যন্ত আলকারাজের কাছে হেরে গিয়েছিলেন। কিন্তু নরওয়েজিনার নাম্বার ফোর এবার খুব একটা ছন্দে নেই। শেষ ১০টি টুর্নামেন্টে রুড মাত্র দুটিতে কোয়ার্টার ফাইনালে খেলেছেন। ২০২১ সালের ফাইনালে জকোভিচের কাছে পরাজিত স্টিফেনোস টিসিতসিপাসকেও ফেবারিট হিসেবে মানা হচ্ছে। ২০১৮ সালের পর থেকে যদিও তার কোনো শিরোপা পাওয়া হয়নি। নারী বিভাগে বর্তমান চ্যাম্পিয়ন সোয়াইটেকের সঙ্গে অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী আরিনা সাবালেঙ্কা ও এলিনা রিবাকিনাকে ফেবারিট মানা হচ্ছে। এই তিনজন শেষ চারটি গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতেছেন। এবারের টুর্নামেন্টে ২২ বছরে পা রাখতে যাওয়া সোয়াইটেক তৃতীয় রোলা গাঁরো জয়ের লক্ষ্যে কোর্টে নামবেন। ২০০৭ সালে জাস্টিন হেনিনের পর প্রথম নারী খেলোয়াড় হিসেবে শিরোপা ধরে রাখার মিশনে তিনি খেলতে নামবেন। ইতালিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রিবাকিনার বিরুদ্ধে উরুর ইনজুরির কারণে অবসর নিলেও ফ্রেঞ্চ ওপেনকে সামনে রেখে বুধবার অনুশীলন করেছেন। এ সম্পর্কে সোয়াইটেক বলেছেন, ‘সৌভাগ্যবশত গুরুতর কিছু হয়নি। সে কারণে দুদিন বিশ্রামে ছিলাম। এখনো ইনজুরিটা আছে।’ চার নম্বর খেলোয়াড় উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা এরই মধ্যেই এ বছর রোম ও ইন্ডিয়ান ওয়েলস জয়ী হয়েছেন। সেমিফাইনালে সোয়াইটেকের সঙ্গে তার দেখা হয়ে যেতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close