ক্রীড়া ডেস্ক

  ২৫ মার্চ, ২০২৩

কেনের রেকর্ডের রাতে ইতালির দুর্গ চূর্ণ করল ইংল্যান্ড

বিশ্বকাপে পেনাল্টি মিসের হতাশা ঝেড়ে ফেলে নতুন রেকর্ড গড়লেন হ্যারি কেন। দুই গোলে এগিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ পেল ইংল্যান্ড। বিরতির পর পাল্টা আক্রমণে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও ব্যবধান ঘোচাতে পারল না রবের্তো মানচিনির দল। পাঁচ যুগের বেশির সময় পর ইতালির বিপক্ষে তাদের মাঠেই জয়ের মিষ্টি স্বাদ পেল ইংলিশরা।

নেপলসের দিয়েগো আরমান্দো মারাদোনা স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের ম্যাচটি ২-১ গোলে জিতেছে শেষ দিকে ১০ জন নিয়ে খেলা ইংল্যান্ড। ডেকলান রিসের গোলে শুরুতেই দলটি এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন কেন। দ্বিতীয়ার্ধে ব্যবধান কমান মাতেও রেতেগি। ইতালির বিপক্ষে ইতালির মাটিতে দীর্ঘ ৬ দশকের জয় খরা তো ছিলই, দলটির সঙ্গে গত এক দশকের মুখোমুখি লড়াইয়ের চিত্রও ইংলিশদের জন্য ছিল না সুখকর।

ইতালিয়ানদের বিপক্ষে ইংল্যান্ডের সবশেষ জয় ছিল ২০১২ সালে, প্রীতি ম্যাচে ২-১ গোলে। আর ইতালির মাটিতে স্বাগতিকদের বিপক্ষে তারা সবশেষ জিতেছিল সেই ১৯৬১ সালে, প্রীতি ম্যাচে ৩-২ গোলে। অবশেষে এবার শেষ হলো তাদের এই ব্যর্থ পথচলা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গত আসরের ফাইনালে এই ইতালির বিপক্ষে হেরেই শিরোপা স্বপ্ন ভেঙেছিল সাউথগেটের দলের। সে ক্ষতে কিছুটা প্রলেপও দিতে পারল তারা। কিছুটা চাপে ছিলেন হ্যারি কেন। কাতার বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে স্পট কিক উড়িয়ে মেরে হতাশ করেছিলেন তিনি। ওই ম্যাচের পর দেশের হয়ে প্রথম খেলতে নেমে হতাশা ঝেড়ে ফেললেন ইংল্যান্ড অধিনায়ক। সেই স্পট কিকেই গড়লেন দেশটির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড। ম্যাচজুড়ে তার দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পিছিয়ে পড়া দলকে সফল স্পট কিকে সমতায় ফিরিয়েছিলেন কেইন। ৫৩ গোল নিয়ে স্পর্শ করেছিলেন ইংল্যান্ডের জার্সিতে ওয়েইন রুনির রেকর্ড। পরে ওই ম্যাচে আরেকটি পেনাল্টি পায় ইংল্যান্ড, কিন্তু উড়িয়ে মারেন কেন। ২-১ গোলে হেরে ছিটকে পড়ে তার দল। এবার ইতালির বিপক্ষে পেনাল্টি পেয়ে আর ভুল করলেন না তিনি। ৪৪ মিনিটে ডি-বক্সে ইতালির ডিফেন্ডার জিওভানি দি লরেন্সোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। নিখুঁত শটে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড একার করে নেন কেইন। শুধু কেনই নয়, ইতিহাস গড়ে ইংল্যান্ড দলও। ৬২ বছর পর ইতালির মাটিতে স্বাগতিকদের হারায় তারা। সব মিলিয়ে ম্যাচ শেষে কেনকে স্তুতিতে ভাসান সাউথগেট।

‘প্রথমত, তার সামগ্রিক পারফরম্যান্স ছিল দুর্দান্ত। প্রতিপক্ষের সেন্টার ব্যাকদের ওপর সে সত্যিই আধিপত্য করেছে। আর তার লিঙ্ক প্লে ছিল দারুণ। ম্যাচের শুরু থেকেই সে ওভাবে খেলছিল। সাম্প্রতিক ঘটনার বিবেচনায় সে যেভাবে রেকর্ডটি ভাঙল তা তার দৃঢ়তা ও মানসিকতার ইঙ্গিত ছিল। তার ও তার পরিবারের জন্য এর চেয়ে বেশি খুশি হতে পারি না। তারা খুবই দারুণ মানুষ।’

আন্তর্জাতিক ফুটবলে ৮১ ম্যাচে ৫৪ গোল করেন কেন। ৫৩ গোল করতে রুনির লেগেছিল ১২০ ম্যাচ। ম্যাচের পর সতীর্থদের কাছ থেকে উষ্ণ সংবর্ধনা পান রেকর্ড গড়া কেন। সাউথগেট বললেন, এমনটা প্রাপ্য ছিল অধিনায়কের। সে দারুণ এখন পেশাদার ফুটবলার। তার ক্যারিয়ারের এখনো অনেক বাকি আছে, আর সে যত দ্রুত রেকর্ডটি গড়ল তা অবিশ্বাস্য একটি প্রাপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close