ক্রীড়া ডেস্ক

  ২৩ মার্চ, ২০২৩

খেলার মাঝেই ইফতারের সুযোগের নির্দেশ

আর একদিন পরই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। ইতোমধ্যে মুসলিম ফুটবলারদের জন্য বিশেষ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগসহ (ইপিএল) ইংল্যান্ডের শীর্ষ চার লিগ কর্তৃপক্ষ। রোজার মাসজুড়ে খেলা চলাকালে মুসলিম ফুটবলারদের ইফতারের জন্য বিরতি দেওয়া হবে। এর আগেও ইপিএলে একাধিকবার ফুটবলারদের ইফতারের জন্য খেলা বন্ধ রাখা হয়েছে। তবে এবারই প্রথম আনুষ্ঠানিকভাবে এই নির্দেশনা দেওয়া হলো। খবর আরব নিউজ।

ইংলিশ লিগগুলোতে খেলা ফুটবলারদের মধ্যে মুসলমান খেলোয়াড়ের সংখ্যা নিতান্তই কম নয়। তাদের অধিকাংশ রোজা রেখেই ম্যাচ খেলে থাকেন। লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ, ম্যানচেস্টার সিটির আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজ ও চেলসির ফরাসি তারকা এনগোলো কান্তেকে এর আগেও রোজা রেখে প্রিমিয়ার লিগের ম্যাচ খেলতে দেখা গেছে। ইফতারের সময় হলে খেলার মধ্যেই সামান্য কিছু খেয়ে ইফতার করতেও দেখা গেছে। তবে সেজন্য সংশ্লিষ্ট দলের অধিনায়ককে আগে থেকেই রেফারির অনুমতি নিতে হতো। তবে এবার আগে থেকেই আনুষ্ঠানিকভাবে সে ঘোষণা দেওয়ায় বিষয়টি অনেক সহজ হয়ে গেল।

ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, ইপিএলসহ ইংল্যান্ডের শীর্ষ চার লিগ অফিশিয়ালদের ইফতার সংক্রান্ত এই নির্দেশনা দেওয়া হয়েছে। ম্যাচ পরিচালনাকারী রেফারিদের বলা হয়েছে, তারাই যেন ম্যাচ শুরুর আগে সংশ্লিষ্ট ক্লাব কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হয়ে নেন, কোনো খেলোয়াড়ের ইফতারের বিরতির প্রয়োজন আছে কি না। ইফতারের সময় হয়ে গেলে গোলকিক, থ্রো-ইন কিংবা অন্য কোনো নিয়মমাফিক বিরতির মাধ্যমে খেলোয়াড়রা বিরতিতে যেতে পারবেন। বিরতির সময়টা নির্ধারণ করতে রেফারি ও ক্লাবের মধ্যে সমন্বয় করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

দুই বছর আগে প্রথমবারের মতো ইপিএলে ইফতারের সুযোগ দেওয়া হয়েছিল। ক্রিস্টাল প্যালেস-লেস্টার সিটির মধ্যকার সেই ম্যাচে ইফতারের সময় হলে ক্রিস্টালের গোলকিপার ভিসেন্তে গুয়াতা কিক নিতে কিছুটা বিলম্ব করেন এবং সেই সুযোগে খেলোয়াড়েরা রোজা ভাঙার সুযোগ পান। অবশ্য এর জন্য দুই ক্লাব আগেই রেফারি গ্রাহাম স্কটের সঙ্গে আলোচনা করে নিয়েছিল। গত সপ্তাহে রমজান উপলক্ষে বিশেষ আয়োজনের কথা জানায় ইপিএলের দল চেলসি। রমজানে নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে উন্মুক্ত ইফতারের আয়োজন করবে তারা। এক বিবৃতিতে তারা জানায়, প্রথম প্রিমিয়ার লিগ ক্লাব হিসেবে এ ইফতার আয়োজনের উদ্যোগ নিয়ে আমরা উচ্ছ্বসিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close