ক্রীড়া প্রতিবেদক

  ১৯ মার্চ, ২০২৩

সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ

রাশিয়ার ম্যাচ নিয়ে রোমাঞ্চকর বাংলাদেশ

ভারত, নেপাল, ভুটানের মতো দক্ষিণ এশিয়ার দলগুলোর সঙ্গে বাংলাদেশ হরহামেশাই খেলে। ইউরোপের দল রাশিয়ার বিপক্ষে এই প্রথম খেলার সুযোগ পাচ্ছে মেয়েরা। লড়াইটা যদিও বয়সভিত্তিক পর্যায়ের সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে, কিন্তু ম্যাচটি নিয়ে আগ্রহের অন্ত নেই বাংলাদেশের। কোচ গোলাম রব্বানী ছোটন, অধিনায়ক রুমা আক্তারের কণ্ঠে এ ম্যাচ ঘিরে ঝরল উচ্ছ্বাস, ইউরোপের দেশটিকে নিজেদের সামর্থ্য দেখিয়ে দেওয়ার তাড়নাও।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সোমবার পাঁচ দল নিয়ে শুরু হচ্ছে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার দল বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান এবং ইউরোপের রাশিয়া খেলছে এবারের প্রতিযোগিতায়। প্রতিযোগিতাটি সামনে রেখে গত জানুয়ারি থেকে প্রস্তুতি নিয়েছে দল। শনিবার সংবাদ সম্মেলনে রাশিয়াকে নিয়েই বেশি প্রশ্নের মুখোমুখি হলেন বাংলাদেশ কোচ ও অধিনায়ক। ইউরোপের দলের বিপক্ষে খেলার রোমাঞ্চের স্পষ্ট ছাপ ফুটে উঠল তাদের কথায়। গত বছর প্রথমবারের মতো মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। বয়সভিত্তিক পর্যায়ে ভারত, ভুটান, নেপালকে হারানো এবং ট্রফি জয়ের অভিজ্ঞতাও আছে ঢের। রাশিয়ার বিপক্ষে ম্যাচে কোচ ছোটন পরখ করে নিতে চান দলের স্ট্যান্ডার্ড।

আমরা দক্ষিণ এশিয়ায় যে স্ট্যান্ডার্ডে খেলি আর ইউরোপের স্ট্যান্ডার্ড তো এক নয়। রাশিয়ার বিপক্ষে খেললে অবশ্যই আমরা কোন স্ট্যান্ডার্ডে আছি, সেটা বেরিয়ে আসবে। তবে এখানে আমাদের ভালো দিক, আমাদের মেয়েরা যে প্রতিনিয়ত পারফর্ম করছে, আমাদের কোথায় উন্নতি হয়েছে এবং ভালো টিমগুলোর সঙ্গে খেলতে গেলে কোথায় উন্নতি করা উচিৎ, সেটা আমরা ভালোভাবে জানতে পারব। ইউরোপের একটা দলের বিপক্ষে খেলব-এটা ভেবে মেয়েরা শিহরিত, চাপ অনুভব করছে না।’ দক্ষিণ এশিয়ার দলগুলোর সঙ্গে খেলে অভ্যস্ত আমরা। এবার রাশিয়া যোগ হয়েছে, এটা আমাদের মেয়েদের জন্য বিরাট সুযোগ বলে আমি মনে করি। তারা অনেক কিছু শিখতে পারবে। বিরাট সুযোগ একারণে যে, আমরা ইউরোপের দলের বিপক্ষে খেলতে যাচ্ছি। রাশিয়া শক্তিশালী। আমাদের মেয়েরাও প্রস্তুত তাদের বিপক্ষে লড়াই করার জন্য। আমাদের যেটা লক্ষ্য থাকে, ম্যাচ বাই ম্যাচ ভালো খেলা এবং জয় লাভ করা। বিগত টুর্নামেন্টগুলোয় আমরা যেটা করে আসছি, আশা করি সেটা করার জন্য প্রস্তুত।’ কোচের মতো খেলোয়াড় ও কর্মকর্তারাও উচ্ছ্বসিত রাশিয়া ম্যাচ নিয়ে। বাফুফের টেকনিক্যাল অ্যান্ড স্ট্রাটেজিক ডিরেক্টর পল স্মলির কাছে এটি ‘দারুণ সুযোগ’। বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের আশা, জয়ের পথে এগিয়ে যাবে দল। ‘সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের পর থেকে লিগে খেলেছি আমরা। জানুয়ারির ১ তারিখ থেকে প্রস্তুতি নিচ্ছি। প্রতিনিয়ত কঠোর অনুশীলন করছি। সিনিয়ার টিমের সঙ্গে সকালে অনুশীলন করছি, আপুদের সঙ্গে কিছু ম্যাচও খেলেছি। লক্ষ্য আছে ভালো কিছু করার, সবগুলো ম্যাচ জেতার। আপনারা দোয়া করবেন।’

রাশিয়া হচ্ছে ইউরোপের দল। ওদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। আশা করছি, ভালো কিছু করব। যেহেতু ফুটবল, হার-জিত আছেই। এটা মাঠেই দেখা যাবে, আমরা লড়াই করব, চেষ্টা করব জেতার। গত মাসে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে খেলা তৃষ্ণা রানী, সুরভি আখন্দ প্রীতি ও ?নুসরাত জাহান মিতু আছেন বর্তমান দলে। একেবারেই নতুন মুখ ফরোয়ার্ড সাগরিকা ও ডিফেন্ডার নাদিয়া আক্তার জিতু। সোমবার উদ্বোধনী দিনে ভুটানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ২২ মার্চ রাশিয়া, ২৪ মার্চ ভারত ও ২৮ মার্চ নেপালের মুখোমুখি হবে স্বাগতিক দল।

বাংলাদেশ দল : সংগীতা রানী দাস, কানম আক্তার, জয়নব বিবি রিতা, অর্পিতা বিশ্বাস, রুমা আক্তার, রিতু আক্তার, মুনকি আক্তার, ঔশি খাতুন, নুসরাত জাহান মিতু, থুইনু মারমা, পূজা দাস, অনন্য মুর্মু বিথী, মুন্নি, তৃষ্ণা রানী, কানন রানী বাহাদুর, সাগরিকা, নাদিয়া আক্তার জুথি, মাহলাথুই মারমা, সুলতানা আক্তার ও সুরভী আখন্দ প্রীতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close