ক্রীড়া প্রতিবেদক

  ১৮ মার্চ, ২০২৩

আইরিশদের নিয়ে সতর্ক বাংলাদেশ

২০১৫ সালের পর ঘরের মাঠে ১৪ দ্বিপক্ষীয় সিরিজের ১২টি জিতেছে বাংলাদেশ। স্রেফ দুটি সিরিজ হেরেছে দুটিই ইংল্যান্ডের কাছে। ২০১৬ সালের পর আবার এ বছর সিরিজ হেরেছে। দুটিরই ব্যবধান ২-১। ঘরের মাঠে পরাশক্তি হয়ে উঠা বাংলাদেশ আজ শনিবার থেকে আতিথেয়তা দেবে আয়ারল্যান্ডকে। যাদের বিপক্ষে ২০০৮ সালেই ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১০ সালে তাদের মাটিতে গিয়ে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করে। ১৩ বছর পর আয়ারল্যান্ডের বিপক্ষে আবার দ্বিপক্ষীয় সিরিজ।

‘আয়ারল্যান্ড, খুবই ভয়ঙ্কর। কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি। আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে, আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না’। ওয়ানডে সংস্করণে বরাবরই সফল বাংলাদেশ। বিশেষ করে ঘরের মাঠে। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে স্বাভাবিকভাবেই ফেভারিট বাংলাদেশ দল। কিন্তু তারপরও আইরিশদের দারুণ সমীহ করছেন টাইগাররা। কোচ চন্ডিকা হাথুরুসিংহে তো তাদের ভয়ঙ্কর দল হিসেবেই আখ্যা দিলেন। এদিকে বিশ্রাম পাওয়া মাহমুদউল্লাহকে আসলে দল থেকে বাদ দেওয়া হয়েছে কিনা, তা নিয়ে চলছে চর্চা। নানামুখী আলোচনার মাঝে অভিজ্ঞ এই ব্যাটার পেলেন চন্ডিকা হাথুরুসিংহের কাছ থেকে আশার খবর।

বাংলাদেশের প্রধান কোচ বললেন, টিম ম্যানেজমেন্টের বিশ্বকাপ পরিকল্পনায় জোরালভাবে আছেন মাহমুদউল্লাহ। অবশ্য সাম্প্রতিক সময়ে দারুণ ক্রিকেট খেলছে আইরিশরা। গত বছরই ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছে দলটি। এর আগের বছরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ ড্র করে তারা। ওয়ানডে ক্রিকেটে ক্রমেই শক্তিশালী হচ্ছে আয়ারল্যান্ড। তবে লড়াই যখন ওয়ানডে তখন এগিয়ে রাখতেই হয় বাংলাদেশকে। তার উপর ঘরের মাঠে। ২০১৫ সালের পর ঘরের মাঠে খেলা শেষ ১৪টি দ্বিপক্ষীয় সিরিজের মধ্যে টাইগাররা জিতেছে ১২টিতে। কেবল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষেই দুটি সিরিজ হারতে হয় বাংলাদেশকে। আর এই আয়ারল্যান্ডকে ইংল্যান্ডের মতোই সমীহ করছেন বাংলাদেশ দলের কোচ, ‘আয়ারল্যান্ড, খুবই ভয়ঙ্কর। কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি। আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না।’ ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি। সঙ্গে এটাও বলতে চাই আমরা কোনো দলকে ভয় পাই না। যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে এটাই আমাদের একমাত্র মন্ত্র। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা যখন আমাদের সেরা ক্রিকেট খেলি তখন যে কোনো দলকেই হারাতে পারি,’ যোগ করেন হাথুরুসিংহে। তবে এ সিরিজের জন্য বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষার ইঙ্গিত দিয়েছে টাইগাররা। তাতে হারের শঙ্কা থাকছেই। তবে জয় এবং পরীক্ষা-নিরীক্ষা কোনো বিষয়টি প্রাধান্য দিবেন জানতে চাইলে এ কোচ বলেন, ‘দুটোই। আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি।’ নিজেদের দিনে আইরিশরা যে কাউকেই হারাতে পারে বলে মনে করেন হাতুরুসিংহে, ‘কোনো দলই সহজ দল নয় এখনকার আন্তর্জাতিক অঙ্গনে। পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যে কোনো দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেব অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইবো।’ তবে আইরিশদের সামান্য ছাড় দিলে যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে, তার ইঙ্গিত তারা রেখেছে প্রস্তুতি ম্যাচে। ৫০ ওভারের একমাত্র প্রস্তুতি ম্যাচে তারা বিসিবি একাদশকে হারিয়েছে ৭৮ রানের বিশাল ব্যবধানে। বুধবার সিলেটের একাডেমি মাঠে হয়েছিল ম্যাচটি।

দল ঘোষণার আগে চট্টগ্রামে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানিয়ে দিয়েছিলেন, আয়ারল্যান্ড সিরিজে ও তার পরের সিরিজে দলে কিছু অদল-বদল করবেন তারা। তবে কাউকে বাদ দেওয়া হবে না। আর নির্বাচকদের মন্তব্য, চলতি বছর অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে মাহমুদউল্লাহর পজিশনে বিকল্প খেলোয়াড় তৈরি রাখতে চান তারা।

এদিকে হাথুরুসিংহে বলেন, বাংলাদেশের ওয়ানডে দলের ভাবনায় আছেন মাহমুদউল্লাহ, ‘আমার মনে হয় না সে তার সেরা সময়কে পেছনে ফেলে এসেছে। আমরা চেষ্টা করছি বিশ্বকাপের আগে আমাদের খেলোয়াড়ের পুল বাড়াতে। বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যদি কারও কিছু হয়ে যায়, তাহলে আমাদের হাতে যেন পর্যাপ্ত খেলোয়াড় থাকে, যাদের আমরা দেখেছি এবং যাদের ওপর ভরসা করতে পারি নির্দিষ্ট ভূমিকা পালন করার ক্ষেত্রে।’ আমাদের দ্রুত সেই কাজটা করতে হবে কারণ বিশ্বকাপের আগে আর মাত্র ১৫টির মতো ওয়ানডে আছে। আমরা তাই এমন কিছু খেলোয়াড়কে দেখতে চাইছি, যাদেরকে আমরা মনে করি যে অবদান রাখতে পারে। রিয়াদ এখনও পরিকল্পনায় আছে। আমরা এভাবেই দেখছি।’ যাদেরকে পরখ করার জন্য নেওয়া হয়েছে, সেই তৌহিদ হৃদয়-ইয়াসির আলিদের কেউ ভালো করলে মাহমুদউল্লাহ আদৌ ফিরতে পারবেন কিনা সেটার সরাসরি উত্তর দেননি প্রধান কোচ, ‘এটার উত্তর দেওয়া খুবই কঠিন।

আজকের ম্যাচ

বাংলাদেশ-আয়ারল্যান্ড

দুপুর : ২টা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close