ক্রীড়া ডেস্ক

  ১৬ মার্চ, ২০২৩

জয়ের জন্য মরিয়া ক্যারিবীয় ও প্রোটিয়ারা

আজ থেকে তিন ম্যাচের সিরিজ দিয়ে ওয়ানডেতে নব যুগের সূচনা করেছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকা দলের নতুন কোচ আর ওয়েস্ট ইন্ডিজ দলের নতুন অধিনায়কের যুগে প্রবেশ করছে। আট বছর পর হতে যাওয়া দ্বিপক্ষীয় সিরিজে জয়ের জন্য মুখিয়ে আছে দুদল। ইস্ট লন্ডনে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে।

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখে জয়ের ধারাবাহিকতার ছক কষবেন প্রোটিয়াদের নতুন কোচ রব ওয়াল্টার এবং ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক শাই হোপ। যদিও এখন পর্যন্ত আগামী বিশ্বকাপে খেলা নিশ্চিত করতে পারেনি দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ কোনো দলই। আইসিসি বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে যথাক্রমে অষ্টম ও নবমস্থানে আছে প্রোটিয়া ও ক্যারিবীয়রা।

নিয়মনুযায়ী পয়েন্ট টেবিলের শীর্ষ আট দল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। ইতোমধ্যে সাতটি দল বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে। শেষ দল হিসেবে সরাসরি খেলার টিকিট পাবার দৌঁড়ে আছে দক্ষিণ আফ্রিকাণ্ডওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকাণ্ডওয়েস্ট ইন্ডিজের সিরিজটি সুপার লিগের অংশ নয়। এ মাসের শেষের দিকে বিশ্বকাপে খেলা নিশ্চিতের জন্য লড়াইয়ে নামবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। মাঠের বাইরে থেকে অপেক্ষায় থাকবে ওয়েস্ট ইন্ডিজ। সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজের আর কোনো সিরিজ বাকি নেই।

২৫ মার্চ থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। ৩১ মার্চ থেকে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের ৮৮, দক্ষিণ আফ্রিকার ৭৮ ও শ্রীলঙ্কার ৭৭ পয়েন্ট আছে। সরাসরি খেলার সুযোগ না পেলে আগামী জুন-জুলাইয়ে জিম্বাবুয়ের মাটিতে বাছাইপর্বের রাউন্ডে পরীক্ষা দিতে হবে দলগুলোকে।

সদ্যই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। টেস্ট সিরিজে খেলা দল থেকে অনেক পরিবর্তন হচ্ছে। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমাসহ মাত্র চারজন টেস্ট খেলেছেন। অন্য তিনজনের মধ্যে পেসার জেরাল্ড কোয়েটজি এবং ব্যাটার টনি ডি জর্জির টেস্ট সিরিজে অভিষেক হয়। এখনো ওয়ানডে অভিষেক হয়নি রায়ান রিকেল্টনের। ঘোষিত দলে থাকলেও ইনজুরির কারণে শেষ পর্যন্ত সিরিজ থেকে ছিটকে পড়েছেন অলরাউন্ডার উইয়ান মুল্ডার এবং বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজ। মুল্ডারের পরিবর্তে দলে সুযোগ হয়েছে ওয়েন পারনেল ও মহারাজের জায়গায় তাবরাইজ শামসির।

এ দিকে গেল বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সাদা বলে ওয়েস্ট ইন্ডিজ দলেল নেতৃত্ব ছাড়েন নিকোলাস পুরান। তার জায়গায় ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কত্ব পান শাই হোপ। ১০৪টি ওয়ানডেতে প্রায় ৪৯ গড়ে ৪৩০৮ রান করেছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close