ক্রীড়া প্রতিবেদক

  ১৫ মার্চ, ২০২৩

মে মাসে মেয়েদের ফুটবলের ফ্র্যাঞ্চাইজি লিগ

গত বছর সাবিনা-কৃষ্ণাদের সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পর থেকে মেয়েদের ফুটবল নিয়ে তৈরি হয়েছে বাড়তি আগ্রহ, উন্মাদনা। সেটাকে কাজে লাগিয়ে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের উদ্যোগ নিয়েছে বাফুফে। লিগের নাম দেওয়া হয়েছে উইমেনস সুপার লিগ।

বাফুফে ও স্পোর্টস ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান কে-স্পোর্টস যৌথ উদ্যোগে এই লিগ আয়োজনের কথা সোমবার ঘটা করে জানিয়েছে। লিগ শুরুর সম্ভাব্য সময় মে মাস এবং ভেন্যু হিসেবে ঢাকা ও সিলেটের কথা লোগো উন্মোচন অনুষ্ঠানে জানিয়েছে তারা। মেয়েদের ফুটবল নিয়ে এই উদ্যোগ প্রশংসনীয় হলেও প্রশ্ন আছে ঢের। মেয়েদের লিগেই হযবরল অবস্থা। লিগে অংশ নেওয়া দলগুলো এবং খেলোয়াড়দের মান নিয়ে আছে প্রশ্ন। লিগের পেশাদার কাঠামোও দাঁড়ায়নি সেভাবে। তবে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের বিশ্বাস, ফ্র্যাঞ্চাইজি লিগ হলে উপকৃত হবেন মেয়েরা।

নিশ্চিতভাবেই ফ্র্যাঞ্চাইজি ফুটবল আয়োজন করা কঠিন, কে-স্পোর্টস ও বাফুফের উইমেনস কমিটি এটা করার সাহস করেছে। আমরা তাদের সমর্থন দেব। এখানে অনেকগুলো বিষয় আছে, কোন সময় এটা হবে, কারা কারা আসবে, খেলোয়াড়দের পেছনে ব্যয় কেমন হবে-সব মিলিয়ে এটা অনেক বড় ইস্যু।

‘মেয়েদের খেলার উন্নতি, এরকম আরো অনেক উদ্দেশ্য মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরেকটা বিষয়ও গুরুত্বপূর্ণ, সেটা হচ্ছে, ফ্র্যাঞ্চাইজি লিগ হলে মেয়েরা কিছু অতিরিক্ত অর্থ পাবে, যেটা অনেক বড় ফ্যাক্টর। আপনাদের এ বিষয়ে দুই সপ্তাহের মধ্যে বিস্তারিত জানানো হবে, সেখানে সব প্রশ্নের উত্তর থাকবে।’

ছেলেদের প্রিমিয়ার লিগে খেলা দলগুলোর মধ্যে একমাত্র বসুন্ধরা কিংসের দল আছে মেয়েদের লিগে। মোহামেডান, আবাহনীরে মতো বাকিদের কোনো প্রতিনিধিত্ব সেখানে নেই। ফ্র্যাঞ্চাইজি লিগে তারা আসবে কি না, এমন প্রশ্নে অসহায়ত্ব ঝরল সালাউদ্দিনের কণ্ঠে। আমি তাদের বারবার অনুরোধ করেছি। করব-করছি বলে তারা আর করে না। আমি তো কেবল অনুরোধই করতে পারি। আবারও তাদেরকে অনুরোধ করব মেয়েদের জন্য দল গড়ার।

কে-স্পোর্টসের স্বত্বাধিকারী ফাহাদ এম এ করিম জানালেন ফ্র্যাঞ্চাইজি লিগের দল গোছানো নিয়ে তাদের প্রস্তাবনা। সেখানে স্থানীয় খেলোয়াড়দের জন্যও থাকবে পুল প্রথা। আমাদের যেটা প্রস্তাবনা, তা হচ্ছে কমপক্ষে পাঁচটা দল থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close