ক্রীড়া প্রতিবেদক

  ১৪ মার্চ, ২০২৩

বাংলাদেশ-ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ

পরিবর্তনের আভাস দিলেন বাশার

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়। সামনে হোয়াইটওয়াশ করার হাতছানি। পাশাপাশি নিয়মিত খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে নতুন কাউকে পরখ করার সুযোগ। সপ্তাহখানেক আগেও বাংলাদেশ দলের জন্য এমন কিছু চিন্তা করা ছিল অসম্ভব। এখন সেটিই উজ্জ্বল সম্ভাবনা। নির্বাচক হাবিবুল বাশারও বললেন, শেষ ম্যাচে এই সবকিছুরই সম্মিলন চান তারা।

টানা দুই ম্যাচ জিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দ্বিপক্ষীয় লড়াইয়ে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ।

আজ শেষ টি-টোয়েন্টি জিতলে জিম্বাবুয়ের বাইরে প্রথম কোনো টেস্ট খেলুড়ে দেশকে এই সংস্করণে হোয়াইটওয়াশ করার স্বাদ পাবে টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষেও সিরিজের সব ম্যাচ জেতার নজির আছে স্রেফ একবারই।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করার অভিযানে নামবে বাংলাদেশ। গতকাল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হাবিবুল বলেন, শেষ ম্যাচেও জয়টাও কাম্য তাদের। তবে টি-টোয়েন্টি দলে নতুন আবহের যে সুবাতাস, সেটি ধরে রাখা তার কাছে বেশি গুরুত্বপূর্ণ।

‘অবশ্যই তৃতীয় ম্যাচটা জেতার চিন্তা নিয়েই খেলব। আমরা যে ধরনের খেলা খেলছি, এই প্রক্রিয়াটা যদি ধরে রাখতে পারি, সেটি আরো বেশি গুরুত্বপূর্ণ। জিততে পারলে অবশ্যই এর চেয়ে ভালো কিছু হবে না। বিশ্ব চ্যাম্পিয়ন দল, তাদের বিপক্ষে সিরিজ জিতেছি। শেষ ম্যাচটা জিতে শেষ করতে পারলে আরো ভালো কিছু হবে। তবে এখনো পর্যন্ত আমি খুবই খুশি, দল যেভাবে টি-টোয়েন্টি ক্রিকেটে সাড়া দিচ্ছে।’

প্রথম দুই ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছেন বাংলাদেশ স্কোয়াডের ১২ ক্রিকেটার। চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে খেলা শামীম হোসেনকে দ্বিতীয় ম্যাচে বাইরে রেখে একাদশে নেওয়া হয় মেহেদী হাসান মিরাজকে। অলরাউন্ড নৈপুণ্যে দলকে জিতিয়ে সামর্থ্যরে ছাপ রাখেন মিরাজ।

অভিষেকের অপেক্ষায় থাকা তানভির ইসলাম ও রেজাউর রহমান রাজা এবং পরীক্ষিত কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান দুই ম্যাচই বেঞ্চে বসে দেখেছেন। শেষ ম্যাচে হোয়াইটওয়াশের হাতছানি মাথায় রেখেই স্কোয়াডের বাকি ক্রিকেটারদের সুযোগ দেওয়ায় জোর গুরুত্ব দিচ্ছেন হাবিবুল।

‘বেঞ্চটা দেখা খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি রিজার্ভ ক্রিকেটারদের খেলার সুযোগ না দেন, প্রস্তুত হওয়ার সুযোগটা না দেন, কখনো যদি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মূল খেলোয়াড়রা ইনজুরিতে থাকে, তখন তো কোনো প্রস্তুতি ছাড়াই (অন্য ক্রিকেটারদের) খেলতে হয়। সেই সুযোগটা দল নেবে কি না, সেই আলোচনা এখনো হয়নি। সেটা করতে পারে। সেটা করলে কোনো সমস্যা নেই।’

‘তবে মনোযোগ থাকবে জেতার দিকে। অবশ্যই আমরা জিততে চাইব। সেটার মাধ্যমে আমরা যদি (একাদশে) দুই-একটা পরিবর্তন করতে পারি, সেটা দল চাইলে করতে পারে। একটা ভালো দিক আমার কাছে মনে হয়, আমাদের বেঞ্চটা এখন অনেক শক্ত। আমরা যদি কাউকে নিয়েও আসি, শুধু নিয়ে আসার জন্যই হবে না। আমার মনে হয়, যারা আছে এই স্কোয়াডে, সবাই একাদশে খেলার যোগ্যতা রাখে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close