ক্রীড়া ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প

সন্ধান মিলেছে ক্রিশ্চিয়ান আতসুর

গত সোমবার সকালে তুরস্কের দক্ষিণাঞ্চল এবং উত্তর-পশ্চিম সিরিয়ার বহু অংশে প্রবল ভূমিকম্পে মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। হতাহত হয়েছেন আরো হাজার হাজার মানুষ। ঘটনার পর অনেক মানুষের নিখোঁজ হওয়ারও খবর এসেছে। সেই দলে আছেন অন্তত দুজন ফুটবলার।

তাদের একজন ক্রিশ্চিয়ান আতসু। পোর্তো, চেলসি, এভারটন, মালাগা এবং নিউক্যাসলের মতো বিখ্যাত ক্লাবে খেলেছেন তিনি। আশঙ্কা করা হচ্ছিল, এই ফুটবলার ধংসস্তূপের নিচে চাপা পড়েছেন। সেটাই সত্যি হয়েছে। তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

গত সোমবার রাতে এ খবরটি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। অথচ রবিবার রাতেই মাঠে নেমে তুর্কি লিগে হাতায়স্পরের হয়ে শেষ মুহূর্তে গোল করে দলকে জিতিয়েছিলেন আফ্রিকান উইঙ্গার। সৌদি আরবের ক্লাব আল রায়েদ ছেড়ে গত বছর হাতায়স্পরে যোগ দিয়েছিলেন তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৩১ বছর বয়সি এই ফুটবলারকে হাসপাতালে পাঠানো হয়েছে। তার অবস্থা সম্পর্কে এখনো বিস্তারিত জানা যায়নি। ব্রিটিশ কয়েকটি সংবাদমাধ্যমের খবর, বহুতল ভবনের ধ্বংসস্তূপের একটি তলা থেকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে আতসুকে।

২০১১ সালে পর্তুগিজ ক্লাব পোর্তোর হয়ে পোশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন আতসু। ২০১৩ সালে চেলসির হয়ে নাম লেখান তিনি। এরপর কয়েকটি ক্লাবে ধারে তাকে খেলাতে পাঠায় ইংলিশ ক্লাবটি। সেই তালিকায় ছিল নিউক্যাসল ইউনাইটেডও। ২০১৭ সালে তাকে পাকাপাকিভাবে কিনে নেয় ক্লাবটি।

ইউরোপিয়ান ফুটবল ছেড়ে মধ্যপ্রাচ্যে পাড়ি জমান আতসু। এরপর তুর্কি ফুটবল দিয়ে ইউরোপে প্রত্যাবর্তন করেন তিনি। হাতায়স্পরের জার্সিতে তৃতীয় ম্যাচেই গোলের দেখা পেয়েছিলেন এই উইঙ্গার। ২০১৯ সালে জাতীয় দল থেকে অবসর নেন আতসু। ২০১২ সালে ঘানার জার্সিতে অভিষিক্ত এই ফুটবলার দেশের হয়ে ৬৫ ম্যাচে ৯টি গোল করেছিলেন।

ঘানার হয়ে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও অংশ নিয়েছিলেন আতসু। পরের বছর আফ্রিকান নেশনস কাপ ফুটবলে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি। সোমবার ঘটনার দিন তুরস্কের একটি বহুতল হোটেলে ছিলেন আতসু। এদিন সকালেই ৭.৮ মাত্রার ভূমিকম্পে ভেঙে তাসের ঘরের মতো ভেঙে পড়ে হোটেলটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close