ক্রীড়া ডেস্ক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৩

ডিনের অবিশ্বাস্য কীর্তি ছুঁতে পারবেন হালান্ড?

ফুটবলে যে কয়টি রেকর্ড ভাঙা ‘অসম্ভব’ মনে করা হয়, এর একটি ইংল্যান্ডের শীর্ষ লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোল। যেখানে পঞ্চাশই ছুঁতে পারেননি কেউ সেখানে ৬০ গোল তো অচিন্তনীয় ব্যাপার। তবে কেউ কেউ ভাবছেন, প্রায় শতাব্দী ধরে টিকে থাকা রেকর্ডও হয়তো ভাঙা সম্ভব! আর সেটি করতে পারেন আর্লি হালান্ড। কিন্তু প্রিমিয়ার লিগে স্বপ্নের মতো শুরু করা ম্যানচেস্টার সিটির তারকা স্ট্রাইকার কি সত্যিই ছুঁতে পারবেন উইলিয়াম রালফ ডিনের অবিশ্বাস্য কীর্তি?

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রিমিয়ার লিগে হালান্ড কেমন করবেন, তা নিয়ে অনেকেরই ছিল সংশয়। সিটিতে যোগ দেওয়ার পর থেকে এ শঙ্কা অমূলক প্রমাণ করতে বেশি সময় নেননি তিনি। একের পর এক গোল করে যেভাবে ছুটছেন, তাতে মৌসুম শেষে অনেক রেকর্ডের পাশেই হয়তো থাকবে তার নাম। প্রাক-প্রিমিয়ার লিগ যুগে ডিনের করা ৬০ গোলের রেকর্ড কি হবে এর একটি? ‘ফেনোমেনন’, ‘অতিমানবীয়’, ‘গোলমেশিন’- এমন অনেক বিশেষণেই তুলে ধরা হচ্ছে হালান্ডকে। সেটি সিটিতে যোগ দেওয়ার পর থেকে তার দুর্দান্ত ফর্ম ও রেকর্ড ভাঙার কারণেই।

সিটিতে নিজের সামর্থ্যরে জানান দিতে খুব বেশি সময় নেননি হালান্ড। ইংল্যান্ডের শীর্ষ লিগে নিজের প্রথম আট ম্যাচে টানা দুটি হ্যাটট্রিকসহ করেন ১৪ গোল। লিগে এখন পর্যন্ত ১৯ ম্যাচে ২৫ বার জালের দেখা পেয়েছেন নরওয়ের এই স্ট্রাইকার। যেভাবে এগিয়ে যাচ্ছেন, তাতে প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ ৩৪ গোলের রেকর্ড (যৌথভাবে অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরার) নিজের করে নেওয়া খুব কঠিন হওয়ার কথা নয় হালান্ডের জন্য। তবে প্রাক-প্রিমিয়ার লিগ রেকর্ডের কী হবে? ১৯২৭-২৮ মৌসুমে এভারটনকে লিগ জেতানোয় সবচেয়ে বড় অবদান রাখার পথে ডিন করেছিলেন ৬০ গোল। সেবার ৪২ ম্যাচের তিনটিতে তিনি খেলেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close