ক্রীড়া ডেস্ক

  ৩১ জানুয়ারি, ২০২৩

‘পিএসজির পারফরম্যান্সে চিন্তিত নই, তবে হতাশ’

বিশ্বকাপ বিরতির পর থেকে যেন নিজেদের খুঁজে ফিরছে পিএসজি। লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, নেইমারদের নিয়ে গড়া দলটির খেলায় নেই চেনা সেই ধার। এতে অবশ্য চিন্তিত নন কোচ ক্রিস্তফ গালতিয়ে। তবে লিগ ম্যাচে রাঁসের বিপক্ষে ড্র করার পর আরো একবার দলের পারফরম্যান্স নিয়ে হতাশা ঝরল তার কণ্ঠে। নেইমারের গোলে ম্যাচের নির্ধারিত সময়ের শেষ পর্যন্ত এগিয়ে ছিল পিএসজি। কিন্তু দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা দলটির জালে যোগ করা সময়ে বল পাঠিয়ে উল্লাসে মাতে রাঁস। ১-১ ড্র হয় লিগ ওয়ানের ম্যাচটি। ম্যাচ হারলেও ৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে পিএসজি। তিন পয়েন্ট কম নিয়ে দুইয়ে রাঁস।

ঘরের মাঠে বল দখল ও আক্রমণে আধিপত্য করে পিএসজি। কিন্তু গোলের জন্য তাদের চেয়ে বেশি শট নেয় রাঁস। যদিও লক্ষ্যে শট বেশি ছিল স্বাগতিকদেরই। এই নিয়ে লিগে টানা দুই ম্যাচে জয়শূন্য রইল পিএসজি। আগের ম্যাচে রেনের বিপক্ষে ১-০ গোলে হেরেছিল তারা। সবশেষ চার ম্যাচে তাদের জয় কেবল একটি! ৪৮ পয়েন্ট নিয়ে অবশ্য টেবিলে এখনও শীর্ষে আছে পিএসজি। নতুন বছর তারা শুরু করেছিল দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে। কিন্তু একের পর এক বাজে পারফরম্যান্সে এখন দুইয়ে থাকা লঁস তাদের চেয়ে পিছিয়ে স্রেফ ৩ পয়েন্টে। ৪৩ পয়েন্ট নিয়ে তিনে মার্সেই। আগামী বুধবার লিগ ম্যাচে মোঁপেলিয়ের মুখোমুখি হবে পিএসজি। এর আগে যত দ্রুত সম্ভব নিজেদের গুছিয়ে নিতে চান গালতিয়ে। রাঁস ম্যাচের পর দলকে ঘুরে দাঁড়ানোর আহ্বান জানালেন তিনি। চিন্তিত নই, তবে হতাশ। বিশ্বকাপ পরবর্তী সূচির অজুহাত দেখাতে চাই না আমরা। কয়েক সপ্তাহ হয়ে গেছে আমাদের পারফরম্যান্স সেই পর্যায়ে নেই, যেমনটা মৌসুমের শুরুতে ছিল। আমাদের অবশ্যই কাজ করতে হবে, সমাধান খুঁজে বের করতে হবে। আত্মবিশ্বাসের অভাব? আমার এমনটা মনে হয় না, আত্মতুষ্টিজনিত সমস্যাও থাকতে পারে। বিভিন্ন কারণে এমনটা হচ্ছে। নতুন করে শুরু করা কঠিন। আমাদের দলে সেরা মানের খেলোয়াড় আছে, যারা ২০২৩ সালের শুরু থেকে দলের এমন পারফরম্যান্স মেনে নিতে পারে না।

নেইমার-মেসি-এমবাপ্পেকে নিয়ে গড়া শক্তিশালী আক্রমণ ভাগ প্রাধান্য বিস্তার করলেও গোলের সুযোগ তৈরি করতে পারে কম। গোলমুখে পিএসজির নেওয়া ১২ শটের কেবল ৪টা ছিল লক্ষ্যে। ৮ শটের পাঁচটি নিশানায় রাখতে পারে রাঁস। খেলার তৃতীয় মিনিটে সুযোগ পেয়েছিলেন মেসি। আশরাফ হাকিমির কাছ থেকে পাওয়া বল বারের উপর দিয়ে মারেন আর্জেন্টাইন মহাতারকা। ৯ মিনিটে এগিয়ে যেতে পারত রাঁসও। ব্যালোগানের নেওয়া শট অল্পের জন্য থাকেনি লক্ষ্যে। ১৭ মিনিটে পিএসজিকে বাঁচান গোলরক্ষক দোন্নারুমা। মুনেটসির শট অসাধারণ নৈপুণ্যে রক্ষা করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close