ক্রীড়া ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২৩

কোপার আসর যুক্তরাষ্ট্রে

একশ বছর পূর্তি উপলক্ষে ২০১৬ সালে কোপা আরেমিকার আসর বসেছিল যুক্তরাষ্ট্রে। এবার আসন্ন ২০২৪ সালের লাতিন আমেরিকার সর্বোচ্চ সম্মানিত টুর্নামেন্টটির আয়োজকও হতে যাচ্ছে বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশটি। এক বিবৃতিতে দক্ষিণ আমেরিকা ফুটবলের অভিভাবক সংস্থা, কনমেবল বিষয়টি নিশ্চিত করেছে।

এর মাধ্যমে আরো একবার উত্তর, মধ্য এবং ক্যারিবিয়ান কনফেডারেশনের নিয়ন্ত্রক সংস্থা কনকাকাফের সঙ্গে এক হলো কনমেবল। আসন্ন কোপা আমিরকায় অংশগ্রহণ করবে মোট ১৬টি দেশ। এর মধ্যে দক্ষিণ আমেরিকা থেকে থাকছে ১০ দেশ। বাকি ছয় দেশ খেলবে কনকাকাফ থেকে। কোপা আমেরিকা আয়োজন ছাড়াও এই দুই অঞ্চলের মধ্যে বেশকিছু ক্লাব ও নারী ফুটবল আয়োজন করা হবে।

ওই বিবৃতিতে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থার প্রেসিডেন্ট আলেসান্দ্রো ডমিঙ্গেজ বলেন, ‘কনমেবল এবং কনকাকাফের মধ্যে সম্পর্কটা ঐতিহাসিক ও আবেগ দিয়ে জড়িত। সবার ওপরে আমাদের যে বিষয় সংযুক্ত করেছে, তা হলো ফুটবলের প্রতি অকৃত্রিম ভালোবাসা। আমেরিকানদের চরিত্রের অন্যতম বৈশিষ্ট্যই হচ্ছে ফুটবল। এই বৈশিষ্ট্যকে ধরে রেখে আমরা আগামীতে আরো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্ট আয়োজন করতে চাই। যাতে ফুটবল নিজের মূল্যবোধের মাধ্যমে আমাদের এলাকাকে সমৃদ্ধ করতে পারে।’

বিষয়টি নিয়ে কনকাকাফের প্রেসিডেন্ট ভিক্টর মন্টাগ্লিয়ানি বলেন, ‘আমাদের এই যৌথ আয়োজন কনমেবল এবং কনকাকাফের এলাকার ছেলেমেয়েদের ফুটবলকে আরো এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া দুটি সংস্থাই উপকৃত হবে।’

কোপা আমেরিকার আসন্ন আসরটি ইকুয়েডরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে লাতিন আমেরিকার বিশ্বকাপ খ্যাত টুর্নামেন্টটি আয়োজন করতে অপারগতা জানায় ইকুয়েডর। তাই বিকল্প রাস্তা বেছে নিয়েছে কনমেবল। উল্লেখ্য, ব্রাজিলকে পরাজিত করে সবশেষ কোপা আমেরিকার শিরোপা জেতে লিওনেল মেসির আর্জেন্টিনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close