ক্রীড়া ডেস্ক

  ০৯ ডিসেম্বর, ২০২২

মেসিকে হুমকি দিয়ে রাখলেন ডাচ গোলরক্ষক

কাতার বিশ্বকাপে শেষ আটের আগ পর্যন্ত চার ম্যাচে তিনটি গোল করে দুর্দান্ত ফর্মেই আছেন লিওনেল মেসি। সংখ্যাটিতে আরো এক যোগ হতে পারত, যদি পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা অধিনায়ক পেনাল্টি মিস না করতেন। সেই ঘটনা টেনে নিজের ওপর বিশ্বস্ত থাকছেন নেদারল্যান্ডস গোলরক্ষক আন্দ্রিস নোপের্ট। জানিয়েছেন, মেসির পেনাল্টি আটকানোর টোটকা।

আজ বাংলাদেশ সময় রাত ১টায় শিরোপার আরেকটু কাছে যেতে লড়বে দুদল। লুসেইল স্টেডিয়ামে আলবিসেলেস্তেদের শেষ চারের পরীক্ষা নেবেন লুইস ফন গালের শিষ্যরা। তার আগে মেসির পেনাল্টি আটকে দেওয়ার প্রত্যয় জানিয়ে কার্যত হুমকিই ছুড়ে রাখলেন নোপের্ট। ‘বিশ্বকাপের শুরুতে যেভাবে দেখেছি, সেভাবেই মেসি মিস করতে পারেন।’ কেন মেসি পেনাল্টি থেকে গোল করতে পারবেন না সেই কারণও খোলাসা করেছেন ডাচ গোলরক্ষক, ‘তিনি অন্য সবার মতো সব সময় একই পা দিয়ে শট নেন। মেসি অবশ্যই ভালো খেলোয়াড় কিন্তু আমি কম কিসে। তার পেনাল্টি রুখে দিতে পারি।’

স্পট কিক থেকে মেসির গোল করার হার ৭০ শতাংশে আশপাশে রয়েছে। ১৩৭টি পেনাল্টি শট থেকে তার পা জাল খুঁজে পেয়েছে ১০৬ বার। বিপরীতে ৩১টি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন। সাফল্যের হিসাবে প্রায় সাত ফুট উচ্চতার নোপের্ট এখন পর্যন্ত ছয়টি পেনাল্টির সামনে পড়েছিলেন, সেখানে ঠেকাতে পেরেছেন মাত্র একটি। এবার সরাসরি আর্জেন্টাইন মহাতারকার দিকে ছুড়লেন চ্যালেঞ্জ। বিশ্বকাপের পরিসংখ্যানের খাতায় দুদলই আছে একে অন্যের কান্না-হাসির কারণ হয়ে। ফিফা র?্যাংকিংয়ে তিন নম্বরে থাকা আর্জেন্টিনার সঙ্গে অষ্টম স্থানের নেদারল্যান্ডসের শক্তি-সামর্থ্যরে তফাৎটা অতি সূক্ষ্ম। মুখোমুখি ৯ বারের দেখায় আলবিসেলেস্তেরা জিতেছে তিনবার, এক ম্যাচ বেশি অর্থাৎ মোট চারবার জিতেছে কমলা জার্সিধারীরা। বিশ্বমঞ্চে হিসাবটা সমানে-সমান। পাঁচবারের মুখোমুখিতে দুই জয়, দুই হার ও এক ড্র। কাতারে এবার একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার মহারণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close