reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২২

কোয়ার্টার ফাইনালে কে কার মুখোমুখি

শুক্রবার থেকে শুরু হতে যাওয়া শেষ আটে কে কার মুখোমুখি হচ্ছে, চলুন দেখে নেওয়া যাক-

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া : সাধারণত বড় দলগুলোর খেলা টুর্নামেন্টে গভীরে যাওয়ার সঙ্গে সঙ্গে আরো সুবিন্যস্ত ও ভয়ঙ্কর হতে শুরু করে। টুর্নামেন্ট ফেভারিট ব্রাজিল সব ফ্রন্টেই কতটা ভয়ঙ্কর হতে পারে, তা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচেই টের পেয়েছে ফুটবল বিশ্ব। ইনজুরি থেকে দলে ফেরা নেইমার বলেও দিয়েছেন তাদের নজর ফাইনালে। গতবারের রানার আপ ক্রোয়েশিয়া সেই নজরকে সীমাবদ্ধ করার পরিকল্পনা নিয়েই মাঠে নামবে শুক্রবার। ব্রাজিলের মতো তাদের রশদে এত গোলাবারুদ না থাকলেও লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া বার বার দেখিয়েছে, যেকোনো প্রতিপক্ষের সামনে তারা প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।

নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা :২০১৪ সেমিফাইনালের পুনঃমহড়া। সেবার পেনাল্টিতে হেরেছিল নেদারল্যান্ডস। কোচ ছিল লুই ভ্যান গালই। এই ৭১ বছর বয়সি কোচ এবার প্রতিশোধের ডাক দিয়েছেন। দুর্দান্ত ছন্দে থাকা গাকপো-ডি ইয়ংরা প্রতিশোধ নিতে সক্ষমও। তবে লিওনেল মেসির শেষ বিশ্বকাপ যেন কোয়ার্টারেই থেমে না যায়, সেই মর্মেও বদ্ধপরিকর আর্জেন্টিনা দল। ভ্যান ডাইকদের বিরুদ্ধে তাই কঠিন এক লড়াইয়ের প্রস্তুতিই নিচ্ছে লিওনেল স্কালোনির শিষ্যরা।

মরক্কো বনাম পর্তুগাল : মরক্কো এই বিশ্বকাপের ওয়াইল্ড কার্ড। ইউরোপীয় পরাশক্তি স্পেনকে হারিয়ে শেষ আটে উঠা আফ্রিকান দলটির বিপক্ষে এখনো গোল করতে পারেনি কোনো প্রতিপক্ষ খেলোয়াড়, এমনকি টাইব্রেকারেও (গ্রুপ পর্বে মরক্কোর বিপক্ষে হওয়া একমাত্র গোলটি ছিল আত্মঘাতী)। এদিকে নকআউটে রোনালদোকে ছাড়া খেলতে নেমে নতুন ছন্দ খুঁজে পেয়েছে পর্তুগাল। সুইজারল্যান্ডের জালে ছয়টা দেওয়া রামোস-ফেলিক্সরা তাদের ছন্দ ধরে রাখলে মরক্কোর জন্য আরেকটি ক্লিনশিট রাখা খুবই কঠিন হয়ে উঠবে।

ইংল্যান্ড বনাম ফ্রান্স : শক্তিমত্তায় তর্কসাপেক্ষে টুর্নামেন্টের সবচেয়ে বড় দুই দল। কেইন-বেলিংহাম বা এমবাপে-ডেম্বেলে, দুই দলেই এমন কিছু খেলোয়াড় আছেন, যারা একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স বাইরে থেকে ফেভারিট হলেও কোচ দিদিয়ের দেশমও জানেন ইংল্যান্ডের বিপক্ষে এই লড়াই মোটেও সহজ হবে না। আর টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ গোল করা ইংল্যান্ডের (১৩) জন্য এই ম্যাচ ফাইনালের মতোই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close