ক্রীড়া ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০২২

ক্যামেরুনের চমক

এবার অঘটনের শিকার ব্রাজিল

লাল কার্ড পাওয়ার পরও যে খুশি হওয়া যায় ফুটবলে এমন ঘটনা বিরল। কাতারের বিশ্বকাপে সবশেষ ২০১৪ সালে হাত দিয়ে গোল ঠেকিয়ে মাঠ থেকে বহিষ্কার হয়েছিলেন উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ। সাড়ে আট বছর পর তেমন একজনকে দেখা গেল লাল কার্ড দেখে আনন্দে আত্মহারা।

তিনি ভিনসেন্ট আবুবকর। ক্যামেরুন অধিনায়ক। তার অপরাধ জার্সি খুলে ফেলা। সেটা আবার ম্যাচের অন্তিম প্রহরে, জয়সূচক গোলের পর। আসলে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের জাল কাঁপানের পর জার্সি খুলে আবুবকর এমনই বুনো উল্লাস করলেন যা লঙ্ঘন করেছে ফুটবলীয় রীতি।

অবধারিতভাবেই ক্যামেরুন অধিনায়ককে লাল কার্ড দেখান রেফারি। মাঠ থেকে বহিষ্কার হওয়ার পরও দারুণ খুশি আবুবকর। তার এই উচ্ছ্বাস শিরোপা প্রত্যাশী ব্রাজিলকে হারিয়ে দেওয়ার। এবারের বিশ্বকাপের অন্যতম সেরা অঘটন ঘটানোর। সেলেকাওদের ক্যামেরুন শিকারে পরিণত করেছে ১-০ গোলে। পরশু রাতে লুসাইল আইকনিক স্টেডিয়ামে অঘটনের শিকার হওয়ার পরও ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। নকআউট পর্বে সেলেকাওদের সঙ্গী হয়েছে সুইজারল্যান্ড। একই সময়ে গ্রুপের অন্য ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়েছেন শাকিরি-জাকারা। তারা হয়েছেন গ্রুপ রানার্সআপ।

দুদলেরই সংগ্রহ সমান সমান ছয় পয়েন্ট। কিন্তু গোলগড়ে এগিয়ে থেকে ব্রাজিলই গ্রুপ সেরা। ঐতিহাসিক জয়ের পরও অস্রুসিক্ত বিদায় নিতে হয়েছে ক্যামেরুনকে। তাদের বিদায় অবশ্য আগেই নিশ্চিত হয়েছে। তিন ম্যাচে চার পয়েন্ট তাদের। এই গ্রুপ থেকে বাদ পড়া আরেক দল সার্বিয়ার পয়েন্ট এক।

ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আগেই। তাদের জন্য ম্যাচটা স্রেফ নিয়মরক্ষার। ক্যামেরুনের জন্যও তাই। তবে এই ম্যাচে আফ্রিকান দলটির হারানোর কিছু ছিল না, তবে পাওয়ার ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close