ক্রীড়া প্রতিবেদক

  ০৩ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশের অধিনায়ক লিটন

ভারতের বিপক্ষে ঘরের মাঠে শুরু হচ্ছে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। এই সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন লিটন কুমার দাস। গতকাল এক ই-মেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

মূলত ইনজুরির কারণে তামিম ইকবাল এই সিরিজে খেলতে না পারায় লিটনের কাঁধে দেওয়া হলো অধিনায়কের দায়িত্ব। আর তামিমের পরিবর্তে দলে নেওয়া হয়েছে প্রথমে বাদ পড়া পেসার শরীফুল ইসলামকে। লিটন অধিনায়ক করার বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘লিটন দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড়। তার নেতৃত্বদানের যোগ্যতা ও সক্ষমতাও রয়েছে। তার ক্রিকেট জ্ঞান খুবই তীক্ষè। ম্যাচের কন্ডিশন এবং পরিস্থিতিও ভালো বুঝে। তবে ভারতের বিপক্ষের গুরুত্বপূর্ণ এই সিরিজে তামিম ইকবালকে না পাওয়াটাও আমাদের জন্য সত্যিই দুর্ভাগ্যজনক ব্যাপার। কারণ গেল কয়েক বছর তার নেতৃত্বে দল খুব ভালো পারফরম্যান্স করেছে। এই ফরম্যাটে সবচেয়ে সফল ব্যাটসম্যানও সে। তাকে আমরা খুব মিস করব। তবে আশা করি লিটনও অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ করার চেষ্টা করবে এবং তার সেই যোগ্যতাও আছে।’

২০১৫ সালে ভারতের বিপক্ষে অভিষেক হয়েছিল ২৮ বছর বয়সি লিটন দাসের। এরপর ৫৭ ওয়ানডে খেলে তিনি রান করেছেন ১ হাজার ৮৩৫টি। এবার ভারতের বিপক্ষে অধিনায়ক লিটনের নিজেকে প্রমাণের পালা। সিরিজের প্রথম দুই ওয়ানডে ৪ ও ৭ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। শেষ ওয়ানডে ১০ ডিসেম্বর হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওয়ানডের পর চট্টগ্রাম ও ঢাকায় দুটি টেস্ট খেলবে দুই দল। ভারতের বিপক্ষের এই সিরিজ ওয়ানডে সুপার লিগের অংশ নয়। তবে দুই ম?্যাচ টেস্ট সিরিজ টেস্ট চ?্যাম্পিয়নশিপের অংশ।

এদিকে আগের দিন সন্ধ্যায় বাংলাদেশে পা রাখার পর গত শুক্রবার দুপুরে নির্ধারিত সময়ের আগেই মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে চলে আসে ভারতীয় দল। গা গরমের ভলিবল খেলার পর ব্যাটিং, বোলিংয়ের অনুশীলন করেন তারা। সবচেয়ে বেশি ৫০ মিনিট ব্যাট করতে দেখা যায় বিরাট কোহলিকে।

গতকাল দুপুর দেড়টা থেকে একাডেমি মাঠে অনুশীলন ছিল ভারতের। কিন্তু তারা দুপুর সোয়া ১২টার দিকেই চলে আসে মাঠে। হালকা ওয়ার্মআপ করার পর ঘণ্টা খানেক পা দিয়ে ভলিবল খেলেন তারা। এরপরই একাডেমি মাঠের নেটে গিয়ে শুরুতে ব্যাট করতে নামেন রোহিত শর্মা, লোকেশ রাহুল ও শার্দুল ঠাকুর। তাদের পালা শেষ হলে যোগ দেন ইশান কিশান, বিরাট কোহলি। বাকিরা আধঘণ্টার মতো অনুশীলন করলেও কোহলিকে টানা ৫০ মিনিট ব্যাট করতে দেখা গেছে। স্পিন, পেস ও থ্রো ডাউনে খেলেছেন ভারতের সেরা ব্যাটার। বোলিং অনুশীলন করতে দেখা গেছে কুলদীপ সেন, শাহবাজ আহমেদ, মোহাম্মদ সিরাজ ও আকসার প্যাটেলকে। নিউজিল্যান্ডে সিরিজ খেলা আসায় ভ্রমণ ক্লান্তির কারণে এদিন মাঠে আসেননি শেখর আইয়ার, শেখর ধাওয়ান, রিশভ পান্তরা। ৪ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে নামবে বাংলাদেশ-ভারত।

বাংলাদেশ ওয়ানডে দল

লিটন কুমার দাশ (অধিনায়ক), এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত, কাজী নুরুল হাসান সোহান ও শরীফুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close