ক্রীড়া ডেস্ক

  ০৩ ডিসেম্বর, ২০২২

চালকের আসনে অস্ট্রেলিয়া

প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে চালকের আসনেই ছিল অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে দুই ওপেনারের কল্যাণে ভালো শুরুর পর খেই হারাল ওয়েস্ট ইন্ডিজ। দুই তারকা পেসার প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের তোপের মুখে তারা করতে পারল না ৩০০ রানও। ক্যারিবিয়ানদের ফলোঅন না করিয়ে ফের ব্যাটিংয়ে নেমে অজিরা দ্রুত হারাল উসমান খাওয়াজার উইকেট।

গতকাল পার্থে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনে নিজেদের অবস্থান মজবুত করেছে স্বাগতিকরা। আগের দিন বিনা উইকেটে ৭৪ রান তোলা ক্যারিবিয়ানরা এদিন কাজে লাগাতে পারেনি শক্ত ভিত। ফলে প্রথম ইনিংসে ২৮৩ রানে গুটিয়ে গেছে দলটি। ৩১৫ রানের বিশাল লিড পাওয়া অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে তুলেছে ২৯ রান। তারা সফরকারীদের চেয়ে ৩৪৪ রানে এগিয়ে থেকে দিনের খেলা শেষ করেছে। ওপেনার তেজনারায়ন চন্দরপল ফিফটি হাঁকানোর পরপরই নেন বিদায়। দলনেতা ও আরেক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটও হাফসেঞ্চুরির পর টানতে পারেননি ইনিংস। এরপর জার্মেইন ব্ল্যাকউড, জেসন হোল্ডার ও শামার ব্রুকস বিদায় নেন থিতু হয়ে।

দিনের শুরুতেই সাফল্য ধরা দেয় অজিদের হাতে। ৫১ রান করে জশ হ্যাজেলউডকে উইকেট দিয়ে ফেরেন আগের দিন ৪৭ রানে অপরাজিত থাকা তেজনারায়ন। ভাঙে ৭৮ রানের উদ্বোধনী জুটি। এরপর এনক্রুমা বোনারকে নিয়ে ব্র্যাথওয়েটের জুটি থামে দুর্ভাগ্যজনকভাবে। ব্যক্তিগত ১৬ রানে ক্যামেরুন গ্রিনের বলে মাথায় আঘাত পান বোনার। মাঠ ছেড়ে আহত অবসরে যান তিনি।

তৃতীয় উইকেটে ক্যারিবিয়ান দলনেতা ও ব্ল্যাকউড জমিয়ে ফেলেন জুটি। ৬৪ রান করা ব্র্যাথওয়েটকে বোল্ড করে তাদের আলাদা করেন কামিন্স। এটি তার টেস্ট ক্যারিয়ারের ২০০তম উইকেট। কাইল মেয়ার্সকে টিকতে দেননি স্টার্ক। ব্ল্যাকউড এরপর হোল্ডার ও ব্রুকসের সঙ্গে যথাক্রমে ৪৩ ও ৩৬ রানের জুটি গড়েন। এরপরই ধসে পড়ে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপ। শেষ ৬ উইকেট তারা হারায় মাত্র ৩৮ রানের মধ্যে।

ব্ল্যাকউডের ব্যাট থেকে আসে ৩৬ রান। হোল্ডার করেন ২৭। ব্রুকস সাজঘরে ফেরেন ৩৩ রান করে। অজিদের পক্ষে অধিনায়ক কামিন্স ৩ উইকেট নেন ৩৪ রানে। সমান সংখ্যক উইকেট পেতে স্টার্কের খরচা ৫১ রান। অফ স্পিনার নাথান লায়ন ২ উইকেট শিকার করেন ৬১ রানের বিনিময়ে।

দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো করতে পারেনি স্বাগতিকরা। ইনিংসের পঞ্চম ওভারেই খাওয়াজার উইকেট হারায় তারা। ব্যক্তিগত ৫ রানে কেমার রোচের বলে উইকেটের পেছনে জশুয়া ডা সিলভার গ্লাভসবন্দি হন বাঁহাতি ব্যাটার। দিনের বাকি সময়ে আর কোনো বিপদ ঘটতে দেননি ডেভিড ওয়ার্নার ও প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মারনাস লাবুশেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close