ক্রীড়া ডেস্ক

  ০১ ডিসেম্বর, ২০২২

সমকামীদের ভ্রমণে ছাড় দিচ্ছে কাতার

কাতার বিশ্বকাপ শুরুর প্রাক্কালে মাঠের ফুটবলের চেয়ে মাঠের বাইরের বিভিন্ন ইস্যুতেই বিতর্ক হয়েছে বেশি। সমকামীদের বিভিন্ন সংগঠন বরাবরই জানিয়েছে প্রতিবাদ, কয়েকটি দেশের ফুটবলাররাও অংশ নিয়েছেন তাতে। এবার কাতারের জ্বালানি মন্ত্রী জানালেন, চাইলে তাদের দেশে ভ্রমণ করতে পারবেন সমকামীরা তবে তাদের পরিবর্তনের চেষ্টা করলে মেনে নেওয়া হবে না সেটা।

মূলত ইসলামিক আইনে পরিচালিত হয়ে থাকে কাতার। ফলে সমকামিতা নিষিদ্ধ মধ্যপ্রাচ্যের দেশটিতে। এই আইন থেকে শুরু করে তাদের মানবাধিকার রেকর্ড ও প্রকাশ্যে মদ্যপানে নিষেধাজ্ঞার মতো বিষয়গুলো নিয়ে আপত্তি জানায় পশ্চিমারা। খেলোয়াড়দেরও তারা আহ্বান জানায় প্রতিবাদ করতে।

সমকামীদের অধিকার রক্ষায় কাজ করা সংগঠনগুলো দিয়েছিল বিশ্বকাপ বয়কটের ডাকও। পাশাপাশি কাতারে খেলা দেখতে যাওয়াটা ঝুঁকিপূর্ণ হতে পারে বলেও আশঙ্কা ছিল তাদের। তবে তারা যদি স্রেফ ঘুরতে আসেন সেক্ষেত্রে আয়োজকদের কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন জ্বালানিমন্ত্রী।

গতকাল জার্মান গণমাধ্যম বিল্ডকে তিনি বলেন, ‘তারা (সমকামীরা) যদি কাতার ভ্রমণে আসতে চায়, আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু আপনি যদি আমাকে পরিবর্তন করতে চান যাতে আমি বলব আমি এলজিবিটিকিউতে (লেসবিয়ান-গে-বাইসেক্সুয়াল-ট্রান্সজেন্ডার-কুয়ের) বিশ্বাস করি, আমার পরিবারের এলজিবিটিকিউ হওয়া উচিত, আমি আমার দেশে এলজিবিটিকিউ মেনে নেব, পশ্চিমাদের সন্তুষ্ট করতে আমার আইন ও ইসলামিক আইনগুলো পরিবর্তন করব- তাহলে এটা মেনে নেওয়ার মতো নয়।’

সব বিতর্ক পাশ কাটিয়ে গত ২০ নভেম্বর থেকে মাঠে গড়িয়েছে কাতার বিশ্বকাপ। কিছু খেলোয়াড় সমকামীদের সমর্থনে সরব হলেও অনেকেই আবার মনোযোগী থাকতে চেয়েছেন শুধু মাঠের ফুটবলেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close