ক্রীড়া ডেস্ক

  ২৮ নভেম্বর, ২০২২

টিকে থাকল কোস্টারিকা

‘ফুলের’ কাঁটায় বিদ্ধ জাপান

জাপান ০-১ কোস্টারিকা

জার্মানির বিপক্ষে অসাধারণ এক জয় দিয়ে আসর শুরু করেছিল জাপান। অন্য প্রান্তে স্পেনের কাছে রীতিমতো বিধ্বস্ত হয়ে শুরু করা কোস্টারিকা। গতকাল নকআউট নিশ্চিত করবে জাপান- এমনটাই হয়তো ভেবেছিল সবাই। বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে সেই জাপান উল্টো হেরে বসল শেষ মুহূর্তের গোলে। কেইশার ফুলেরের একমাত্র গোলে গাণিতিক সমীকরণের বরাতে হলেও টিকে রইল কোস্টারিকার আশা।

আগের ম্যাচের বিব্রতকর অভিজ্ঞতা থেকেই হয়তো রক্ষণ নিয়ে একটু বাড়তি সতর্কতা ছিল কোস্টারিকার। গোল হজম করা যাবে না, এই মনোভাব ছিল জাপানেরও। সে কারণেই হয়তো তেমন একটা প্রাণ ছিল না প্রথমার্ধে। প্রতিপক্ষের রক্ষণের খুব একটা পরীক্ষা নিতে পারেনি কেউই। একমাত্র উল্লেখযোগ্য সুযোগটি পায় জাপান। কিন্তু ত্রয়োদশ মিনিটে উইঙ্গার রিতসু দোয়ানের বিপজ্জনক ক্রসে পা ছোঁয়াতে পারেননি কেউই। প্রথমার্ধে গোলের জন্য তিনটি শট নেয় কোস্টারিকা, জাপান দুটি। এর কোনোটিই ছিল না লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিট থেকে একের পর এক আক্রমণে কোস্টারিকাকে কাঁপিয়ে দেয় জাপান। ৪৬তম মিনিটে তাকুমা আসানোর ফ্লিকে বল পেয়ে শট নেন হিদেমাসা মোরিতা। পার করতে পারেননি তৎপর কেইলর নাভাসকে।

দুই মিনিট পর ওয়াতারু এন্দোর শট ব্লক করেন ফ্রানসিস্কো কালভো। পরে আসানোর দুর্বল হেড ঠেকান গোলরক্ষক নাভাস।

এই অর্ধের প্রথম ১৫ মিনিটে গোলের জন্য জাপান নেয় সাত শট, এর দুটি ছিল লক্ষ্যে। এর বিপরীতে রক্ষণ সামলানোতেই মনোযোগ ছিল কোস্টারিকার। বিপজ্জনক জায়গায় দুটি ফ্রি-কিক পেলেও সেগুলো কাজে লাগাতে পারেনি জাপান। ৮১তম মিনিটে তাদের স্তম্ভিত করে এগিয়ে যায় কোস্টারিকা। যেখানে পুরো দায় এশিয়ার দেশটির রক্ষণের।

বল ক্লিয়ারের তিনটি দুর্বল চেষ্টার পর বল পান জেলেৎসিন তেহেদা। তিনি ডি-বক্সের মাথায় খুঁজে নেন ফুলেরকে। চমৎকার ফিনিশিংয়ে বাকিটা সারেন তিনি। ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়াতে পেরেছিলেন জাপান গোলরক্ষক, কিন্তু জালে যাওয়া ঠেকাতে পারেননি। চলতি বিশ্বকাপে এটাই ছিল লক্ষ্যে কোস্টারিকার প্রথম শট!

পিছিয়ে পড়ার পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে জাপান। ৮৮তম মিনিটে জটলা থেকে তাদের দুটি চেষ্টা কোনোমতে ঠেকিয়ে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

দুই ম্যাচে এক জয়ের টেবিলের তিন নম্বরে অবস্থান করছে কোস্টারিকা। সমান পয়েন্ট নিয়ে একধাপ ওপরে আছে জাপান। এক ম্যাচ খেলে স্পেনেরও সংগ্রহ তিন পয়েন্ট। শীর্ষে আছে একবারের চ্যাম্পিয়নরা। কোনো পয়েন্ট না পাওয়া জার্মানির অবস্থান টেবিলের তলানিতে। গতকাল রাতে স্পেনের মুখোমুখি হয়েছে জার্মানি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close