মনিরুল ইসলাম

  ২১ নভেম্বর, ২০২২

ফুটবলে মাতোয়ারা বাংলাদেশ

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান একদম তলানিতে। গর্ব করার মতো নেই কোনো অর্জন। তবু এই দেশের মানুষের ফুটবলের প্রতি ভালোবাসা অন্যরকম। আগামী এক মাস বিশ্বকাপ এই ৫৬ হাজার বর্গমাইলজুড়ে রীতিমতো উৎসবের আমেজ বয়ে যাবে অবলীলায়। সেটা এখন অনুমেয়। ঘরে ঘরে রঙিন টেলিভিশন কেনার ধুম পড়েছে বেশ।

বাসাবাড়ি, দোকানপাট সর্বত্র ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির পতাকা উড়ছে পতপত করে। কেউবা আবার নিজের ঘরবাড়ি সাজিয়েছেন প্রিয় দলের পতাকার আদলে। অনেকেই আবেগের স্রোতে ভেসে এমনই দৃষ্টান্ত স্থাপন করেছেন হরহামেশাই। কেবলমাত্র ফুটবল বিশ্বকাপে প্রতীয়মান হয় এসব কাণ্ড!

কয়েক দিন আগে মাগুরার খেটে খাওয়া কৃষক আমজাদ হোসেন জার্মানির সাড়ে সাত কিলোমিটার পতাকা তৈরি করেছেন। শুধু এবার বিশ্বকাপে না, ২০০৬ সালে প্রথমবার দেড় কিলোমিটার, ২০১০ সালে আড়াই কিলোমিটার, ২০১৪ সালে সাড়ে তিন কিলোমিটার আর ২০১৮ সাকে সাড়ে পাঁচ কিলোমিটার পতাকা তৈরি করেছিলেন। বিশ্বকাপে লম্বা লম্বা পতাকা বানিয়ে প্রিয় দলকে সমর্থন জানাচ্ছেন। আমজাদ হোসেন একা নন, এমন অগণিত বাঙালি ফুটবলপ্রেমী পছন্দসই দলকে সমর্থন জানিয়ে বড়সড় পতাকা তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছেন।

কেবল ফুটবলের জন্যই মানুষ এমন ক্ষ্যাপাটে পাগলামো করে। এমন নিঃস্বার্থ ভালোবাসা ফুটবলের জৌলুস বাড়িয়ে দিয়েছে বহু গুণ। সে কথা আর বলার অপেক্ষা রাখে না।

বিশ্বকাপ ফুটবল উপলক্ষে পাড়ার অলিগলির চায়ের দোকানে ফুটবলীয় তুমুল তর্কযুদ্ধ চলে দিন-রাত। ধূমায়িত চায়ের কাপে চলে চুলচেরা বিশ্লেষণ। কে জিতবে এবার মরুর দেশে অনুষ্ঠিত বিশ্বকাপ? মেসি না নেইমার? এমন তর্কবিতর্ক বেশ সরগরম। তর্কাতর্কিতে খুনসুটি, মান-অভিমান পর্যন্ত গড়িয়ে যায়। তবু কেউ কাউকে একচুল ছাড়তে রাজি নন। পছন্দের দলের শ্রেষ্ঠত্ব আর কারদানি জাহির করাই এখন মোক্ষম সময়।

তবে এখনকার বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা ফেসবুক, টুইটারে বেশ সরব। বিশেষত, ফেসবুকের নিউজফিড জুড়ে একজন আরেকজনকে খোঁচা মেরে স্ট্যাটাস, ট্রল, মন্তব্য করে দেদারসে।

এখনই সময় ভেদাভেদ ভুলে সবাই ফুটবলের ঐন্দ্রজালিক মৌতাতে বুঁদ থাকাই শ্রেয়। আবেগে কিংবা হুজুগে কোনো বাড়াবাড়ি না করে কাতার বিশ্বকাপে ফুটবলাদের পায়ের জাদুতে বিমোহিত হই। এবার বিশ্বকাপে নিখাদ আনন্দের বাতাবরণ বইয়ে যাক সবার মানমন্দিরে। যোগ্য কোনো দলের হাতে উঠুক সোনালি শিরোপা। এই কামনা নিশ্চয়ই ফুটবলপ্রেমীদের আজন্মকালের চাওয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close