ক্রীড়া ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

বিশ্বকাপ দাপট থাকবে রিয়াল নাকি বার্সার

বিশ্বকাপের আর দুই মাসও বাকি নেই। ২০ নভেম্বর থেকে কাতারে শুরু হবে ফুটবলের এই মহাযজ্ঞ। এর আগে চলমান আন্তর্জাতিক বিরতিতে জাতীয় দলের ম্যাচ দিয়ে স্কোয়াড বাছাইয়ের কাজও চালিয়ে যাচ্ছে দলগুলো। নিজেদের শক্তি-দুর্বলতা বিবেচনায় নিয়েই খেলোয়াড় বাছাইয়ের কাজ করছেন কোচরা।

বিশ্বকাপ কিংবা বড় কোনো টুর্নামেন্টের আগে বিশেষভাবে চোখ থাকে স্পেন দলের ওপর। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা থেকে কারা সুযোগ পাচ্ছেন, তা নিয়ে চলতে থাকে নানা হিসাব-নিকাশ। তবে কেবল স্পেন দলেই নয়, অন্য জাতীয় দলগুলোতেও এই দুই ক্লাবে ব্যাপক আধিপত্য থাকে। বিশ্বকাপ দলগুলো রিয়াল-বার্সা থেকে কারা জায়গা পেতে পারেন, সম্ভাব্য সেই নামগুলো জেনে নেওয়া যাক।

বরাবরই বিশ্বকাপের স্কোয়াডগুলোতে থাকে রিয়াল-বার্সার দাপট। এবারও এর ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা খুব একটা নেই বললেই চলে। তবে সাম্প্রতিক আন্তর্জাতিক ম্যাচগুলোয় জাতীয় দলগুলোতে রিয়ালের চেয়ে প্রতিদ্বন্দ্বী বার্সার দাপটই ছিল বেশি। এ ম্যাচগুলোতে বিশ্বকাপে সুযোগ পাওয়া দলগুলোয় বার্সেলোনা থেকে ডাক পেয়েছেন ১৫ জন খেলোয়াড়, বিপরীতে রিয়াল থেকে জায়গা পেয়েছেন ১৩ জন। গত মৌসুমের দুঃস্বপ্ন ভুলে বার্সেলোনা এবারের মৌসুমটা দারুণভাবে শুরু করেছে। লা লিগার টেবিলে দুই নম্বরে থাকলেও মাঠের খেলায় আলো ছড়িয়ে আলোচনায় এসেছেন বার্সার অনেক তারকা। জাতীয় দলে ডাক পাওয়ার ক্ষেত্রেও অগ্রাধিকার পাচ্ছেন এই তাঁরা।

বার্সেলোনা থেকে স্পেন জাতীয় দলে ডাক পেয়েছেন ছয়জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close