ক্রীড়া প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২২

আইরিশ বাধা টপকাল বাংলাদেশের মেয়েরা

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জ ছিল আয়ারল্যান্ড দল। আবুধাবিতে সেই বাধা অনায়সেই টপকে গেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। ‘এ’ গ্রুপের ম্যাচে গতকাল আয়ারল্যান্ডকে ১৪ রানে পরাজিত করেছে বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক নিগার সুলতানার হাফ সেঞ্চুরি ও বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে জয় দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব শুরু করল বাংলাদেশ নারী দল।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। দলকে ২৬ বলে ২৮ রানের সূচনা এনে দেন দুই ওপেনার শামিমা সুলতানা ও মুরশিদা খাতুন। জুটিতে ১৬ বলে ১৬ রান তুলে প্রথম ব্যাটার হিসেবে প্যাভিলিয়নে ফিরেন মুরশিদা। ইনিংসে ৩টি চার মারেন তিনি।

মুরশিদার বিদায়ের পর জুটি বাঁধেন শামিমা ও নিগার। টি-টোয়েন্টি মেজাজে খেলতে পারেননি তারা। তবে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছেন শামিমা ও নিগার। দ্বিতীয় উইকেটে ৬১ বলে ৬২ রান যোগ করেন এই জুটি। হাফ সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও সেটি হাতছাড়া করেন শামিমা। ৭টি চারে ৪০ বলে ৪৮ রান করে আউট হন শামিমা।

শামিমা না পারলেও ৪৭ বলে হাফ সেঞ্চুরির দেখা পান নিগার। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৫৩ বলের ইনিংসে ১০টি চার ও ১টি ছক্কা মারেন নিগার। এতে ২০ ওভারে ৪ উইকেটে ১৪৩ রানের লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। এছাড়া সোবহানা মোস্তারি ৪ ও রিতু মনি অপরাজিত ৩ রান করেন।

১৪৪ রানের টার্গেট দিয়ে আয়ারল্যান্ডকে শুরুতেই চেপে ধরে বাংলাদেশের বোলাররা। ৫ রানের মধ্যে আয়ারল্যান্ডের ২ উইকেট তুলে নেন সালমা খাতুন ও সানজিদা আকতার মেঘলা।

পরবর্তী সময়ে শুরুর ধাক্কা কাটিয়ে উঠলেও বাংলাদেশের বোলারদের বিপক্ষে দ্রুত রান তুলতে পারেনি আয়ারল্যান্ড। এক পর্যায়ে ১২ ওভার শেষে ৩ উইকেটে ৬৩ সংগ্রহ দাঁড় করায় আইরিশ মেয়েরা। এতে শেষ ৮ ওভারে ৮১ রানের দরকার পড়ে আইরিশদের।

কিন্তু ৬৬ রানের ব্যবধানে আয়ারল্যান্ডের পরের ৭ উইকেট তুলে নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন দলের বোলাররা। ২ বল বাকি থাকতে ১২৯ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন এইমার রিচার্ডসন।

বাংলাদেশের সালমা ৩টি, মেঘলা-নাহিদা আকতার ২টি করে উইকেট নেন। ম্যাচসেরা হন নিগার।

গ্রুপ ‘এ’তে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ২১ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে নিগার-সালমারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close