ক্রীড়া প্রতিবেদক

  ১৪ আগস্ট, ২০২২

টি-টোয়েন্টির নেতৃত্বে সাকিব

টেস্টের পর এবার টি-টোয়েন্টির নেতৃত্ব পেলেন সাকিব আল হাসান, এটা অনেকটা অনুমতিই ছিল সবার। যদিও বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির কারণে কিছুটা বিতর্কে জড়িয়েছিলেন সাকিব। তবে চুক্তি থেকে সরে আসায় ধারণা করা হচ্ছিল টাইগার এ অলরাউন্ডারই পেতে যাচ্ছেন নেতৃত্বের গুরুদায়িত্ব। এবার আনুষ্ঠানিক ঘোষণাও হলো সারা। আসন্ন এশিয়া কাপ ও আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে খেলবে বাংলাদেশ। এছাড়া বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও লাল-সবুজের ব্যাটন থাকছে সাকিবের হাতেই।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা গেল ওয়েস্ট ইন্ডিজ সফর, মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে সংক্ষিপ্ত ফরম্যাটে হতশ্রী দশা যেন কাটছিলই না বাংলাদেশের। আর তাই নতুন অধিনায়কের খোঁজে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও মাহমুদউল্লাহর জায়গায় বিসিবির প্রথম পছন্দ ছিল বরাবরই সাকিব আল হাসান।

কদিন আগে টেস্টের নেতৃত্ব পাওয়া সাকিবের হাতেই টি-টোয়েন্টির গুরুদায়িত্ব তুলে দিতে চেয়েছিল বোর্ড। কিন্তু সবশেষ জিম্বাবুয়ে সফরে দেশসেরা এ ক্রিকেটার ছটিতে থাকায় টি-টোয়েন্টির নেতৃত্ব সামলান নুরুল হাসান সোহান। তবে সেই সোহানও এখন ইনজুরিতে। আর তাই আসন্ন এশিয়া কাপে দলের নেতৃত্ব কে সামলাবেন তা নিয়ে ছিল জোর জল্পনা। এদিকে, বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে জড়িয়ে নতুন বিতর্কে সাকিব। যদিও শেষ পর্যন্ত চুক্তি থেকে সরে আসায় যেন হাঁফ ছেড়ে বাঁচে বিসিবি। পরশু মধ্যরাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পর গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে তার গুলশানস্থ বাসভবনে বৈঠকে বসেন সাকিব। তারপরই জানানো হলো নেতৃত্ব পাওয়ার বিষয়টি।

ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনূস বৈঠকের পর গণমাধ্যমকে সাকিবের নেতৃত্ব পাওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। তিনি বলেন, সাকিবের টি-টোয়েন্টির নেতৃত্ব দেওয়া হয়েছে। আসন্ন এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপের জন্য অধিনায়ক করা হয়েছে তাকে।

এর আগে যুক্তরাষ্ট্র থেকে মধ্যরাতে দেশে ফেরার পরদিন গতকালই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে তার বাসভবনে বিকাল ৩টার পর বৈঠকে বসেন সাকিব আল হাসান। দুই ঘণ্টারও বেশি সময়ের সেই বৈঠক শেষে সাকিব বেরিয়ে যাওয়ার পরই নেতৃত্বের বিষয়টি গণমাধ্যমকে জানানো হলো। সাকিব-পাপন ছাড়াও বহুল আলোচিত বৈঠকটিতে আরো ছিলেন ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাচক মিহাজুল আবেদীন নান্নু এবং নির্বাচক হাবিবুল বাশার সুমন। বাংলাদেশের হয়ে এখনো পর্যন্ত ৯ জন ক্রিকেটার টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন। যাদের মাঝে ৫ জন পেয়েছিলেন স্থায়ী অধিনায়কত্ব।

তবে এশিয়া কাপকে সামনে রেখে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডে সাকিব আল হাসানকে অধিনায়ক করা হয়েছে। এছাড়া তিন বছর পর দলে জায়গা ফিরে পেয়েছেন হার্ডহিটার ব্যাটার সাবিক্ষর রহমান। গতকাল বিকালে রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু দল ঘোষণা করেন।

এশিয়া কাপে বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম,আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ,শেখ মেহেদি হাসান,মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাবিক্ষর রহমান, মেহেদি হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ হোসেন ইমন, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close