ক্রীড়া ডেস্ক

  ১২ আগস্ট, ২০২২

শিরোপা দিয়ে মৌসুম শুরু রিয়ালের

রিয়াল মাদ্রিদের একের পর এক সফলতা, শিরোপা জয়ে মৌসুম শেষ। নতুন মৌসুম শুরু শিরোপা দিয়েই। রিয়ালের এমন অর্জন বলছে দুর্দান্ত হতে যাচ্ছে তাদের চলতি মৌসুমটিও। জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ২-০ গোলে জিতে ইউয়েফা সুপার কাপ শিরোপা জিতে নিয়েছে কার্লো আনচেলত্তির রিয়াল।

সুপার কাপ ইতিহাসে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ। এর আগে সর্বোচ্চ পাঁচবার করে এ শিরোপা জিতেছিল বার্সেলোনা ও এসি মিলান। এবার সে রেকর্ডে ভাগ বসিয়েছে রিয়াল মাদ্রিদ। এর আগে ২০০২, ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে সুপার কাপ শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ।

পরশু রাতে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অলিম্পিক স্টেডিয়ামে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিরুদ্ধে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। দলে অ্যান্টোনিও রুডিগার এবং অরলিয়েঁ শুয়ামেনি নতুন যোগ দিলেও লিভারপুলের বিপক্ষে মে মাসের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের অপরিবর্তিত একাদশেরই ওপরেই আস্থা রেখেছিলেন কোচ কার্লো অ্যানচেলত্তি।

বর্ষীয়ান ইতালিয়ান কোচকে নিরাশ করেননি তার ছাত্ররা। ম্যাচের প্রথমদিকে জার্মান ক্লাবটির ওপর ছড়ি ঘোরাতে শুরু করে রিয়াল। বেশ কয়েকটি ভালো সুযোগ সৃষ্টি করেও গোলের দেখা পায়নি স্প্যানিশ ক্লাবটি। অবশেষে ম্যাচের ৩৭ মিনিটে ভাঙে গোলের বাঁধ। টনি ক্রুসের কর্নার থেকে ক্যাসেমিরোর বাড়ানো হেডে গোল করে রিয়ালকে এগিয়ে দেন সেন্টারব্যাক ডেভিড আলাবা।

ম্যাচের আগে করিম বেনজেমার হাতে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের সেরা খেলোয়াড় এবং ভিনিসিয়াসের হাতে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার তুলে দেওয়া হয়

এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া রিয়ালের আক্রমণের ধার আরও বেড়ে যায়। ৬৫ মিনিটে বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়াস জুনিয়রের বাড়ানো বলে লক্ষ্যভেদ করে রিয়ালের লিড দ্বিগুণ করেন অধিনায়ক করিম বেনজেমা। এর মাধ্যমে ক্লাব কিংবদন্তি রাউল গঞ্জালেসকে (৩২৩) টপকে রিয়ালের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হলেন এই ফরাসি স্ট্রাইকার। ৪৫০ গোল নিয়ে তার ওপরে শুধু রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

রিয়ালের দুর্দান্ত আক্রমণাত্মক ফুটবলের বিপরীতে বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েছিল ফ্রাঙ্কফুর্টও। কিন্তু গোলরক্ষক থিবো কর্তোয়া এবং রিয়ালের জমাট রক্ষণের দৃঢ়তায় সেগুলো গোলে পরিণত হয়নি। শেষ পর্যন্ত জার্মান ক্লাবটির বিরুদ্ধে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে সফল দলটি।

এর আগে আর চার বার উয়েফা সুপার কাপ ঘরে তুলেছিল রিয়াল মাদ্রিদ। পরশু রাতে জয়ের ফলে তাই স্বদেশি ক্লাব বার্সেলোনা ও ইতালিয়ান জায়ান্ট এসি মিলানের সঙ্গে যৌথভাবে রেকর্ড পঞ্চমবারের মতো এ শিরোপা জিতল লস ব্লাংকোসরা। ২০২২ সালে এটি রিয়াল মাদ্রিদের চতুর্থ ট্রফি।

ম্যাচের আগে করিম বেনজেমার হাতে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের সেরা খেলোয়াড় এবং ভিনিসিয়াসের হাতে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার তুলে দেওয়া হয়। আগামী রবিবার আলমেরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগা শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে রিয়াল মাদ্রিদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close