ক্রীড়া প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২২

৮ হাজার রানের উচ্চতায় তামিম ইকবাল

ওয়ানেডে ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজার রান পূর্ণ করলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৬২ রানের ইনিংস খেলার মাধ্যমে তিনি এ মাইলফলক স্পর্শ করেন তিনি।

গতকাল হারারে স্পোর্টস ক্লাবে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে তামিমের রান ছিল ২২৬ ইনিংসে ৩৭ গড়ে ৭৯৪৩ রান। ৫০ ওভারের ম্যাচে ১৪ সেঞ্চুরির সঙ্গে ৫৩টি অর্ধশতক রানের ইনিংস ছিল তার। আর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ফিফটির সংখ্যা আরো একটি বাড়িয়ে নিলেন টাইগার অধিনায়ক।

এদিন তিনি ৮৮ বল মোকাবিলায় ৯ বাউন্ডারির সাহায্যে ৬২ রান করে সিকান্দার রাজার বলে ক্যাচ হয়ে আউট হন। সাজঘরে ফেরার আগে ওয়ানডে ইতিহাসে ৩৩তম ব্যাটার হিসেবে তিনি পূর্ণ করেন আট হাজার রান। তবে বাংলাদেশিদের মধ্যে তিনিই প্রথম এ কীর্তি গড়েন। এর আগে যথাক্রমে চার, পাঁচ, ছয় ও সাত হাজার রানের মাইলফলকও বাংলাদেশিদের মধ্যে প্রথম তিনিই স্পর্শ করেছিলেন।

টাইগার ব্যাটারদের মধ্যে রান সংগ্রহের দিক থেকে তামিমের পরে আছেন সাকিব আল হাসান। ২০৯ ইনিংসে ৩৭.৭৩ গড়ে তার রান সংখ্যা ৬৭৫৫। ক্যারিয়ারে ৯ সেঞ্চুরির সঙ্গে তিনি ফিফটির দেখা পেয়েছেন ৫০টি। জিম্বাবুয়ে সিরিজে তিনি নেই দলে। তাই তাকে ছাড়িয়ে টাইগার ব্যাটারদের মধ্যে সেরা দুইয়ে জায়গা করে নেয়ার সুযোগ পাচ্ছেন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার পর ২৩৪ ইনিংসে ৩৭.০৮ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৬৬৯৭ রান। ৮ সেঞ্চুরির সঙ্গে ওয়ানডে ক্রিকেটে তার ফিফটির সংখ্যা ৪১টি।

তার পরে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২১০ ইনিংসে ৩৪.৯৫ গড়ে ওয়ানডে ক্রিকেটে তিনি করেছেন ৪৬৪৯ রান। ৩ সেঞ্চুরির সঙ্গে ২৫টি ফিফটির ইনিংস এসেছে তার ব্যাট থেকে।

টাইগার ব্যাটারদের মধ্যে সেরা পাঁচে থাকা মোহাম্মদ আশরাফুল আছেন অঘোষিত অবসরে। তিনি ১৬৮ ইনিংসে ২২.৩৪ ব্যাট করে ৩৪৬৮ রান করেন। তার ব্যাট থেকে ৩ সেঞ্চুরির সঙ্গে এসেছে ২০ অর্ধশতক রানের ইনিংস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close