ক্রীড়া ডেস্ক

  ২৯ জুন, ২০২২

আন্তর্জাতিক ক্রিকেটে ইতি টানলেন মরগান

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক ইয়ন মরগান। বাজে ফর্ম ও চোটের কারণে বেশ কিছুদিন ধরেই অবসর আলোচনায় ছিলেন ওয়ানডে বিশ্বকাপ জেতানো অধিনায়ক। সবশেষ নেদারল্যান্ডসের বিপক্ষে রানবন্যার সিরিজে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন। তাতে সরে দাঁড়ানোর সিদ্ধান্তই নিলেন ৩৫ বছরের ব্যাটার।

সাদা জার্সিতে ইংলিশদের হয়ে সর্বশেষ মাঠে নেমেছিলেন ১০ বছর আগে। পরে রঙিন জার্সিতে একের পর এক সাফল্য এনে দিয়েছেন বাঁহাতি তারকা। গতকাল সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সেই বর্ণিল ক্যারিয়ারের ইতি টানলেন।

‘অনেক বিচার-বিবেচনার পর, আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। আয়ারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখা থেকে শুরু করে ২০১৯ সালে বিশ্বকাপ জেতা পর্যন্ত, পরিবারের সমর্থন কখনো হারাইনি। মা-বাবা, স্ত্রী এবং বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা আমার পরিবারের সবাইকে ধন্যবাদ ক্যারিয়ারের ভালো এবং চ্যালেঞ্জিং সময়ে নিঃশর্ত সমর্থনের জন্য।’

দীর্ঘদিন ধরেই ফর্ম এবং ফিটনেস সমস্যার সঙ্গে লড়ছিলেন মরগান। সাদা বলের দুটি ফরম্যাটে গত ২৮ ইনিংসে করেছেন মাত্র দুটি হাফ-সেঞ্চুরি। ঘরোয়া ক্রিকেটে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি কোনোটাই নেই। সম্প্রতি নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে দুই ইনিংসে শূন্য রানে আউট হন। কুঁচকির চোটের কারণে খেলতে পারেননি তৃতীয় ওয়ানডেতে।

শেষটা বাজে হলেও ইংলিশ ক্রিকেট ইতিহাসে মরগানের নাম স্বর্ণাক্ষরে স্থায়ী হয়ে গেছে। একসময় আয়ারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেললেও ২০০৯ সালে ইংল্যান্ডের জার্সি গায়ে চাপান। সক্ষমতার প্রমাণ দিয়ে বাঁহাতি ব্যাটার হিসেবে মিডল অর্ডারে জায়গা করে নেন।

অস্ট্রেলিয়ায় হওয়া ২০১৫ বিশ্বকাপের আগে অ্যালিস্টার কুকের কাছ থেকে ওয়ানডে দলের নেতৃত্ব বুঝে নেন। গ্রুপপর্বে বাংলাদেশের কাছে হেরে কোয়ার্টারের আগেই আসর থেকে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। সেই অভিযান ব্যর্থ হলেও অধিনায়কত্ব চালিয়ে যাওয়ার সুযোগ পান। ২০১৯ বিশ্বকাপে ঘরের মাঠে তার হাতে ওঠে শিরোপা।

মরগান ইংল্যান্ডের হয়ে ২৪৮ ওয়ানডেতে ৭,৭০১ রান এবং ১৪টি সেঞ্চুরি করেছেন। ১১৫ টি-টোয়েন্টিতে করেছেন ২,৪৫৮ রান। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে ১৬টি টেস্ট খেলেন ও দুটি সেঞ্চুরি করেন।

মরগান অবসরের পর জস বাটলার অথবা মঈন আলী সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়কত্ব পেতে পারেন। ২০১৫ সালে সহ-অধিনায়কের পদ পাওয়া বাটলার এ পর্যন্ত ১৩ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। মরগানের সিদ্ধান্তকে ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের কোচ ম্যাথিউ মট এবং ডিরেক্টর রব কি সমর্থন করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close