ক্রীড়া প্রতিবেদক

  ২২ জুন, ২০২২

স্টোনিয়ারকে বিদায় করে দিল বিসিবি

দুই বছর আগে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে ইতিহাস গড়েছিল আকবর আলীর দল। ২০২০ সালের সেই জয় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেই সবচেয়ে বড় অর্জন। যার পুরস্কার হিসেবে ওই সময় যুবদলের হেড কোচ নাভিদ নেওয়াজের সঙ্গে ২০২৩ ও রিচার্ড স্টোনিয়ারের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বিসিবি।

বিশ্বকাপ জয়ের পর গোটা দেশে পরিচিতি ও জনপ্রিয়তা লাভ করেছিলেন ট্রেনার রিচার্ড স্টোনিয়ার। ‘পাগলা ট্রেনার’ খ্যাত এই ইংলিশ কোচ টুকটাক বাংলা শব্দ শিখেছিলেন বিসিবিতে চাকরি করতে গিয়ে। তবে এসবের চেয়ে তার কাজই সবার নজর কেড়েছিল। ফিটনেস ইস্যুতে দারুণ কাজ করেছিলেন তিনি। যার ভিডিও ছড়িয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফিটনেস নিয়ে যুবা ক্রিকেটারদের মানসিকতাই বদলে দেন তিনি।

সেই রিচার্ড স্টোনিয়ারের সঙ্গে বিসিবির সম্পর্ক শেষ হয়ে গেছে। ৪ বছর কাজ করার পর স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ স্টোনিয়ারের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি। এর মধ্য দিয়ে বাংলাদেশের ক্রিকেটে তার অধ্যায় শেষ হয়ে গেল।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে ২০২২ যুব বিশ্বকাপ খেলতে গিয়ে ভালো করেনি বাংলাদেশ যুব দল। টুর্নামেন্ট শেষ করেছে ৮ম স্থানে থেকে। যার কারণে বিদেশি কোচিং প্যানেলে বড় পরিবর্তন আনতে যাচ্ছে বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগ। ২০২৩ সাল পর্যন্ত মেয়াদ থাকলেও শ্রীলঙ্কা জাতীয় দলের সহকারী কোচের প্রস্তাব পেয়ে নাভিদ নেওয়াজ চাকরি ছেড়েছেন। স্টোনিয়ার তার মেয়াদ শেষ করতে পেরেছেন। তবে তার চুক্তি বাড়ানোর পথে হাঁটেনি বিসিবি। ২০২৪ যুব বিশ্বকাপকে কেন্দ্র্র করে বাংলাদেশ যুবদল গঠন ও সবকিছু নতুন করে ঢেলে সাজাচ্ছে বিসিবি।

নতুন হেড কোচ হিসেবে স্টুয়ার্ট ল এবং ব্যাটিং কোচ হিসেবে ওয়াসিম জাফরকে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ নিয়োগ দেওয়া হবে বিদেশি। বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার এ এইচ এম কাওসার সংবাদমাধ্যমকে বলেন, ‘যুবদলের কার্যক্রম শুরু হবে ঈদের পর। আপাতত কোনো কিছু সেভাবে গুছিয়ে আনা হয়নি। বিদেশি কোচরাও সব পরিকল্পনা ঠিক হলেই আসবেন। স্টুয়ার্ট ল ও ওয়াসিম জাফরের কথা তো আগেই জানেন।’

স্টোনিয়ারের সঙ্গে চুক্তি নবায়ন প্রসঙ্গে তিনি বলেছেন, ‘রিচার্ড স্টোনিয়ারের সঙ্গে আমরা চুক্তি নবায়ন করিনি। নতুন ফিটনেস অ্যান্ড কন্ডিশনিং কোচও বিদেশি। কিন্তু এখনো পুরোপুরি চূড়ান্ত নয় বলে নামটা বলা যাচ্ছে না’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close