ক্রীড়া প্রতিবেদক

  ২১ জুন, ২০২২

২২ গজ রাঙাতে চান এনামুল

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সঙ্গে ২৩ জুন এনামুল হক বিজয়ের ওয়েস্ট ইন্ডিজে যাওয়ার কথা ছিল। কিন্তু ইয়াসির আলী রাব্বীর পিঠের চোটে তাকে টেস্ট স্কোয়াডেও যুক্ত করেন নির্বাচকরা। তাই চার দিন আগেই গত রবিবার অ্যান্টিগায় দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। আট বছর পর জাতীয় টেস্ট দলে এনামুল। কিন্তু তার যোগ দেওয়ার দিনে দল অ্যান্টিগা টেস্ট হেরেছে ৭ উইকেটের বিশাল ব্যবধানে। দুই ইনিংসে ব্যাটিং ব্যর্থতার মাশুল দিয়েছে বাংলাদেশ। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করা এনামুলের ব্যাটে কি সেই দুর্দশা দূর হবে? সুযোগের অপেক্ষায় থাকা ডানহাতি ব্যাটসম্যান জানালেন, নিজের সর্বোচ্চ চেষ্টায় দলকে এগিয়ে নেবেন। বিসিবির দেওয়া ভিডিও বার্তায় এনামুল বলেছেন, ‘গতকাল দলের সঙ্গে যোগ দিয়েছি। অনেক দিন পর টেস্ট দলের সঙ্গে যুক্ত হয়ে ভালো লাগছে। দ্বিতীয় টেস্ট শুরু হতে আরো চার-পাঁচ দিন আছে। চেষ্টা করব ভালোভাবে অনুশীলন করে দ্বিতীয় ম্যাচটি খেলতে। যদি সুযোগ আসে অবশ্যই ভালো খেলার চেষ্টা করব। অনেক দিন পর যেহেতু আসলাম, খুবই ভালো লাগছে।’

এনামুলের এই ভালো লাগার পেছনে বড় কারণ আছে। ঘরোয়া ক্রিকেটে তাকে কঠিন থেকে কঠিনতর পরীক্ষা দিতে হয়েছে। জাতীয় দল থেকে একটা সময় অনেক দূরে ছিলেন। আলোচনাতেও ছিলেন না। নিজেকে ধীরে ধীরে ফিরিয়ে এনে এনামুল আস্থা অর্জন করতে থাকেন। চার টেস্ট খেলা এ ব্যাটসম্যানকে এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

সবশেষ মৌসুমে এনামুলের ব্যাটে ছিল রানের ফোয়ারা। সব প্রতিযোগিতা মিলিয়ে ১৮১৪ রান করে। এর মধ্যে ঢাকা লিগেই তার ব্যাট থেকে আসে ১১৩৮ রান! বাংলাদেশেই নয় শুধু, লিস্ট ‘এ’ ক্রিকেটেই এটি বিশ্ব রেকর্ড।

এমন দ্যুতি ছড়ানো পারফরম্যান্সের পর তাকে দলে নিতে বাধ্যই হন নির্বাচকরা। ইয়াসিরের চোটে তার জায়গা হয় টেস্ট স্কোয়াডেও। ২৪ জুন সেন্ট লুসিয়ায় শুরু হবে দ্বিতীয় টেস্ট। এনামুলের দ্বিতীয় টেস্টে সুযোগ হয়েও যেতে পারে। তার আগে নেটে কোচিং স্টাফদের মন জয় করতে হবে। ওপেনিংয়ে তামিম ও জয়ের পরিবর্তনের সুযোগ নেই। এনামুলের জায়গা হতে পারে তিন বা চারে। এই দুই পজিশনে শান্ত ও মুমিনুলের ব্যাট হাসছে না দীর্ঘদিন। তাদের যেকোনো একজনকে বিশ্রাম দিয়ে দলে ফেরা ও সতেজ এনামুলকে বাজিয়ে দেখতে পারে টিম ম্যানেজমেন্ট।

অ্যান্টিগা টেস্ট শেষে মুমিনুলের পারফরম্যান্স ও বিশ্রামের প্রয়োজন আছে কি না জানতে চাওয়া হয়েছিল অধিনায়ক সাকিবের কাছে। তিনি বলেছেন, ‘এটা (মুমিনুলের বিশ্রাম) আমার পক্ষে বলা মুশকিল। আমার তো ওর সঙ্গে সব সময় কথা হয়। আবারও কথা হবে। ও যদি মনে করে যে হ্যাঁ তার বিশ্রাম দরকার আছে সেটা হতে পারে। কিন্তু এখন আসলে এই মুহূর্তে একটা ম্যাচ শেষ হওয়ার পর আমাদের কোনো সিদ্ধান্ত নেওয়া বা কোনো কিছু চিন্তা করা খুব একটা ভালো কিছু না। আমাদের সবাই দায়িত্ব নিলে এই জায়গা (ব্যাটিং ধস) থেকে বের হয়ে আসা সম্ভব, আমি বিশ্বাস করি। আমরা এর আগেও এই জায়গা পড়েছি এবং বেরও হয়েছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close