ক্রীড় প্রতিবেদক

  ২৫ মে, ২০২২

দুরন্ত গতিতে ছুটছে লিটন

খারাপ সময় কাটিয়ে রীতিমতো উড়ছেন লিটন কুমার দাস। ব্যাটে বইছে রানের বন্যা। শুধু রান করাই নয়, দলের বিপদে এখন তার ওপর ভরসা রাখা যাচ্ছে। চলতি ঢাকা টেস্টই তার বড় প্রমাণ। ২৪ রানে ৫ উইকেট হারানোর পর মুশফিকুর রহিমকে সঙ্গী করে কী দুর্দান্ত ব্যাটিংটাই না করলেন! লিটনের ব্যাটিং যেন সবুজমাঠে শিল্পীর আলপনা। আর চলতি বছরের রান সংগ্রহে তার ধারে-কাছেই কেউ নেই!

২০২২ সালে চলতি ঢাকা টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত ৬ টেস্টের ৯ ইনিংসে লিটন করেছেন ৫০৬ রান। গড় ৫৬.২২! ঢাকা টেস্টের প্রথম ইনিংসেই খেলেছেন ক্যারিয়ারসেরা ১৪১ রানের ইনিংস। চলতি বছর এই ফরম্যাটে লিটন সেঞ্চুরি করেছেন দুটি, ফিফটিও দুটি। টেস্ট ফরম্যাটে রান সংগ্রহের তালিকায় লিটনের আগে আছেন কেবল অস্ট্রেলিয়ার উসমান খাজা (৭৫১ রান)। তিন ও চারে আছেন দক্ষিণ আফ্রিকার দুই তারকা ডিন এলগার (৪৩৯) এবং টেম্বা বাভুমা (৪২৮)। ওয়ানডে ফরম্যাটে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর ক্রিকেটারদের রানের তালিকায় চলতি বছর লিটন আছেন শীর্ষে। এ বছর ৬ ওয়ানডের ৬ ইনিংসে তিনি করেছেন ৩৩৬ রান। সর্বোচ্চ ১৩৬ রান করেছেন আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে। গড় ৫৬, স্ট্রাইক রেট ৮৫.৭১। দুটি ফিফটি আছে, যার একটি আবার ৮৬ রানের। এ বছর দুটি টি-টোয়েন্টি খেলেছেন লিটন। আফগানিস্তানের একটিতে ৬০ এবং অন্যটিতে করেন ১৩ রান।

তিন ফরম্যাট মিলিয়ে চলতি বছর লিটনের রান ৯১৫। তার ধারে-কাছে আর কেউ নেই। ৭৫১ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। তিন ফরম্যাট মিলিয়ে ১৭ ইনিংসে লিটনের গড় ৫৩.৮২। সেঞ্চুরি করেছেন তিনটি, হাফসেঞ্চুরি পাঁচটি। এর মধ্যে অন্তত দুটি ইনিংস সেঞ্চুরির কাছে গিয়ে থেমেছে। অথচ এই লিটনকে নিয়ে কিছুদিন আগেও হাসিঠাট্টা হতো।

তবে দ্বিতীয় দিনে খেলা শেষে গণমাধ্যমের সথেঙ্গ কথা বলেন লিটন দাস। তিনি বলেন, শ্রীলঙ্কান পেসাররা ব্যাটারদের কঠিন চ্যালেঞ্জ দিতে পারলেও সেভাবে পারছে না বাংলাদেশ। নতুন বলে কার্যকর ভূমিকা রাখতে পারেননি ইবাদত হোসেন ও খালেদ আহমেদ। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে লিটন দাস তাদের আরেকটু দায়িত্বশীল হওয়ার কথা বললেন।

‘পেস বোলারদের জন্য উইকেটে সহায়তা আগের দিনও ছিল, আজকেও ছিল। মনে করি না যে স্পিনারদের জন্য খুব একটা সহায়তা ছিল। তার পরও আমাদের স্পিনাররা যথেষ্ট ভালো বল করেছেন। আমার মনে হয়, আমাদের যে ফ্রন্টলাইনে দুজন বোলার আছে, তাদের একটু দায়িত্বশীল হতে হবে। কিছু উইকেট নিতে না পারলেও ইকোনমি দিয়ে যদি বল করতে পারে, কিছু তো আপ অ্যান্ড ডাউন হবেই, ওই জিনিসটাই আমাদের অপেক্ষা করতে হবে।’

কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দো টেস্ট শুরুর সকালেই বাংলাদেশের ৫ উইকেট তুলে নেন ২৪ রানে। পরে রেকর্ড জুটিতে প্রতিরোধ গড়েন মুশফিকুর রহিম ও লিটন দাস। দ্বিতীয় দিনের সকালেও লঙ্কান পেসাররা সফল হয়েছেন। দুজন মিলে বাংলাদেশের ইনিংস থেকে তুলে নিয়েছেন ৯ উইকেট।

৩৬৫ রানে বাংলাদেশকে থামিয়ে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে তুলেছে ১৪৩ রান। প্রথম উইকেট যদিও ইবাদত নেন। তবে অনেকটা দেরিতে। শ্রীলঙ্কার সংগ্রহ তখন ৯৫ রান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close