ক্রীড়া প্রতিবেদক

  ১৫ মে, ২০২২

ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ

ঘুরে দাঁড়ানোর মিশন নিয়ে আজ শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে স্বাগতিক বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়।

নিজেদের সর্বশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকার মাটিতে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে টেস্ট সিরিজ হওয়াতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, টেস্ট ক্রিকেটে শ্রীলঙ্কাই একমাত্র দল যাদের প্রিয় প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ দল।

এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ২২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেকোনো দেশের বিপক্ষে এটিই বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট। ২২ টেস্টের মধ্যে একটিতে জিতেছে টাইগাররা। ১৭টিতে হেরেছে ও ৪টিতে ড্র করেছে।

২০০১ সালের সেপ্টেম্বর থেকে প্রথম ১২ ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে জিতেছে শ্রীলঙ্কা। তবে ২০১৩ সালের মার্চ থেকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দুই দলের সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে বাংলাদেশ হারে পাঁচ ম্যাচ, জিততে পারে একটি। জয়টি ছিল ২০১৭ সালে। আর চারটি ম্যাচ ড্র হয়।

ফলাফলের দিক দিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের পারফরম্যান্স হতাশাজনক ছিল না। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়েছে টাইগাররা। তার আগে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো করার প্রত্যাশা নিয়েই টেস্ট খেলতে নেমেছিল টাইগাররা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম চার দিনে আধিপত্য বিস্তার করেই খেলেছিল বাংলাদেশ। কিন্তু পঞ্চম দিনের প্রথম সেশনে বাংলাদেশের ব্যাটিং লাইনে ধস নামে। এতেই ম্যাচ হারের স্বাদ পেতে হয় বাংলাদেশকে। প্রথম টেস্টের হার প্রভাব ফেলেছিল বাংলাদেশের উপর। দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে সমানে-সমানভাবে লড়াই করতে পারেনি বাংলাদেশ।

টেস্টের পুরো পাঁচ দিন ভালো খেলার ওপর গুরুত্ব দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। তিনি বলেন, ‘আমি অবশ্যই মনে করি, চার দিন নয়, আমরা যদি পুরো পাঁচ দিন সত্যিই ভালো খেলতে পারি তবে যে কোনো দলকে হারানোর ক্ষমতা আমাদের আছে।’

তিনি আরো বলেন, ‘যখন আমাদের একটি খারাপ সেশন হয়, তখন সেটি সত্যিই আমাদের খারাপ সেশন হয়। আমরা যদি এক বা দুটি উইকেট হারাই, তবে আমরা পাঁচটি হারাতে পারি না। এটি এমন বিষয়, যা আমরা সবসময় সমাধান করার চেষ্টা করছি। আমরা ড্রেসিংরুমে শান্ত থাকার চেষ্টা করছি, যাতে ব্যাটাররা এমন সমস্যা থেকে রেহাই পেতে পারে।’

তবে দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অন্তর্ভুক্তিতে চাঙ্গা হবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে না পারলেও, প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ে বড় ভূমিকা ছিল সাকিবের।

করোনা পজিটিভ হওয়ায় সাকিবের টেস্ট সিরিজ মিস করার সম্ভাবনা সৃষ্টি হয়েছিল। কিন্তু চারদিনের মধ্যে নেগেটিভ হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। প্রথম টেস্টকে সামনে রেখে দীর্ঘসময় অনুশীলন করেছেন সাকিব। ম্যাচ খেলার জন্য মরিয়া এবং অনুশীলনে তাকে ফিট মনে হয়েছে।

বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক জানান, সবকিছু ঠিক থাকলে সাকিব প্রথম টেস্টে খেলবেন। সাকিবকে টু-ইন-ওয়ান খেলোয়াড় হিসেবে উল্লেখ করে মুমিনুল জানান, সাকিবের দলে ফেরা অবশ্যই দলকে উজ্জীবিত করবে। মুমিনুল বলেন, ‘এটি পাঁচ দিনের ক্রিকেট এবং আমাদের প্রতিটি সেশনে ভালো খেলতে হবে এবং বেশিরভাগ সেশন জিততে হবে। আমরা যদি সেটা করতে পারি, তাহলে আমাদের ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। কোনো সন্দেহ নেই, আমরা জয়ের জন্য মাঠে নামব এবং এটাই শেষ লক্ষ্য আমাদের।’

তিনি আরো বলেন, ‘সাকিবের দলে ফেরা আমাদের অনেকভাবে আত্মবিশ্বাসী করবে। তার অর্ন্তভুক্তি আমাদের দল গঠনকে সহজ করবে, কারণ সে একজন টু-ইন-ওয়ান খেলোয়াড়।’

বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে)।

শ্রীলঙ্কা দল : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা, দীনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, সুনিন্দা লক্ষণ, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়াবিক্রমা ও লাসিথ এম্বুলদেনিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close