ক্রীড়া প্রতিবেদক

  ১০ মে, ২০২২

‘হালকাভাবে নেওয়ার সুযোগ নেই’

আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিক বাংলাদেশকে হালকাভাবে নিতে রাজি নন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। সিরিজি বেশ চ্যালেঞ্জিং হবে বলেই মনে করছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে এ পর্যন্ত টেস্টে ২২ ম্যাচ খেলে ১৭টিতে জয়, ১টি হার ও ৪টিতে ড্র করে শ্রীলঙ্কা। তবে এবারের সিরিজে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ মানছেন ম্যাথুজ। ঘরের মাঠে বাংলাদেশ যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো দল নিজ ডেরায় ধরাশায়ী করেছিল টাইগাররা। সেই স্মৃতি হয়তো মনে পড়ছে ম্যাথুজের। তাই বাংলাদেশকে হালকাভাবে নিতে রাজি নন তিনি।

ম্যাথুজ বলেন, ‘এই সফরকে সামনে রেখে আমরা ভালো প্রস্তুতি নিয়েছি এবং জাতীয় খেলোয়াড়দের সঙ্গে প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছি। আমাদের দলে সিনিয়রদের সঙ্গে বেশ কিছু তরুণ খেলোয়াড় রয়েছে। তরুণ ও অনভিজ্ঞদের নিয়ে কোনো অজুহাত নেই। এটি একটি আন্তর্জাতিক সিরিজের পাশাপাশি, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তাই আমরা ভালো করার জন্য মুখিয়ে আছি। টেস্ট সিরিজ জয়ের জন্য খেলোয়াড়দের মধ্যে ভালো প্রতিশ্রুতি রয়েছে এবং আমাদের লক্ষ্য নিজেদের সেরাটা দেওয়া।’

সাম্প্রতিক সময়ে দেশ-বিদেশে দারুণ পারফরম্যান্স করায় বাংলাদেশকে শক্তিশালী দল হিসেবে আখ্যায়িত করেছেন ম্যাথুজ। তিনি বলেন, ‘বাংলাদেশ শক্তিশালী দল এবং সাম্প্রতিক সময়ে নিজ মাঠে ও বিদেশে দারুণ পারফর্ম করছে। এই সিরিজে তাদের ঘরের মাঠের সুবিধা আছে। আমাদের বুঝতে হবে এবং তাদের হারানোর জন্য পরিকল্পনা করে যথাসাধ্য চেষ্টা করতে হবে।’

নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলেই সিরিজ জিততে পারবেন বলে জানান ৩৪ বছর বয়সি অলরাউন্ডার ম্যাথুজ। তিনি বলেন, ‘আমাদের মাঠে নেমে পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে হবে। আমি নিশ্চিত, আমরা তা করতে পারব এবং সিরিজ জিততে পারব।’

ম্যাথুজ আরো বলেন, ‘ঘরের মাঠে খেলবে বাংলাদেশ এবং সম্প্রতি তারা শক্তিশালী দলকে হারিয়েছে। তবে আমাদের একটি ভালো দল আছে। সিরিজ জিততে আমরা আক্রমণাত্মক খেলব।’ সর্বশেষ ভারতের বিপক্ষে টেস্ট খেলে শ্রীলঙ্কা। দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হারে লঙ্কানরা। ২০১৮ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল শ্রীলঙ্কা। ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিল লঙ্কানরা।

আর ২০২১ সালের সর্বশেষ টেস্টে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা। সেটি ছিল লঙ্কানদের মাটিতে। দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিল শ্রীলঙ্কা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে বাংলাদেশের ওপরেই আছে শ্রীলঙ্কা। ৪ ম্যাচ খেলে ২টি করে জয়-হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে লঙ্কানরা। আর ৬ ম্যাচে ১ জয় ও ৫ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে বাংলাদেশ।

চট্টগ্রামে আগামী ১৫ মে থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ঢাকায় ২৩ মে থেকে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। টেস্ট সিরিজের আগে বিকেএসপিতে ১০ ও ১১ মে একটি দুদিনের প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে শ্রীলঙ্কা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close