ক্রীড়া ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২২

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে নাদাল

অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই চলছিল আলোচনা। বিশ্বরেকর্ডটা কি গড়া হয়েই যাবে রাফায়েল নাদালের? স্প্যানিশ তারকা অবশ্য জবাবটা দিচ্ছেন মাঠে। নিজেকে ধরে রেখেছেন বিশ্বরেকর্ডের কক্ষপথেই। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে ইতালিয়ান প্রতিপক্ষ মাতেও বেরাত্তিনিকে হারিয়েছেন। তাতেই প্রতিযোগিতার ফাইনালে, বিশ্বরেকর্ড ২১তম গ্র্যান্ড সø্যাম থেকে এক ধাপ দূরে চলে এসেছেন নাদাল।

সপ্তম বাছাই বেরাত্তিনির সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখেই অবশ্য পড়তে হয়েছিল নাদালকে। তবে তিনি তা উতরে গেছেন দারুণভাবেই। ম্যাচটা জিতেছেন ৩-১ সেটে। বেরাত্তিনিকে হারিয়েছেন ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ গেমে।

শুরুর দুটো সেটে তিনি খেলেছেন শেষ কিছুদিনের সবচেয়ে দাপুটে খেলাটাই। নাদাল নিজেও স্বীকার করে নেন বিষয়টি। ম্যাচ শেষে বলেন, ‘প্রথম দুটো সেট শেষ কিছুদিনে আমার অন্যতম সেরা। আমাকে ভুগতে হয়েছে এই ম্যাচে, লড়তেও হয়েছে। তবে আবারও ফাইনালে ওঠাটা আমার জন্য অনেক বড় কিছু।’

গেল বছর চোটের কারণে ভুগেছেন বেশ। এক পর্যায়ে তো মনেও করেছিলেন সবশেষ পায়ের চোটটাই বোধ হয় টেনিস র?্যাকেটটা তুলে রাখতে বাধ্য করতে পারে তাকে। এরপর গেল ম্যাচে পেটের পীড়ায় বেশ ভুগতে হয়েছে তাকে, সেটা একপাশে রেখেই খেলতে হয়েছে ৪ ঘণ্টার মহাকাব্যিক এক ম্যাচ। তারপরই সপ্তম বাছাই বেরাত্তিনির মুখোমুখি হন নাদাল।

এ ম্যাচ শুরুর আগে আবার মেলবোর্নের আকাশে দেখা দিল বজ্রপাত, যে কারণে ওপরের ছাদটা দিতে হলো টেনে। শেষ ম্যাচেই পাঁচ সেটের লড়াই করা নাদালের শারীরিক শক্তি, তার ওপর ইনডোর কন্ডিশনে বেরাত্তিনির শক্তিসামর্থ্য বিচারে স্প্যানিশ তারকার সম্ভাবনা কমই মনে হচ্ছিল।

ধীরগতির মুভমেন্টের কারণে মাতেও বেরাত্তিনি তার ব্যাকহ্যান্ডে একটু দুর্বল, নড়বড়ে হয়ে যান সহজেই। নাদাল আক্রমণ করলেন শুরু থেকেই। তাতেই শুরুর সেটে ৩-০ গেমে পিছিয়ে পড়েন ইতালিয়ান তারকা। এরপর লড়াইয়ে জিতলেও সেটটা আর জেতা হয়নি তার। প্রথম সেট হারেন ৬-৩ গেমে।

দ্বিতীয় সেটেও নাদাল তার কৌশল থেকে সরেননি, যা বেরাত্তিনিকে দিল আরো নড়বড়ে করে। দ্বিতীয় সেটটা যখন ১ ঘণ্টা ২৫ মিনিটে শেষ করলেন তিনি, তখনই ২৪টা আনফোর্সড ইরোর করে বসেছেন বেরাত্তিনি।

ইতালিয়ান প্রতিপক্ষ নাদালকে প্রতি আক্রমণের মুখে ফেললেন তৃতীয় সেটে এসে। নিজের সার্ভে দারুণ সব ফোরহ্যান্ডে বিপাকে ফেলেছিলেন ২০ বারের গ্র্যান্ডসø্যাম বিজয়ীকে। তাতে প্রথম ব্রেক পয়েন্ট জিতলেন তিনি, শেষমেষ ৬-৩ গেমে জিতে অন্তত সরাসরি সেটে হারটা ঠেকান বেরাত্তিনি।

চতুর্থ সেটেও লড়াইয়ের আভাস দিচ্ছিলেন বেশ। সে সেটে ৩-৩ গেমে সাম্যাবস্থায় ছিল খেলা। তবে বেরাত্তিনি কিছুটা এগিয়ে ছিলেন ১৫-৩০ ব্যবধানে। তখনই দুটো ফোরহ্যান্ড মিস করে বসেন তিনি। অভিজ্ঞদের বিপক্ষে খেলতে নেমে এমন ভুলে যা হয়, ইতালিয়ান বেরাত্তিনির নিয়তিতেও ঘটল সেটাই। খেলাটা কার্যত শেষ হয়ে গেল সেখানেই। পরের তিন গেমে জিতে নাদাল দাপট নিয়েই পাড়ি জমান নিজের ষষ্ঠ অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে।

আগামী রবিবারের ফাইনালে তিনি লড়বেন রেকর্ড ২১তম গ্র্যান্ড সø্যামের জন্য। রেকর্ডটা অবশ্য এখনো আছে তার, তবে তা তিনি ভাগাভাগি করছেন রজার ফেদেরার ও নোভাক জকোভিচের সঙ্গে। ফাইনালে জিতলে সে সমতাটাই ভেঙে দেবেন নাদাল। গড়বেন বিশ্বরেকর্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close