ক্রীড়া প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২২

আগামীকাল যুবাদের প্রতিপক্ষ ভারত

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শেষ মুখোমুখিতে ভারতকে হারিয়ে বৈশ্বিক ক্রিকেটে প্রথম শিরোপা পেয়েছিল বাংলাদেশ। পচেফস্ট্রুমে আকবররা উড়িয়েছিল লাল-সবুজের পতাকা। দুই বছর পর ভারত কি সেই হারের বদলা নিতে পারবে? নাকি বাংলাদেশের যুবারা আরেকটি জয় তুলে নেবে!

এবার ফাইনাল নয়, ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সুপার লিগ কোয়ার্টার ফাইনালেই গতবারের চ্যাম্পিয়ন ও রানার্সআপরা মুখোমুখি হচ্ছে। দুই দলের লড়াইকে ঘিরে কিছুটা উত্তাপও ছড়িয়েছে ক্রিকেটাঙ্গনে। নর্থ স্ট্যান্ডে আগামীকাল দুই দল মাঠে নামছে। এর আগে জেনে নেওয়া যাক দুই দলের মুখোমুখি পরিসংখ্যান। যুব ক্রিকেটে ভারত ও বাংলাদেশ মুখোমুখি হয়েছে ২৪ ম্যাচে। ভারতের ১৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে মাত্র চারটিতে। একটিতে কোনো ফল আসেনি। পরিসংখ্যান বলে দেয়, বাংলাদেশের থেকে অনেক এগিয়ে যুব বিশ্বকাপে চারবারের চ্যাম্পিয়নরা। শেষ মুখোমুখিতেও বাংলাদেশের পারফরম্যান্স ভালো নয়। বিশ্বকাপের আগে বাংলাদেশ ও ভারত যুব এশিয়া কাপের সেমিফাইনাল খেলেছিল। বাংলাদেশ সেই ম্যাচে স্রেফ উড়ে যায়। শারজাহতে ব্যাটিং ব্যর্থতায় ১০৩ রানে ম্যাচ হারেন আইচ মোল্লারা।

অতীত পরিসংখ্যান বাংলাদেশের পক্ষে কথা না বললেও তারুণ্যের জয়গান ও সাম্প্রতিক পারফরম্যান্সে বড় আশা দেখতেই পারে জুনিয়র টাইগাররা। বিশ্বকাপ ও এশিয়া কাপের আগে কলকাতায় ভারত যুব দলের দুটি দলের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স করেছিল বাংলাদেশ। তিন দলের টুর্নামেন্টে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়।

এরপর এশিয়া কাপেও সেমিফাইনাল পর্যন্ত দারুণ পারফর্ম করে রাকিবুল হাসানের দল। ফাইনালের টিকিট পেতে ব্যর্থ হলেও আশা ছাড়েনি যুবারা। বিশ্বকাপ মঞ্চেও শুরুটা ভালো হয়নি। দুর্বার ইংল্যান্ডের কাছে হেরে যায় শুরুতেই। পরের দুই ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে বাংলাদেশ নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। কানাডা ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরা জ্বলে ওঠেন। কানাডার বিপক্ষে ৮ উইকেটে এবং আমিরাতের বিপক্ষে জয় পায় ৯ উইকেটে। দুই ম্যাচে ফিল্ডিং ছিল নজরকাড়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close