ক্রীড়া প্রতিবেদেক

  ২৫ জানুয়ারি, ২০২২

তীরে এসে ডুবল তরী

লিগ পর্বের ম্যাচ, কিন্তু প্রেক্ষাপটের কারণে ম্যাচটি হয়ে উঠেছিল ফাইনাল। জিতলেই কমনওয়েলথ গেমসের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ। সেই লড়াইয়ে পেরে উঠল না বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষের যাকে নিয়ে ছিল সবচেয়ে বেশি ভয়, সেই চামারি আতাপাত্তুর অলরাউন্ড পারফরম্যান্স গড়ে দেয় ব্যবধান। দারুণ জয়ে কমনওয়েলথ গেমসের চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় শ্রীলঙ্কা। কমনওয়েলথ গেমসের মেয়েদের ক্রিকেট বাছাইপর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার জয় ২২ রানে। কুয়ালালামপুরে গতকাল শ্রীলঙ্কা ২০ ওভারে তোলে ১৩৬ রান। বাংলাদেশ পুরো ওভার খেলে কেবল ৫ উইকেট হারালেও করতে পারে মাত্র ১১৪ রান।

টস জিতে ব্যাটিংয়ে নামা লঙ্কানদের তৃতীয় ওভারে ধাক্কা দেন সুরাইয়া আজমিন। বাংলাদেশের পেসার বিদায় করে দেন লঙ্কান ওপেনার ভাস্মি গুনারাতেœকে। তবে আরেক প্রান্তে আতাপাত্তু বাউন্ডারি আদায় করতে থাকেন নিয়মিত। সুরাইয়াকে দুটি বাউন্ডারি মারেন তিনি। বাংলাদেশের সেরা স্পিনার নাহিদা আক্তারকে ছক্কায় ওড়ান পরপর দুই ওভারে। লেগ স্পিনার রুমানা আহমেদের এক ওভারে মারেন চার ও ছক্কা। ৬টি চার ও ৩টি ছক্কায় আতাপাত্তুর ইনিংসটি থামে দশম ওভারে রুমানার বলে স্টাম্পড হয়ে।

তবে লঙ্কানরা তাতে দমে যায়নি। মিডল অর্ডারে হার্শিথা মাদাবি করেন ২২ বলে ১৯, নিলাকশি ডি সিলভা খেলেন ২৫ বলে ২৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। শেষ দিকে কিপার আনুশকা সাঞ্জিবানি ১৬ বলে অপরাজিত ২০ রান করে শ্রীলঙ্কাকে নিয়ে যান ১৩৬ রানে।

চ্যালেঞ্জিং রান তাড়ায় বাংলাদেশ ওপেনার শামিমা সুলতানাকে হারায় দ্রুতই। দ্বিতীয় উইকেটে মুর্শিদা খাতুন ও ফারজানা হক ৫০ রানের জুটি গড়লেও তাতে লেগে যায় ৯ ওভার। এই দুজনের কেউ ইনিংস বড়ও করতে পারেননি। ৩৬ বলে ৩৬ করা মুর্শিদাকে ফিরিয়ে জুটি ভাঙেন আতাপাত্তু।

বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা পারেননি পরিস্থিতির দাবি মিটিয়ে দ্রুত রান তুলতে। অনভিজ্ঞ সোবহানা মোস্তারিও পারেননি দারুণ কিছু করতে।

তিনে নেমে দীর্ঘক্ষণ এক প্রান্তে থেকে ফারজানা হক ইনিংসকে দিতে পারেননি গতি। শেষ ওভারে তিনি আউট হন ৩৯ বলে ৩৩ রান করে। দল পারেনি লক্ষ্যের কাছে যেতেও। ৫ উইকেটে ১১৪ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা

১৩৬/৬ (২০ ওভার)

আতাপাত্তু ৪৮, নিলাকশি ২৮, আনুশকা ২০*

সালমা ১/১৪, সুরাইয়া ১/১২, নাহিদা ২/৩৪, রুমানা ১/৩৩

বাংলাদেশ

১১৪/৫ (২০ ওভারে)

মুর্শিদা ৩৬, ফারজানা ৩৩, নিগার ২০ কাঞ্চনা ১/১৩ আতাপাত্তু ৩/১৭

ফল : শ্রীলঙ্কা ২২ রানে জয়ী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close