ক্রীড়া ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০২২

সমানে সমান লিভারপুল আর্সেনাল

লিভারপুল ০ : ০ আর্সেনাল

ইংলিশ ফুটবল লিগ কাপের সেমিফাইনালে প্রথম লেগে লিভারপুল-আর্সেলানের লড়াইটা সমানে সমান হয়েছে। অ্যানফিল্ডে লিগ কাপের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। ম্যাচের প্রায় পুরোটা সময় একজন কম নিয়ে খেলেছে আর্সেনাল। এই সুবিধা কাজে লাগিয়ে ম্যাচজুড়ে আক্রমণে আধিপত্য দেখায় লিভারপুল; কিন্তু আক্রমণভাগের ব্যর্থতায় শুধুই হতাশা ফুটে ওঠে। অসাধারণ দৃঢ়তায় রক্ষণ আগলে রেখে ড্রয়ে মাঠ ছাড়ে মিকেল আর্তেতার দল।

২০১৫ সালে ইয়ুর্গেন ক্লপ লিভারপুলের দায়িত্ব নেওয়ার পর থেকে এই ম্যাচের আগ পর্যন্ত দলটি সব প্রতিযোগিতা মিলিয়ে যেকোনো প্রতিপক্ষের হিসেবে আর্সেনালের বিপক্ষে সবচেয়ে বেশি ৪৩টি গোল করেছিল। সেই তারাই এবার ৭৮ শতাংশ সময় বল দখলে রেখে ১৭টি শট নিয়ে মাত্র একটি লক্ষ্যে রাখতে পারে। লক্ষ্যে থাকা একমাত্র প্রচেষ্টাটিও একেবারে শেষ দিকে। আর ঘর সামলাতে ব্যস্ত আর্সেনালের তিন শটের একটি ছিল লক্ষ্যে। ম্যাচে শুরুতেই অবশ্য গোল পেতে পারত লিভারপুল। অনেকখানি এগিয়ে থাকা আর্সেনাল গোলরক্ষক অ্যারন রামসডেল সতীর্থের ব্যাকপাস ধরে শট নেন, বল সামনে ছুটে আসা প্রতিপক্ষের জর্ডান হেন্ডারনের গায়ে লেগে গোলের দিকে চলে যায়। তবে সফরকারীদের ভাগ্য ভালো, বল লক্ষ্যে ছিল না। প্রথম মিনিট থেকে ৭০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে আক্রমণ করে যাচ্ছিল লিভারপুল। যদিও নিশ্চিত সুযোগ তৈরি করতে পারছিল না তারা। ২৪ মিনিটে তেমনই এক আক্রমণে আর্সেনালের ডিবক্সের বাইরে দিয়োগো জোটার বুকে বুট দিয়ে আঘাত করে লাল কার্ড দেখেন জাকা।

২০১৬ সালের মে মাসে আর্সেনালে যোগ দেওয়ার পর থেকে সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে পাঁচবার লাল কার্ড দেখলেন সুইস মিডফিল্ডার জাকা। এই সময়ে প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের মধ্যে যা সর্বোচ্চ। বিরতির আগ পর্যন্ত একইভাবে আক্রমণ করে যায় লিভারপুল। গোলের উদ্দেশে চারটি শট নিলেও লক্ষ্যে একটিও রাখতে পারেনি তারা। প্রতিআক্রমণে তেমন কিছু করতে পারেনি আর্সেনালও। বিরতির পর একইভাবে এগোতে থাকে ম্যাচ। অধিকাংশ সময় বল আর্সেনালের সীমানাতেই ছিল; কিন্তু আক্রমণের শেষে গিয়ে বারবার তালগোল পাকাচ্ছিল রবের্তো ফিরমিনো-জটারা। রক্ষণ জমাট রাখায় সফরকারীরাও ছিল দৃঢ়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close