ক্রীড়া ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০২২

ইতিহাস গড়া হলো না ভারতের

সেঞ্চুরিয়ন দুর্গ জয়ে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ শুরু করেছিল ভারত। প্রথমবার দেশটির মাটিতে লংগার ভার্সনে সিরিজ জয়ের হাতছানি ছিল তাদের সামনে। জোহানেসবার্গেই জিতে যেতে পারত তারা, কিন্তু ডিন এলগারের বীরোচিত ইনিংসে তাদের জয় ছিনিয়ে নেয় স্বাগতিকরা। কেপটাউনের নিউ ল্যান্ডসে জমল না ভারতের লড়াই, গড়া হলো না ইতিহাস। সিরিজের তৃতীয় টেস্টে ৭ উইকেটে তাদের হারিয়ে ২-১ এ সিরিজ জিতল প্রোটিয়ারা।

গতকাল চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য দরকার ছিল ১১১ রান, হাতে ছিল ৮ উইকেট। ২ উইকেটে ১০১ রানে খেলতে নেমে আর মাত্র একটি উইকেট হারায় স্বাগতিকরা। লাঞ্চের পরপর ৩ উইকেট হারিয়ে লক্ষ্য ছোঁয় এলগারের দল।

৬৫ বলে হাফ সেঞ্চুরি করা কিগান পিটারসেন ইনিংস সেরা ৮২ রান করেন। দিনের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন শার্দুল ঠাকুরের বলে। রাসি ফন ডার ডুসেন ও টেম্বা বাভুমা ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। লক্ষ্য ছিল ২১২ রানের। তৃতীয় দিন লক্ষ্যে নেমে এইডেন মার্করামকে (১৬) শুরুতে হারানোর পর এলগারের (৩০) উইকেটে দিনের শেষ হয়। ভাঙে পিটারসেনের সঙ্গে তার ৭৮ রানের জুটি।

পিটারসেন ৪৮ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন শুরু করেন। প্রথম ইনিংসের পর শেষটিতেও হাফ সেঞ্চুরি করেন তিনি। তবে সেটাকে তিন অঙ্কের ঘরে নিতে পারেননি শার্দুলের কাছে বোল্ড হয়ে। ফন ডার ডুসেনের সঙ্গে তার জুটি ছিল ৫৪ রানের।

বাকি সময়ে কোনো নাটকীয় প্রত্যাবর্তনের ইঙ্গিত দিতে পারেনি ভারত। ফন ডার ডুসেন ৪১ ও বাভুমা ৩২ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করে আসেন। ৩ উইকেটে ২১২ রান করে দক্ষিণ আফ্রিকা।

ভারতের সফর এখানেই শেষ হচ্ছে না। আগামী ১৯ জানুয়ারি পার্লে শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ। একই মাঠে ২১ জানুয়ারি হবে দ্বিতীয় ওয়ানডে। সিরিজ শেষ হবে ২৩ জানুয়ারি কেপটাউনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close