ক্রীড়া প্রতিবেক

  ১২ জানুয়ারি, ২০২২

সমতায় শেষ হলো সিরিজ

প্রথম টেস্ট জিতে আত্মবিশ্বাস তুঙ্গে ছিল বাংলাদেশের। কিন্তু দ্বিতীয় ও শেষ টেস্টে এসে সেই আত্মাবিশ্বাসের ছিটেফোঁটাও খুঁজে পাওয়া গেল না মুমিনুলদের। দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হেরে সমতায় শেষ হলো সিরিজ। ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি। প্রথম টেস্টে জিতে বাংলাদেশ যে প্রত্যাশা বাড়িয়েছিল সেটা আর হয়নি। কিউইদের কাছে দ্বিতীয় টেস্টে তিন দিনেই ইনিংস ব্যবধানের হেরেছে মুমিনুল হকের দল। ইংনিস ও ১১৭ রানে হেরেছে বাংলাদেশ। ইনিংস পরাজয়ের দিনে একাই লড়েছেন লিটন দাস। দারুণ খেলে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। এই পরাজয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজি ১-১ সমতায় শেষ হয়েছে।

নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ প্রথম কোনো সিরিজে পরাজয় এড়িয়েছে।

হেগলে ওভালে গতকাল ফলোঅনে পড়া বাংলাদেশ ৩৯৫ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে। ইনিংসের শুরুটা বরাবরের মতোই ভালো হয়নি। দলীয় ২৭ রানে ব্যক্তিগত ২১ রান করে জেমিসনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন সাদমান ইসলাম। অভিষেক টেস্টে খেলতে নামা মোহাম্মদ নাঈম দ্বিতীয় ইনিংসে কিছুটা টেস্ট মানসিকতায় ব্যাটিং করেন। নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৪৪ রানের জুটি গড়েন। শান্ত ২৯ রান করে মধ্যাহ্ন বিরতির আগে ওয়াগনারের বলে ফিরে যান। ২ উইকেটে ৭৪ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ।

অধিনায়ক মুমিনুল হক ও নাঈমের তৃতীয় উইকেট জুটিটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। দারুণ খেলতে থাকা নাঈম ৯৮ বলে ২৪ রান করে দলীয় ১০৫ রানে সাউদির বলে লাথ্যামের হাতে ক্যাচ দিয়ে আউট হন। অধিনায়ক মুমিনুল ভালো ইঙ্গিত দিয়েও ইনিংস বড় করতে পারেননি। ৩৭ রান করে ওয়াগনারের দ্বিতীয় শিকারে পরিণত হন। প্রথম ইনিংসে ভালো খেলা ইয়াসির আলী রাব্বি ২ রান করে দলীয় ১২৮ রানে ওয়াগনারে বলে আউট হন। লিটন দাস ও নুরুল হাসান সোহান দ্বিতীয় সেশনের বাকিটা সময় বেশ ভালোভাবেই কাটিয়ে দেন। ৫ উইকেটে ১৫২ রান নিয়ে চা বিরতিতে যায় বাংলাদেশ।

তৃতীয় সেশনের শুরু থেকেই কিউই পেসারদের বেশ ভালোভাবেই সামলান লিটন ও সোহান। ৬৭ বলে ষষ্ঠ উইকেট জুটিতে ৫০ রান যোগ করেন লিটন-সোহান। দারুণ খেলতে থাকা লিটন ৬৯ বলে টেস্ট ক্যারিয়ারের ১২তম ফিফটি তুলে নেন। দলের স্কোরটাকে দুইশতে নিয়ে যান তারা। ষষ্ঠ উইকেটে ৫০ রানের জুটিটা লিটন-সোহান একশ রানে পরিণত করেন। এরপরই আউট হন সোহান। ৩৬ রান করে ড্যারেল মিচেলের বলে আউট হলে ১০১ রানে জুটি ভাঙে।

বাংলাদেশের ইনিংস পরাজটা অনেকটাই নিশ্চিত হয়ে যায়। মেহেদী হোসান মিরাজ ৩ রান করে আউট হন। একপ্রান্ত আগলে রেখে দারুণ খেলতে থাকা লিটন ধীরে ধীরে সেঞ্চুরির দিকে এগোতে থাকেন। শেষ পর্যন্ত ১০৬ বলে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন লিটন। ইনিংস পরাজয় এড়াতে লড়াই করা লিটন অবশ্য এরপরই আউট হন। জেমিসনের বলে ১০২ রান করে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। রিভিউ নিয়েও রক্ষা হয়নি তার। লিটনের ইনিংসটি ১৪টি চার ও ১টি ছয়ের মারে সাজানো ছিল।  

২৬৯ রানে ৮ উইকেট হারিয়ে পরাজয়ের প্রহর গুনতে থাকে বাংলাদেশ। শরিফুলকে ফেরান জেমিসন। কিউদের জয়ের শেষটা রাঙান ক্যারিয়ারে শেষ টেস্ট খেলতে নামা রস টেইলর। বোলিং করতে এসে ৪ রান করা এবাদত হোসেনের উইকেট তুলে নিয়ে শেষ বলে উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারের ইতি টানেন টেইলর। দ্বিতীয় ইনিংসে ২৭৮ রানে অলআউট হয় বাংলাদেশ। কিউই পেসার জেমিসন ৪টি, ওয়াগনার ৩টি এবং সাউদি, মিচেল ও টেইলর ১টি করে উইকেট নেন। কিউই ব্যাটার টম ল্যাথাম ম্যাচসেরা ও ডেভন কনওয়ে সিরিজ সেরা হয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ৫২১/৬ (ডিক্লে)

(১২৮.৫ ওভার) প্রথম ইনিংস

ল্যাথাম ২৫২, কনওয়ে ১০৯, ব্লুনডেল ৫৭*

শরিফুল ২/৭৯, এবাদত ২/১৪৩, মুমিনুল ১/৩৪

বাংলাদেশ ১২৬

(৪১.২ ওভার) প্রথম ইনিংস

রাব্বি ৫৫, সোহান ৪১, লিটন ৮

বোল্ট ৫/৪৩, সাউদি ৩/২৮, জিমিসন ২/৩২

বাংলাদেশ ২৭৮

(৭৯.৩ ওভার) দ্বিতীয় ইনিংস

লিটন ১০২, মুমিনুল ৩৭, সোহান ৩৬

জিমিসন ৪/৮২, ওয়াগনার ৩/৭৭,

টেইলর ১/০

ফল : নিউজিল্যান্ড ইনিংস ও ১১৭ রানে জয়ী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close