ক্রীড়া প্রতিবেদক

  ১১ জানুয়ারি, ২০২২

ব্যাটিংয়ে ধস বাংলাদেশের

ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় দিনেও আধিপত্য দেখিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। টম লাথ্যামের ডাবল সেঞ্চুরি আর ডেভন কনওয়ের সেঞ্চুরিতে রান পাহাড় গড়েছে কিউইরা। জবাবে প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে ফলোঅনে পড়ে দিন শেষ করেছে মুমিনুলের দল। গতকাল বোলিংয়ের পর ব্যাটিংয়ের সেই পুরোনো চিত্র ফুটে উঠে বাংলাদেশের। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ১২৬ রানে। প্রথম ইনিংসে বাংলাদেশ পিছিয়ে আছে ৩৯৫ রানে।

১ উইকেটে ৩৪৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। ৯৯ রানে অপরাজিত থাকা ডেভন কনওয়ে দিনের শুরুতেই তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ১৪৯ বল খেলে। তবে তিনি ইনিংসটি আর বড় করতে পারেননি। ১০৯ রান করে রান আউট হয়ে ফিরে গেলে ভাঙে ২১৫ রানের দ্বিতীয় উইকেট জুটি। ল্যাথামের সঙ্গে জুটি বাঁধেন ক্যারিয়ারে শেষ টেস্ট খেলতে নামা রস টেইলর। ক্রিজে আসার সময় গার্ড অব অনার দিয়ে টেইলরকে সম্মান জানান বাংলাদেশের ক্রিকেটাররা।

১৮৬ রানে অপরাজিত থেকে ডাবল সেঞ্চুরির অপেক্ষায় থাকা কিউই অধিনায়ক টম ল্যাথাম ডাবল সেঞ্চুরির দিকে এগিয়ে যেতে থাকেন। ৩০৫ বলে টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন ল্যাথাম। ক্যারিয়ারের শেষ টেস্টের শেষ ইনিংসটা আর বড় করতে পারেননি টেইলর। ২৮ রান করে দলীয় ৪১১ রানে এবাদত হোসেনের বলে শরিফুল ইসলামের ক্যাচে আউট হন টেইলর। হেনরি নিকোলসকে শূন্য রানে ফেরান এবাদত। এরপর ৩ রান করা ড্যারেল মিচেলকে শরিফুল প্যাভিলিয়নের পথ ধরলে ৫ উইকেটে ৪২৩ রানে মধ্যাহ্ন বিরতিতে যায় নিউজিল্যান্ড।

দ্বিতীয় সেশনে টম ল্যাথামের সঙ্গে যোগ দেন টম ব্লুনডেল। ষষ্ঠ উইকেট জুটিতে আরো শক্ত প্রতিরোধ গড়েন। ল্যাথাম ডাবল সেঞ্চুরিটাকে দেড়শ রানে পরিণত করেন। এরপর আর বেশিদূর যেতে পারেননি। ২৫২ রান করে দলীয় ৪৯৯ রানের সময় মুমিনুল হকের বলে আউট হন ল্যাথাম। ভাঙে ৭৬ রানের ষষ্ঠ উইকেট জুটি। এরপরই টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন ব্লুনডেল। ৬ উইকেটে ৫২১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ব্লুনডেল ৫৭ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের এবাদত ও শরিফুল ২টি এবং মুমিনুল ১ উইকেট নেন।

প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের টপ অর্ডারের সেই পুরোনো চিত্র ফুটে ওঠে। কিউই পেসারদের সামলাতে হিমশিম খেতে হয় সাদমান-মুমিনুলদের। চাবিরতির আগেই দলীয় ১১ রানেই একে একে আউট হন সাদমান ইসলাম, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক। ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা লিটন দাস  এবং ইয়াসির আলী রাব্বি চাবিরতি পর্যন্ত প্রতিরোধ গড়েন। ৪ উইকেটে ২৭ রান নিয়ে চাবিরতিতে যায় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ৫২১/৬ (ডিক্লে)

(১২৮.৫ ওভার) প্রথম ইনিংস

ল্যাথাম ২৫২, কনওয়ে ১০৯,

ব্লুনডেল ৫৭* শরিফুল ২/৭৯, এবাদত ২/১৪৩, মুমিনুল ১/৩৪

বাংলাদেশ ১২৬

(৪১.২ ওভার) প্রথম ইনিংস

রাব্বি ৫৫, সোহান ৪১, লিটন ৮

বোল্ট ৫/৪৩, সাউদি ৩/২৮,

জিমিসন ২/৩২

(দ্বিতীয় দিন শেষে)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close