ক্রীড়া প্রতিবেদক

  ২৭ নভেম্বর, ২০২১

টেস্টে ধারাবাহিক লিটন

জাতীয় দলে অভিষেকের পর থেকেই লিটন দাসের প্রতি প্রত্যাশা ছিল অনেক বেশি। বাংলাদেশ দলের ব্যাটিং শৈলীতে পারদর্শী এমন তালিকা করলে সবার আগে আসবে লিটনের নাম। তবে আন্তর্জাতিক অঙ্গনে লিটনের শুরুটা মোটেও ভালো নয়। প্রতিভাবান ক্রিকেটারের তকমা লাগিয়ে জাতীয় দলে খেলছেন ছয়-সাত বছর হলো। লিটন তার ক্যারিয়ারে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছেন অধারাবাহিক বলে। তার ব্যাটে নিয়মিত রান নেই। তবে টেস্টে লিটন দাসের ব্যাট থেকে কিন্তু ধারাবাহিকভাবেই রান আসছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে লিটনের ব্যাট ছিল নিজের ছায়া হয়ে। অধারাবাহিকতার কারণে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাদ পড়েন লিটন। তবে টেস্টে লিটনকে উপেক্ষা করার কোনো উপায় নেই। অধারাবাহিক লিটন যেন টেস্টে ধারাবাহিকতার প্রতীক। গত দুই বছরে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ওপরের দিকে রয়েছে লিটনের নাম। চলতি বছর টেস্টে উইকেটরক্ষ ব্যাটারদের রান সংগ্রহের গড়ে সবাইকে পেছনে ফেলেছেন লিটন।

গতকাল পাকিস্তানের বিপক্ষে টেস্টে দেখা পেয়েছেন প্রথম সেঞ্চুরির। সেঞ্চুরিটাও এসেছে দলের কঠিন একটা সময়ে। ধুঁকতে থাকা বাংলাদেশকে পথ দেখিয়েছে লিটনের ব্যাট। এটাই প্রথম নয়। এর আগেও অনেকবারই দলের কঠিন সময়ে দলকে চাপ মুক্ত করেছে লিটনের ব্যাট। ৯ বার ফিফটির দেখা পেয়েও সেঞ্চুরি করতে পারেননি লিটন। তাই টেস্টে লিটনের সেঞ্চুরিটা এক রকম প্রাপ্যই হয়ে দাঁড়িয়েছিল। দুইবার নার্ভাস নাইনটিতে কাটা পড়ে মিস করেছেন সেঞ্চুরি। কিন্তু গতকাল আর সে আক্ষেপে পুড়তে হয়নি তাকে। প্রথম টেস্ট সেঞ্চুরিটা পেয়েই গেছেন লিটন।

টেস্টে যে লিটন ধারাবাহিক সেটা পরসিংখ্যানই তার হয়ে কথা বলছে। ২০১৯ সাল থেকে টেস্টে বাংলাদেশের হয়ে দ্বিতীয় রান সংগ্রাহক লিটন। এই সময়ে ১৩ টেস্ট খেলে ৪১.২৬ গড়ে রান করেছেন ৭৮৪। যেখানে তার টেস্ট ক্যারিয়ার গড় ৩২.৭৩। আর এ বছর টেস্টে খেলা উইকেটরক্ষক ব্যাটারদের মধ্যে গড়ে সবাইকে ছাড়িয়ে ওপরে লিটনের নাম। টেস্টে মুশফিকের কাছে কিপিং গ্লাভস পাওয়ার পর তার দায়িত্বটা বেশ ভালোভাবেই পালন করছেন লিটন।

পাকিস্তানের বিপক্ষে টেস্টে শুরুর আগে অধিনায়ক মুমিনুলের আস্থাও ছিল লিটনের ওপর। টি-টোয়েন্টিতে লিটনের পারফরম্যান্স যেমনই হোক না টেস্টে যে লিটনের কোনো বিকল্প নেই সেটা টেস্ট শুরুর আগেই কিন্তু অধিনায়ক মনে করিয়ে দিয়েছিলেন। পরশুই মুমিনুল বলেছিলেন, ‘আপনি যদি গত এক বছরে তার টেস্ট পারফরম্যান্স দেখেন প্রায় ৪৫ থেকে ৫০-এর মতো গড়ে রান করেছে। আমার কাছে মনে হয় না তার টি-টোয়েন্টি ব্যর্থতা এখানে খুব বেশি প্রভাব ফেলবে। দলের সবাই ওকে সাপোর্ট করছে। মেন্টালি সে ফ্রেশ আছে আল্লাহর রহমতে।’

টেস্টে বাংলাদেশের সেরা পাঁচ রান সংগ্রাহক (২০১৯-২১)

ব্যাটার ম্যাচ রান গড় সেরা

মুমিনুল হক ১৩ ৮৪২ ৩৮.২৭ ১৩২

লিটন দাস ১৩ ৭৮৪ ৪১.২৬ ১১৩*

মুশফিকুর রহিম ১০ ৭৭২ ৫৯.৩৮ ২০৩*

তামিম ইকবাল ৮ ৭৩৯ ৫২.৭৮ ১২৬

নাজমুল হোসেন শান্ত ৮ ৫১৫ ৩৯. ৬১ ১৬৩

২০১৯ সাল থেকে গতকাল পর্যন্ত

টেস্টে গড়ে সেরা পাঁচ উইকেটরক্ষক ব্যাটার (২০২১)

ব্যাটার ম্যাচ রান গড় সেরা

লিটন দাস ৬ ৪৮৩ ৬০.৩৭ ১১৩*

মোহাম্মদ রিজওয়ান ৮ ৩৯৭ ৫৫.০০ ১১৫*

নিরোশান ডিকভেলা ৭ ৪৬৩ ৪২.০৯ ৯৬

কুইন্টন ডি কক ৫ ২৯৩ ৪১.৮৫ ১৪১*

ঋষভ পন্ত ১১ ৭০৬ ৪১.৫২ ১০১

** কমপক্ষে ৫ ম্যাাচ খেলা উইকেটরক্ষক ব্যাটার

** জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close