ক্রীড়া প্রতিবেদক

  ২৫ নভেম্বর, ২০২১

টাইগারদের ভাবনায় পাকিস্তানের ‘গতি’

চট্টগ্রামের উইকেট মিরপুরের মতো এত স্লো ও লো হবে না সেটা সবারই জানা। তাই তো পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের জন্য বাংলাদেশকে আলাদা করে ভাবতে হচ্ছে। পাকিস্তানের ভালো মানের পেসাররা বাউন্স দিয়ে যেন টাইগারদের কাবু করতে না পারেন সেজন্য বেশ সতর্ক টাইগাররা। গতকাল চট্টগ্রাম টেস্টের প্রস্তুতি হিসেবে আনুষ্ঠানিক অনুশীলন করে মুমিনুল হকরা। এ সময় অনুশীলনে বাংলাদেশ দলে ব্যাটারদের দেখা গেছে গ্রানাইট স্ল্যাবে ব্যাটিং করতে। যদিও এটার নতুন কিছু নয়। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজেও চট্টগ্রামে উইকেট আর প্রতিপক্ষের পেস আক্রমণ দেখে এই গ্রানাইট স্ল্যাবে অনুশীলন করতে দেখা গিয়েছিল বাংলাদেশকে।

গ্রানাইট স্ল্যাবে বল পড়লে তা সাধারণের চেয়ে একটু বেশি লাফিয়ে ওঠে। এতে বাউন্সের বিপক্ষে খেলার অনুশীলন করা যায় ভালোভাবে। নাসিম শাহ, শাহীন শাহ আফ্রিদি, হাসান আলীরা যেন হুমকি হয়ে উঠতে না পারেন এজন্য দিনের অনুশীলনে বেশ কিছু কাজ করা হয়েছে ব্যাটিং নিয়ে। অপেক্ষাকৃত নতুনদের নিয়ে কোচ ব্যস্ত ছিলেন অনুশীলনের পুরো সময়জুড়ে। ইয়াসির আলী চৌধুরী রাব্বি ও মাহমুদুল হাসান জয় পেয়েছেন বাড়তি গুরুত্ব। জয় এবারই সুযোগ পেলেন জাতীয় দলে। ইয়াসির তিন বছর ধরে আছেন দলের সঙ্গে, যদিও ম্যাচ খেলার সুযোগ হয়নি। তবে এবার এই দুজনের টেস্ট অভিষেক হওয়ার সম্ভাবনাই বেশি।

গতকাল শেষ হওয়া ২৩তম জাতীয় ক্রিকেট লিগে বেশ ভালোই পারফর্ম করেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ব্যাটার জয়। তিন ম্যাচে দুটি সেঞ্চুরি পেয়েছেন। আরেকটি সেঞ্চুরির কাছে গিয়ে মিস করেছেন। একাদশে সুযোগ পেলে কোনো চাপ না নিয়ে স্বাভাবিক খেলার কথাই জানিয়েছেন তিনি। জয় বলেছেন, ‘জাতীয় লিগে বেশ কয়েকটি ইনিংস ভালো খেলেছি। আমার আত্মবিশ্বাস এখন ভালো আছে। তার আগে এইচপি ও এ টিমের প্রস্তুতি ম্যাচেও আমি ভালো একটা ইনিংস খেলেছি। তাই আমি প্রস্তুত আছি। সামনের ম্যাচগুলোতে ভালো খেলার জন্য। তেমন কোনো আলাদা পরিকল্পনা নেই। সুযোগ পেলে আমি আমার স্বাভাবিক ব্যাটিংয়ের চেষ্টা করব।’

জয়ের মতো টেস্ট দলে চমক হিসেবে জায়গা পেয়েছেন পেসার রেজাউর রহমান রাজা। জাতীয় লিগে তিন ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেট ১০ ম্যাচে ৩৩ উইকেট রয়েছে ২২ বছর বয়সি তরুণ পেসারের ঝুলিতে। তাসকিন-শরিফুলের ইনজুরি এই পেসারের অভিষেক হওয়ার সম্ভাবনাও বেশি। রাজা বলেছেন, ‘টেস্ট খেলা আমি উপভোগ করি। আলহামদুলিল্লাহ্ ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণিতে ভালো করেছি। চার দিনের খেলায় ডে বাই ডে কয়েকটা স্পেলে বোলিং করতে পারি। আমার শক্তির জায়গাটা ধরে রাখতে পারি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close