ক্রীড়া প্রতিবেদক

  ২৫ নভেম্বর, ২০২১

শিরোপার মুকুট ঢাকা বিভাগের

জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ২৩তম আসরের শিরোপা জিতেছে ঢাকা বিভাগ। গতকাল বিকেএসপির তিন নম্বর মাঠে এনসিএলের ষষ্ঠ ও শেষ রাউন্ডের ম্যাচে খুলনা বিভাগকে ১৭৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে ঢাকা। ফলে সাত বছর পর আবার জাতীয় লিগের শিরোপা পুনরুদ্ধার করেছে তারা। ২০১৩-১৪ মৌসুমে সবশেষ শিরোপা জিতেছিল তারা। সব মিলিয়ে এটি ঢাকার ষষ্ঠ জাতীয় লিগের শিরোপা।

বিকেএসপিতে চতুর্থ ও শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ৩৭৮ রানো লক্ষ্যে ব্যাট করতে নেমে আগের দিনের বিনা উইকেটে ৭ রান নিয়ে খেলা শুরু করে খুলনা বিভাগ। ঢাকার নিয়ন্ত্রিত বোলিংয়ে সুবিধা করতে পারেনি খুলনার ব্যাটাররা। তাইবুর রহমানের প্রথম শ্রেণিতে ক্যারিয়ার সেরা বোলিংয়ে খুলনা দ্বিতীয় ইনিংসে অলআউট ১৯৯ রানে। খুলনার নাহিদুল ইসলাম সর্বোচ্চ ৪০ রান করেন। তাইবুর ৪০ রানে ৫ উইকেট নেন। এই পরাজয়ে ১৯.৮২ পয়েন্ট নিয়ে তালিকার শেষে থেকে জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরে অবনমন হয়েছে খুলনা বিভাগের। চ্যাম্পিয়ন ঢাকার পয়েন্ট ৩৫.২৯। প্রথম স্তরে ৩১.৭৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে রংপুর বিভাগ। শেষ রাউন্ডে সিলেট বিভাগের সঙ্গে ড্র করেছে রংপুর।

এনসিএলের দ্বিতীয় স্তরে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিভাগ। ফলে জাতীয় লিগে প্রথম স্তরে উন্নিত হয়েছে চট্টগ্রাম। ঢাকা মেট্রোর সঙ্গে ষষ্ঠ রাউন্ডের ম্যাচটি ড্র হলে চট্টগ্রামের চ্যাম্পিয়ন নিশ্চিত হয়। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৫ উইকেটে ২২১ রান নিয়ে শেষ দিনে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে চট্টগ্রাম। ৩৬০ রানে অলআউট হয় তারা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার শাহাদাত হোসেন দিপু ও সৈকত আলীর দৃঢ়তায় এ সংগ্রহ পায় চট্টগ্রাম। ৯৭ রানে অপরাজিত থাকা দিপু সেঞ্চুরি তুলে ১৫৯ রান করে আউট হন। আর ৩২ রানে অপরাজিত থাকা সৈকত সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়েছেন। ৯৭ রান করে আউট হন সৈকত। ৩২৫ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ৮২ রান তোলার পর ম্যাচটি অমীমাংসিতভাবে শেষ হয়। দ্বিতীয় স্তরে ৩১.৬০ পয়েন্ট নিয়ে চার দলের মধ্যে শীর্ষে থেকে প্রথম স্তরের উন্নতি নিশ্চিত করে চট্টগ্রাম বিভাগ। আর দুই পয়েন্ট কম নিয়ে ২৯.১৪ পয়েন্ট নিয়ে অল্পের জন্য প্রথম স্তরে খেলার সুযোগ হাতছাড়া হয় রাজশাহী বিভাগের সঙ্গে ড্র করা বরিশাল বিভাগের।

সংক্ষিপ্ত স্কোর

ঢাকা বিভাগ

৩৩৫ (প্রথম ইনিংস)

অঙ্কন ৯২, নাদিফ ৫৩

সৌম্য ৩/৩৬, আল আমিন ৩/৬৭

খুলনা বিভাগ

২১৩ (প্রথম ইনিংস)

সৌম্য ৬৫, ইমরুল ২৩

শুভাগত ৭/৪৮, সুমন ৩/৫২

ঢাকা বিভাগ

২৫৬/৮ ডিক্লে (দ্বিতীয় ইনিংস)

রনি ৮৭, মজিদ ৬১

মিথুন ৭/৭৫, টিপু ১/৭৭

খুলনা বিভাগ

১৯৯ (দ্বিতীয় ইনিংস)

নাহিদুল ৪০, ইমরানুজ্জামান ৩২

তাইবুর ৫/৪০, শুভাগত ৩/৬৩

ফল

ঢাকা বিভাগ ১৭৯ রানে জয়ী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close