রাজিবুল ইসলাম

  ২২ নভেম্বর, ২০২১

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাস তো সবারই জানা। এবার দেশের মাটিতেও প্রতি ম্যাচে হতাশা কিছুই উপহার দিতে পারছে না মাহমুদউল্লাহরা। পাকিস্তানের সামনে কোনো ম্যাচেই তেমন প্রতিযোগিতা গড়ে তুলতে পারেনি টাইগাররা। তরুণদের নিয়ে ঢেলে সাজানো দলেও ভরাডুবি সব বিভাগেই। অথচ প্রতি ম্যাচেই বাংলাদেশ দলের অধিনায়ককে আশার বাণী বলতে শোনা গেলেও মাঠে সেই আশার ছিটেফোটাও দেখাতে পারেন না তারা। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজে এরই মধ্যে ২-০ তে এগিয়ে সফরকারী পাকিস্তান। সিরিজের শেষ ম্যাচে আজ হারলে ঘরের মাঠেই হোয়াইটওয়াশের তেতো স্বাদ পাবে টাইগাররা। মিরপুরে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

আজকের ম্যাচে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন ও দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা পেসার কামরুল ইসলাম রাব্বি।

মূলত টপ অর্ডারের রান খরার কারণে ডাক পেয়েছেন ইমন। যদিও ইমন-রাব্বির অন্তর্ভুক্তির কারণ জানায়নি বিসিবি। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হার নিশ্চিত হয়েছে স্বাগতিকদের। আজকের ম্যাচ জিতে টেস্টের আগে ভাঙা মনোবল ফেরাতে চায় বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে জাতীয় দলের ভাবনায় ছিলেন ইমন-রাব্বি। তবে ১৬ সদস্যের ঘোষিত দলে জায়গা হয়নি তাদের। শুরুতে দলে জায়গা না পেলেও শেষ ম্যাচের জন্য ডাক পেয়েছেন টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেকের অপেক্ষায় থাকা এই দুই ক্রিকেটার।

এদিকে ইমন-রাব্বি দলে আসায় টি-টোয়েন্টি দল থেকে বিদায় নিয়ে টেস্ট দলের ক্যাম্পে যোগ দেবেন সাইফ। এরই মধ্যে যারা টি-টোয়েন্টি দলে নেই কিন্তু টেস্ট সিরিজের ভাবনায় আছেন, তারা চট্টগ্রামে অনুশীলন শুরু করেছেন। সেখানেই যোগ দেবেন সাইফ।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ হারের যন্ত্রণা যেন বাড়িয়ে দিল মুস্তাফিজুর রহমান ও শরীফুল ইসলামের চোট। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে দুই বাঁহাতি পেসারই চোট পেয়েছেন।

দ্বিতীয় ম্যাচে ২.১ ওভার বল করেই মাঠ ছাড়েন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। পরে জানা যায়, চোটের কারণে মাঠ ছেড়েছেন তিনি। বিসিবির এক সূত্রে জানা গেছে, সাইড স্ট্রেইনের সমস্যার কারণে মাঠ ছেড়েছিলেন এই বাঁহাতি পেসার। আজ সিরিজের শেষ ম্যাচেও নেই মুস্তাফিজ।

দলের আরেক বাঁহাতি পেসার শরীফুল ইসলামও চোট পেয়েছেন। ১৪তম ওভারে এক বল করে মুস্তাফিজ সরে যাওয়ায় বল তুলে দেওয়া হয়েছিল। ওভারের বাকি ৫ বল করার পর শরীফুলকেও আর দেখা যায়নি। মাত্র ১.৫ ওভার বোলিং করছেন তিনি। এরপর কুঁচকির চোটের কারণে বোলিং করতে পারেননি বলে জানা গেছে। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে শরীফুলের খেলা নিয়েও আছে শঙ্কা।

দুই বিশেষজ্ঞ বোলারের ওভার পুষিয়ে নিতে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ বোলিং করিয়েছেন নাজমুল হাসান, আফিফ হোসেন ও সাইফ হাসানকে। বাংলাদেশ দল পাকিস্তানের বিপক্ষে সিরিজে চোটের কারণে পাচ্ছে না সাকিব আল হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিনকে। দুজন না থাকায় দলের বোলিং আক্রমণ এমনিতেই অনেকটা শক্তি হারিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close